Roti Health Benefits: গ্যাসের আগুনে রুটি সেঁকে খাচ্ছেন? এই ভুলেই শরীরের বারোটা বাজবে!

Roti Health Benefits
Roti Health Benefits

Roti Health Benefits: আমাদের অজান্তেই রোজের খাবার হয়ে উঠছে বিষ, রুটি নিয়ে এমনই কিছু ঝুঁকির কথা উঠে এসেছে

Roti Risk and Health Benefits: সকালের টিফিন থেকে রাতের ডিনার, বাঙালি বাড়ির খাওয়ার পাতে রুটির দেখা মিলবেই। আটার গোলা বেলে নিয়ে তাওয়ায় সেঁকে সরাসরি গ্যাসের উপর দিয়ে ফোলালেই হল। সোজা পাতে হাজির গরম গরম রুটি। কিন্তু বাড়িতে বানানো এই রুটিও ডেকে আনে একাধিক রোগব্যাধি। এমনকী এইভাবে রুটি খেলে শরীরে ক্যানসার ঝুঁকিও বাড়বে বলে সতর্ক করছেন বিশেষজ্ঞরা।

We’re now on WhatsApp – Click to join

রুটি ফোলানোর জন্য উচ্চ মাত্রায় আগুনের উপর সেঁকা হয়, তাতেই নাকি বাড়ছে বিপদ। এভাবে রুটি তৈরী করলে কী ক্ষতি হতে পারে জেনে নিয়ে সতর্ক হন।

স্টাডিতে সামনে এসেছে চাঞ্চল্যকর তথ্য

২০১৫ সালে তথ্য প্রযুক্তি ও পরিবশ বিজ্ঞানের এক রিপোর্টে বলা হয়েছিল, এই রান্না করার গ্যাস থেকেও দূষণ ছড়ায়। এর শিখায় কার্বন মনোক্সাইড, নাইট্রোজেন ডিঅক্সাইড রয়েছে, যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই গ্যাসের শিখাকে ক্ষতিকারক বলে দাগিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। এতে শ্বাসতন্ত্রের রোগের ফাঁদে পরতে হতে পারে। এমনকি ক্যানসারের বিপদ এসেও জুটতে পারে বলে রিপোর্টে জানানো হয়েছিল।

ক্যানসারের ঝুঁকিও বাড়বে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার(WHO) একটি রিপোর্টে বলা হয়েছে, রান্নার গ্যাসের বার্নারের মুখ থেকে বেরনো এই গ্যাস শ্বাসযন্ত্রের উপরে ক্ষতিকর প্রভাব ফেলে। ফলত কার্ডিয়ো ভ্যাস্কুলার রোগের ফাঁদ চওড়া হয়। গ্যাসে উচ্চ তাপমাত্রায় রান্নার ফলেও বাড়ে বিপদের ঝুঁকি। বিশেষ করে এভাবে গ্যাসের শিখার উপর সরাসরি কাঁচা রুটি ফেলে ফোলানোর ফলে রুটিতে সরাসরি বিষাক্ত গ্যাস প্রবেশ করে। তাই এই ভাবে রুটি বানানো হলে কোল্যাটেরাল ক্যানসারের সম্ভাবনা কয়েকশ গুণে বাড়বে বৈকি!

তাহলে কি রুটি খাওয়া অস্বাস্থ্যকর?

এই বিষয়ে পুষ্টিবিদদের মত, রুটি খাওয়া একেবারেই অস্বাস্থ্যকর নয়। তবে সরাসরি গ্যাসের উপর রুটি না সেঁকলেই বজায় থাকবে তার পুষ্টিগুণ।

কী ভাবে বানাবেন পুষ্টিকর রুটি?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সরাসরি তাওয়ার উপর রুটি সেঁকলে তা কাঁচাও থাকবে না আবার তার পুষ্টিগুণও বজায় থাকবে। হাই ফ্লেম না হওয়ায় ফাইবার, প্রোটিন, কার্বোহাইড্রেটের গুণ অটুট থাকবে। আর এর সঙ্গে যদি সামান্য ঘি যোগ করা হয় তাহলে একদিকে রুটির পুষ্টিগুণও বাড়বে, পাশাপাশি রুটি নরমও থাকবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.