Joint Home Loan: যৌথ হোম লোন নিয়ে সহজেই বাঁচাতে পারেন ৭ লাখ টাকা, জেনে নিন সম্পূর্ণ প্রক্রিয়াটি

Joint Home Loan: যৌথ হোম লোন কি? এটির সুবিধাগুলি জেনে নিন

হাইলাইটস:

  • এটি একটি ঋণ যা অন্য ব্যক্তির সাথে যৌথভাবে নেওয়া হয়, সাধারণত স্ত্রী বা পিতামাতা
  • ধারা ২৪(b) এর অধীনে, উভয়ই ২ লক্ষ টাকা পর্যন্ত হোম লোনের সুদের উপর কর্তনের দাবি করতে পারে
  • উভয় ঋণগ্রহীতা সম্পত্তির সহ-মালিক হলেই গৃহঋণের উপর ৭ লক্ষ টাকা ছাড় পাওয়া যাবে

Joint Home Loan: আপনিও কি বাড়ি বানানোর স্বপ্ন দেখেন? যদি হ্যাঁ, তাহলে হোম লোন এই স্বপ্নকে সত্যি করতে খুবই সহায়ক বলে প্রমাণিত হয়। আপনি যদি আপনার বাড়ির জন্য একটি হোম লোন নেওয়ার কথা ভাবছেন, তাহলে আপনার যৌথ হোম লোন নেওয়া উচিত। স্ত্রী বা পরিবারের যেকোনো সদস্যকে নিয়ে যৌথ গৃহঋণ নেওয়া যেতে পারে। এর প্রথম সুবিধা হল আপনি এটি সহজে এবং সাশ্রয়ী মূল্যে পেতে পারেন। দ্বিতীয় বড় সুবিধা হল আপনি যৌথ ঋণে ভাল কর সুবিধা পেতে পারেন। যৌথ হোম লোন: যদি স্বামী-স্ত্রী একসঙ্গে যৌথ হোম লোন নেন, তাহলে 7 লাখ টাকা পর্যন্ত আয়কর সংরক্ষণ করা যায়। আজ আমরা এই নিবন্ধে আপনাকে বলব কেন যৌথ হোম লোন উপকারী প্রমাণিত হয় এবং আপনি এর মাধ্যমে কত ট্যাক্স বাঁচাতে পারেন।

Read more – প্রতিদিন ৪৫ টাকা জমা করে ২৫ লক্ষ টাকার সুবিধা পান, এটি LIC-র এই স্কিমের সম্পূর্ণ হিসাবটি জেনে নিন

যৌথ হোম লোন কি?

এর অর্থ এর নাম থেকেই স্পষ্ট, এটি একটি ঋণ যা অন্য ব্যক্তির সাথে যৌথভাবে নেওয়া হয়, সাধারণত স্ত্রী বা পিতামাতা। আমরা আপনাকে বলি যে যৌথ গৃহ ঋণের ক্ষেত্রে, উভয় ঋণগ্রহীতা আয়কর আইনের ধারা ৮০C এবং ধারা ২৪(b) এর অধীনে আয়কর সুবিধা দাবি করতে পারেন। ধারা ৮০C এর অধীনে, উভয় ঋণগ্রহীতা মূল পরিমাণের উপর ১.৫ লাখ টাকা পর্যন্ত কর ছাড় দাবি করতে পারেন।

যৌথ হোম লোনে কীভাবে ৭ লক্ষ টাকা সাশ্রয় করবেন

ধারা ২৪(b) এর অধীনে, উভয়ই ২ লক্ষ টাকা পর্যন্ত হোম লোনের সুদের উপর কর্তনের দাবি করতে পারে। এইভাবে, একজন আবেদনকারী ঋণের মূল পরিমাণ এবং সুদের উপর সর্বাধিক ৩.৫০ লক্ষ টাকা কাটতে পারেন এবং যৌথ গৃহ ঋণের ক্ষেত্রে, উভয়ই একসাথে সর্বাধিক ৩.৫০-৩.৫০ লক্ষ টাকা সঞ্চয় করতে পারেন অর্থাৎ মোট ৭ লক্ষ টাকা।

এগুলি কর সুবিধা যৌথ হোম লোনের শর্ত

উভয় ঋণগ্রহীতা সম্পত্তির সহ-মালিক হলেই গৃহঋণের উপর ৭ লক্ষ টাকা ছাড় পাওয়া যাবে। তাদের উভয়ের জন্য ঋণের নথিতে তাদের নাম সহ-ঋণগ্রহীতা হিসাবে নিবন্ধিত থাকা আবশ্যক। আপনি যদি সম্পত্তির কাগজপত্রে মালিক হন, কিন্তু গৃহঋণের কাগজপত্রে আপনার নাম সহ-ঋণগ্রহীতা না থাকে, তাহলে আপনি কর সুবিধা পাবেন না। সহ-ঋণ গ্রহীতা অর্থ ঋণ পরিশোধের দায়িত্ব গ্রহণকারী ব্যক্তি। এ ছাড়া ঋণের ইএমআই উভয়ই পরিশোধ করছেন।

We’re now on WhatsApp – Click to join

যৌথ গৃহ ঋণের আরও অনেক সুবিধা রয়েছে

  • অনেক সময় খারাপ ক্রেডিট স্কোর, কম আয় এবং/অথবা অন্যান্য ধরনের ঋণ থেকে আয়ের অনুপাতের কারণে মানুষ ঋণ নিতে অসুবিধার সম্মুখীন হয়। এই ধরনের পরিস্থিতিতে, যৌথ হোম লোন সহায়ক। এতে, আবেদনকারী হিসাবে আপনার সাথে অন্য একজনকে যুক্ত করার মাধ্যমে ঋণ গ্রহণের যোগ্যতা বৃদ্ধি পায়। যৌথ ঋণের সাথে জড়িত অন্য ব্যক্তির পরিশোধ ক্ষমতা ভালো হলে সহজেই ঋণ পাওয়া যায়।
  • একক ঋণ আবেদনকারীকে তার আয় অনুযায়ী ঋণ দেওয়া হয়। কিন্তু যৌথ ঋণে উভয়ের মোট আয় ধরা হয়। এমন পরিস্থিতিতে ঋণের পরিমাণ বাড়ে। যৌথ হোম লোন।
  • আপনি যদি একজন মহিলা সহ-আবেদনকারীর সাথে যৌথ হোম লোন নেন, তাহলে আপনি কিছুটা কম সুদের হারে ঋণ পাবেন। অনেক ঋণদাতা মহিলা সহ-আবেদনকারীদের জন্য বিভিন্ন হোম লোনের সুদের হার অফার করে। এই হার সাধারণত চলমান হার থেকে প্রায় ০.০৫ শতাংশ (৫ বেসিস পয়েন্ট) কম।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.