Abhishek Banerjee: প্রায় ২০০০ কর্মীকে দল থেকে সাসপেন্ড করলো তৃণমূল কংগ্রেস! দলীয় শৃঙ্খলা ভঙ্গ করায় দলের এমন সিদ্ধান্ত

Abhishek Banerjee: দলীয় শৃঙ্খলা ভঙ্গ করার কারণে প্রায় ২০০০ কর্মীকে দল থেকে সাসপেন্ড করল তৃণমূল কংগ্রেস

হাইলাইটস:

• নির্দল প্রসঙ্গে প্রায় ২০০০ নেতা-কর্মীকে সাসপেন্ড করলো তৃণমূল কংগ্রেস

• দলের হয়ে টিকিট না পেয়ে যারা নির্দল হিসেবে ভোটে দাঁড়িয়েছিলেন তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নিলো দল

• দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর তৃণমূল সূত্রে

Abhishek Banerjee: নির্দল প্রার্থীর প্রশ্নে কড়া তৃণমূল কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। দলীয় শৃঙ্খলা ভঙ্গ করায় প্রায় ২০০০ কর্মীকে দল থেকে বহিষ্কার করল তৃণমূল কংগ্রেস। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “টিকিট না পেয়ে যারা নির্দল প্রার্থী হিসাবে ভোটে দাঁড়িয়েছেন সেইসব ব্যক্তিদের মনোনয়ন প্রত্যাহারের জন্য অনুরোধ করা হয়েছিল দলের তরফে। এমনকি তাদের পর্যাপ্ত সময়ও দেওয়া হয়েছিল। শুধু তাই নয়, লিফলেট দিয়ে ভোট না দেওয়ার আহ্বানও জানানো হয়েছিল। কিন্তু দলীয় শৃঙ্খলা ভঙ্গ করায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে দলের তরফে। ”

রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন পর্বের শুরু থেকেই তৃণমূল কংগ্রেসর মাথা ব্যাথার কারণ ছিল দলের মনোনয়ন নিয়ে। অনেকেই টিকিট না পেয়ে নির্দল হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন। বলাগড়ের বিধায়ক মনোরঞ্জন ব্যাপারী টিকিট বিলির ক্ষেত্রে টাকা নেওয়ার অভিযোগ তুলেছিলেন। অপরদিকে তৃণমূলর অনুগামীরা টিকিট না পাওয়ার জন্য আব্দুল করিম চৌধুরী ও হুমায়ুন কবীরের মতো বিধায়কেরা প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেছেন। কিন্তু মনোনয়ন নিয়ে প্রথম থেকেই কড়া পদক্ষেপ নিয়েছিল দল। এই কারণেই ভোটের প্রচার শেষ হওয়া অবধি দল থেকে সাসপেন্ড কর্মীর সংখ্যা প্রায় ২ হাজার হয়ে গিয়েছে।

পঞ্চায়েতে নির্বাচনে নির্দল প্রার্থী হয়ে মনোনয়ন জমা দিয়ে শেষ পর্যন্ত তা তুলে না নেওয়ার কারণে ভোট প্রচারের শেষ দিনে দলের ৯৬ জন কর্মীকে সাসপেন্ড করল তৃণমূল কংগ্রেস। তৃণমূল সূত্রে খবর, দলের সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ওই পদক্ষেপ নেওয়া হয়েছে। দলের হয়ে টিকিট না পেয়ে যে সকল কর্মী নির্দল হিসেবে মনোনয় জমা দিয়েছিলেন, তাঁদের সকলকে মনোনয়ন তুলে নিতে বলা হয়েছিল তৃণমূলের পক্ষ থেকে। ভবিষ্যতে দল তাদের পাশে থাকার আশ্বাস দিয়েছিল। কিন্তু মনোনয়ন না তুললে তাদের বিরুদ্ধে দল কড়া ব্যবস্থা নেবে বলা হয়েছিল। শেষপর্যন্ত সেটাই করা হল। অভিষেক বন্দ্যোপাধ্যায় তাঁর নবজোয়ার কর্মসূচিতে বারবার হুঁশিয়ারি দিয়েছিলেন, নির্দল হিসেবে যারা দাঁড়াবেন তাদের জন্য দলের দরজা বন্ধ। অভিষেক বাবু স্পষ্ট জানিয়ে দেন, যদি মনে করেন নির্দল হিসেবে জিতে তৃণমূলে যোগ দেবেন তাহলে ভুল ভাবছেন।

কিন্তু ওই সতর্কবার্তার পরও বিভিন্ন জেলার বহু তৃণমূল কর্মী নির্দল হিসেবে নির্বাচনে দাঁড়িয়ে পড়েন। তার পরই জেলা তৃণমূলের পক্ষ থেকে যে সকল তৃণমূল কর্মীরা নির্দল হিসেবে দাঁড়িয়েছে তাদের একটি তালিকা তৈরি করা হয়। ওই সকল তৃণণূল নেতাকে দল একাধিকবার মনোনয়ন তুলে নেওয়ার কথা বলার পরও তারা মনোনয়ন তোলেননি। তাই এবার সেই তালিকার অন্তর্গত প্রত্যেক কর্মী-নেতাদের বিরুদ্ধে ধরে ধরে ব্যবস্থা নেওয়া শুরু করল তৃণমূল কংগ্রেস।

এইরকম পঞ্চায়েত নির্বাচন বিষয়ক আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.