How To Make Roti: আপনি যদি নরম এবং তুলতুলে রুটি বানাতে চান তবে এই সহজ টিপসগুলি অনুসরণ করুন

How To Make Roti: ময়দা মাখার পর কিছু ক্ষণের জন্য চাপা দিয়ে রাখুন, তাহলে রুটি ফুলে উঠবে এবং নরম হয়ে যাবে

হাইলাইটস:

  • যখনই ময়দা মাখাবেন, খেয়াল রাখবেন ময়দা যেন নরম থাকে
  • ময়দা মাখা হয়ে গেলে, সামান্য ভেজা হাতে ময়দার উপর একটি স্তর তৈরি করুন এবং ১০ থেকে ১৫ মিনিটের জন্য ঢেকে রাখুন
  • প্যানে রুটি রাখার আগে প্যানটি গরম করতে ভুলবেন না

How To Make Roti: রুটি বানানো একটা চ্যালেঞ্জ। তাই অনেক সময় আপনি রুটির জন্য ক্ষুধার্ত থাকেন কিন্তু ভাত খেয়ে আপনার কাজ সামলাতে হয়, তাই আজ আমরা আপনাদের সাথে রুটি তৈরির কিছু ধারনা এবং টিপস শেয়ার করতে যাচ্ছি, যার সাহায্যে রুটি তৈরি করা আর চ্যালেঞ্জের মত মনে হবে না। এই টিপসগুলির সাহায্যে, সমস্ত রুটি উঠে যাবে এবং নরম থাকবে।

রুটি খেতে মজা লাগে, কিন্তু এগুলো বানানো সত্যিই রকেট সায়েন্সের মতো মনে হয়। কোনোভাবে ময়দা মাখা গেলেও রুটিগুলো তৈরি করার সময় উঠে না এবং অল্প সময়ের মধ্যেই এগুলো এত শক্ত হয়ে যায় যে সেগুলো খেতে দাঁতকে পরিশ্রম করতে হয় এবং পেটকে হজম করতে অনেক পরিশ্রম করতে হয়। যদিও আজকাল বাজারে রুটি মেকারের বিকল্প রয়েছে, যার মাধ্যমে এটি আর এত বড় কাজ নয়, তবে নরম এবং তুলতুলে রুটি তৈরির পুরো রহস্যটি ময়দা মাড়ানোর সাথে সম্পর্কিত।

এইভাবে ময়দা মাখা

যখনই ময়দা মাখাবেন, খেয়াল রাখবেন ময়দা যেন নরম থাকে। শক্ত আটা দিয়ে রুটি বানানো সহজ কিন্তু ভালো রুটি তৈরি হয় না। আপনি যদি নরম রুটি বানাতে চান তবে ময়দাও নরম করে নিন।

Read more – গ্যাসের আগুনে রুটি সেঁকে খাচ্ছেন? এই ভুলেই শরীরের বারোটা বাজবে!

ময়দা মাখার পর বিশ্রাম দিন

ময়দা মাখা হয়ে গেলে, সামান্য ভেজা হাতে ময়দার উপর একটি স্তর তৈরি করুন এবং ১০ থেকে ১৫ মিনিটের জন্য ঢেকে রাখুন। এর পর ভালো করে চেপে আবার ময়দা মেখে নিন। তারপর রুটি তৈরি করুন।

রান্নার তেল যোগ করুন

ময়দা নরম করতে, আপনি ময়দার মধ্যে সামান্য রান্নার তেল ব্যবহার করতে পারেন। তেল চাপাতিকে আপনার প্যানের আর্দ্রতা হারাতে বাধা দেয় এবং রুটিগুলি ছিঁড়ে না এবং ফুলে যায় না। রুটি তৈরি করার সময়, এটি ভালোভাবে রোল করা খুব গুরুত্বপূর্ণ, তাই ময়দার একটি বল তৈরি করুন এবং এটি নরম হাতে রোল করুন। প্রথমে প্রান্তগুলি রোল আউট করুন এবং তারপরে বাকি ময়দাটি রোল আউট করুন।

কম আটা নিন

তাড়াহুড়ো করে রুটি তৈরির সময় অনেকেই খুব শুকনো আটা ব্যবহার করেন। এটি রুটিগুলিকে রোল করা সহজ করে তোলে তবে এটি রুটিগুলি থেকে আর্দ্রতাও কেড়ে নেয় এবং সেগুলি তৈরি হওয়ার সাথে সাথেই শুকিয়ে যায়।

We’re now on WhatsApp – Click to join

প্যানটি আগে থেকে গরম করুন

প্যানে রুটি রাখার আগে প্যানটি গরম করতে ভুলবেন না। এছাড়াও প্যানের তাপ ভারসাম্য বজায় রাখুন। খুব গরম একটি প্যানে রুটি পুড়ে যায় এবং যদি এটি সঠিকভাবে গরম না করা হয় তবে রুটি সঠিকভাবে রান্না হয় না এবং তার পরিবর্তে আটকে যেতে শুরু করে।

ঘি লাগান এবং একটি ক্যাসারলে রাখুন

যদি আপনার রুটি নরম না থাকে তবে প্যান থেকে নামানোর সাথে সাথে এটিতে ঘি লাগিয়ে নিন এবং ক্যাসারলে গরম রাখুন। গরম রোটি পরিবেশন করলে ভালো হবে।

এইরকম রান্নার রেসিপির প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.