Healthy Pizza Recipe: জেনে নিন স্বাস্থ্যকর মুগ ডাল পিজ্জার সহজ রেসিপি, আজই তৈরি করুন ঘরেই

Healthy Pizza Recipe: আপনি নিশ্চয়ই মুগ ডালের হালুয়া খেয়েছেন, আজ জেনে নিন কীভাবে তৈরি হয় পিজ্জা

হাইলাইটস:

  • পিজ্জার স্বাদ সবাই পছন্দ করে।
  • ভারতে সবচেয়ে বেশি পছন্দ করা জাঙ্ক ফুডের মধ্যে পিজ্জা শীর্ষে রয়েছে।
  • তবে ময়দা দিয়ে তৈরি পিৎজা বেস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

Healthy Pizza Recipe: পিজ্জার স্বাদ সবাই পছন্দ করে। ভারতে সবচেয়ে বেশি পছন্দ করা জাঙ্ক ফুডের মধ্যে পিজ্জা শীর্ষে রয়েছে। তবে ময়দা দিয়ে তৈরি পিৎজা বেস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এমন পরিস্থিতিতে যারা ফিটনেস ফ্রিক বা স্থূলতা কমাতে চান তারা পিজ্জা স্বাস্থ্যকর বানিয়ে খেতে পারেন। আজ আমরা আপনাকে পিজ্জার একটি সুপার হেলদি রেসিপি বলছি যাতে পিজ্জা ময়দা বা আটার বেস তৈরি করে নয় বরং মুগ ডালের বেস তৈরি করে। ডায়াবেটিস রোগীরাও খেতে পারেন এই পিজ্জা। শিশুরাও মসুর ডাল দিয়ে তৈরি পিজ্জার স্বাদ পছন্দ করবে। জেনে নিন এই স্বাস্থ্যকর মুগ ডাল পিজ্জার সহজ রেসিপি।

We’re now on Whatsapp – Click to join

পিজ্জাকে স্বাস্থ্যকর করতে এতে বেশি করে সবজি রাখুন:

পিজাকে স্বাস্থ্যকর করতে, এতে আপনার প্রিয় সবজি যোগ করুন। ময়দার পরিবর্তে ময়দা ভিত্তিক পিজ্জা বা মসুর ডাল ভিত্তিক পিজ্জা খান। এই দুটি জিনিস এমনকি পিজ্জার মতো জাঙ্ক ফুডকে সুপার স্বাস্থ্যকর করে তুলতে পারে। পিজ্জার বেস যা ময়দা দিয়ে তৈরি তা সবচেয়ে অস্বাস্থ্যকর বলে মনে করা হয়। আজকের রেসিপিতে আমরা বলছি কিভাবে এটি স্বাস্থ্যকর করতে হয়।

স্বাস্থ্যকর পিজ্জা তৈরির উপকরণ:

১. ৩-৪ কাপ মুগ ডাল

২. সবুজ মরিচ ১

৩. আদা একটি ছোট টুকরা

৪. লবণ এবং হলুদ

৫. হাফ চামচ ইনো

৬. দই

৭. পেঁয়াজ

৮. ক্যাপসিকাম

৯. মাশরুম

১০. টমেটো

১১. পনির

কিভাবে বানাবেন মুগ ডাল পিজ্জা-

১. প্রথমে হলুদ মুগ ডাল নিন, এটি পরিষ্কার করুন, এটি ২-৩ বার ধুয়ে ফেলুন এবং ভিজিয়ে রেখে দিন। ডালটি প্রায় ৬-৮ ঘন্টা ভিজিয়ে রাখুন, তারপরে এটি আপনার পক্ষে বাটা তৈরি করা সহজ হবে।

২. ৬ ঘন্টা পরে, ডাল জল ছাড়া একটি ব্লেন্ডারে পিষে নিন। এটি মসৃণ সামঞ্জস্যের একটি ব্যাটারে প্রস্তুত করা উচিত। চামচ দিয়ে একবার ভালো করে মিশিয়ে নিন।

৩. এখন এই বিষয়টিতে লবণ এবং দুই টেবিল চামচ উদ্ভিজ্জ তেল যোগ করুন এবং ভালোভাবে মেশান। এর পরে, ব্যাটারে এক প্যাকেট ইনো যোগ করুন এবং এটি একটি ঝাঁকুনি দিয়ে মেশান। এই ব্যাটারটি প্রায় ২ মিনিটের জন্য আলাদা করে রাখুন।

৪. এখন টমেটো, পেঁয়াজ, ক্যাপশিকাম কিউব করে কেটে একটি প্লেটে রাখুন। আপনি যদি এতে ভুট্টা, পনির বা অন্য কোনও সবজি যোগ করতে চান তবে আপনি সেগুলিও প্রস্তুত রাখতে পারেন।

৫. মাঝারি আঁচে একটি নন-স্টিক প্যান গরম করুন। আপনি যদি মনে করেন আপনার ব্যাটার প্যানে লেগে যাবে, তাহলে খুব হালকা তেল দিয়ে প্যানে ব্রাশ করুন। এরপর ছাঁকনি দিয়ে বাটা নিয়ে ছড়িয়ে দিন। আপনি এটি একটি কোয়ার্টার প্লেটের মতো ছড়িয়ে দিতে পারেন।

৬. আগুনের আঁচ কমিয়ে প্যানের উপর একটি ঢাকনা দিন এবং নীচে থেকে ১-২ মিনিট রান্না হতে দিন। উপরে গ্রেটেড পনির যোগ করুন। পনির দিয়ে ভালো করে বেস ঢেকে দিন।

৭. পিৎজা বেসের উপর আপনার প্রিয় সবজি ছড়িয়ে দিন এবং তারপর একটি ঢাকনা দিয়ে ঢেকে নিন এবং কম আঁচে ৩-৪ মিনিট রান্না করুন। আপনার ঘরে তৈরি সুস্বাদু এবং স্বাস্থ্যকর মুগ ডাল পিজ্জা প্রস্তুত। উপরে চিলি ফ্লেক্স এবং ওরেগানো দিয়ে ছিটিয়ে পরিবেশন করুন।

এইরকম রেসিপি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.