Paytm Payments Bank services: ২৯ ফেব্রুয়ারির পর আর শোনা যাবে না ‘পেটিএম করো’! করা পদক্ষেপ নিল আরবিআই

Paytm Payments Bank services: ২৯শে ফেব্রুয়ারীর বন্ধ হচ্ছে পেটিএম পরিষেবা!

 

হাইলাইটস:

  •  ২০২২ সালেই পিবিবিএলকে নতুন গ্রাহক গ্রহণ না করার নির্দেশ দিয়েছিল আরবিআই
  •  তারপর থেকেই মনে করা হচ্ছিল, যে কোনও সময়ে পেটিএমের ব্যাঙ্কিংয়ের উপর নিষেধাজ্ঞা জারি করা হতে পারে
  •  আর এবার তেমনটাই হল

Paytm Payments Bank services: ২৯শে ফেব্রুয়ারির পর আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না পেটিএম। কোনও গ্রাহকের অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাস্টট্যাগে কোনও টাকা জমা নিতে বা ক্রেডিটে লেনদেনও করতে পারবে না তারা। বুধবার এমনটাই জানিয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। তবে তারা এও জানিয়েছে, পেটিএম অ্যাকাউন্টে টাকা জমা থাকলে গ্রাহকেরা তা ব্যবহার করতে পারবেন। এই নিয়ম সেভিংস এবং কারেন্ট, দুই অ্যাকাউন্টের ক্ষেত্রেই কার্যকর হবে। অর্থাৎ ২৯শে ফেব্রুয়ারির পরেও গ্রাহকেরা তাঁদের পেটিএম অ্যাকাউন্ট থেকে অনলাইনে টাকা দিতে পারবেন।

We’re now on WhatsApp – Click to join

পেটিএমের অভিভাবক সংস্থা ওয়ান৯৭ কমিউনিকেশন লিমিটেড, পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড (পিবিবিএল)-এর উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। কেন এই পদক্ষেপ নেওয়া হল, তা-ও জানিয়েছে RBI। জানানো হয়েছে, ‘ক্রমাগত নিয়ম লঙ্ঘন’ এবং তত্ত্বাবধানের অভাবেই আরবিআইয়ের তরফে এই কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে এর ফলে পেটিএমের ইউপিআই লেনেদেন কোনও সমস্যা হবে না। এই বিষয়ে সংস্থার প্রধান বিজয়শেখর শর্মা কোনও মন্তব্য করেননি।

২০২২ সালেই আরবিআই পিবিবিএলকে কোনও নতুন গ্রাহক গ্রহণ না করার নির্দেশ দিয়েছিল। তার পরই মনে করা হচ্ছিল, যে কোনও সময়ে পেটিএমের ব্যাঙ্কিংয়ের উপর নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। আর এ বার তা-ই হল। তবে পেটিএমের ইউপিআই লেনদেনে কোনও নিষেধাজ্ঞা করা হয়নি।

দেশ সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.