Income Tax on House Sale: আপনিও যদি পুরনো বাড়ি বিক্রি করে নতুন কেনার প্রস্তুতি নিচ্ছেন, তাহলে আগে জেনে নিন আয়করের এই নিয়মগুলি!

Income Tax on House Sale: বাড়ি কেনা-বেচায় কি ট্যাক্স দিতে হবে, জানুন কতটা এবং কীভাবে ছাড় পেতে পারেন

হাইলাইটস:

  • কিভাবে একজন ট্যাক্স সুবিধা পেতে পারেন?
  • একটি বাড়ি বিক্রি এবং ক্রয়ের উপর কত ট্যাক্স চার্জ করা হয়?

Income Tax on House Sale: যদিও অনেকে রিয়েল এস্টেটে বিনিয়োগ করে থাকেন। আপনিও যদি একই রকম কিছু করার কথা ভাবছেন, তাহলে পুরনো বাড়ি বিক্রি এবং নতুন কেনার ক্ষেত্রে কী ট্যাক্স দিতে হবে এবং এই সংক্রান্ত আয়করের নিয়ম কী তাও আপনার জানা উচিত।

বাড়ি বিক্রি বা কেনার উপর আয়কর

ব্যবসা জগতে রিয়েল এস্টেটের একটি স্বতন্ত্র পরিচয় রয়েছে। আজকাল অনেকে এতে বিনিয়োগও করে। অনেকে আবাসিক সম্পত্তি অর্থাৎ বাড়িতে বিনিয়োগ করতে পছন্দ করেন। উদাহরণস্বরূপ, তারা প্রথমবার একটি ছোট বাড়ি কেনে এবং পরে এটি বিক্রি করে এবং একটি বড় বাড়িতে স্থানান্তর করে। এ ছাড়া অনেকে সম্পত্তি ক্রয়-বিক্রয়ের ব্যবসা করেন। বাড়ি কেনা-বেচা সংক্রান্ত আয়করের অনেক নিয়ম রয়েছে। অতএব, আপনি যদি আপনার পুরানো বাড়িটি বিক্রি করে একটি নতুন বাড়ি কিনতে যাচ্ছেন, তাহলে আপনার একবার জেনে নেওয়া উচিত যে এটিতে আপনাকে কত ট্যাক্স দিতে হবে এবং আপনি কীভাবে এটিতে ছাড় পেতে পারেন।

একটি বাড়ি বিক্রি এবং ক্রয়ের উপর কত ট্যাক্স চার্জ করা হয়?

লং টার্ম ক্যাপিটাল গেইন ট্যাক্স

আয়কর অনুযায়ী বাড়ি বিক্রির ক্ষেত্রে দুই ধরনের কর আরোপ করা হয়। যদি বাড়িটি ২ বছর বা তার বেশি পরে বিক্রি করা হয়, তাহলে দীর্ঘমেয়াদী মূলধন লাভ কর আরোপ করা হয়। এ অনুযায়ী বাড়ি বিক্রির পর যে লাভ হয় তার ওপর ২০ শতাংশ কর ধার্য করা হয়।

Read More-আয়কর বিভাগ ITR-১ এবং ITR-৪ ফর্ম প্রকাশ করেছে

স্বল্পমেয়াদী মূলধন লাভ

যদি বাড়িটি ২ বছরের মধ্যে বিক্রি হয় তবে স্বল্পমেয়াদী মূলধন লাভ করের নিয়ম আরোপ করা হয় এবং বাড়ি বিক্রি করে যে লাভ হয় তা আয়ের সাথে যোগ করা হয় এবং আয় এই ট্যাক্স স্ল্যাবে পড়ে সেই অনুযায়ী কর প্রদান করা হয়।

We’re now on WhatsApp- Click to join

কিভাবে একজন ট্যাক্স সুবিধা পেতে পারেন?

আয়কর আইনের ৫৪ ধারা অনুযায়ী, বাড়ি বিক্রি করে অর্জিত আয় থেকে অন্য বাড়ি কেনার ক্ষেত্রে কর ছাড় দেওয়া হয় আর এই স্বস্তি পাওয়া যায় লং টার্ম ক্যাপিটাল গেইনে। আয়কর আইনের উদ্দেশ্য হল করদাতা তার বাড়ি বিক্রি করে অর্থ উপার্জনের পরিবর্তে নিজের জন্য সঠিক বাড়ি খুঁজে পেতে পারেন।

এখানে, ট্যাক্স বেনিফিট শুধুমাত্র তখনই পাওয়া যায় যখন মূলধন লাভ একটি আবাসিক সম্পত্তি ক্রয় বা নির্মাণের জন্য ব্যবহার করা হয়, কিন্তু যদি জমি ক্রয় করা হয় তবে তার উপর কোন ট্যাক্স সুবিধা পাওয়া যায় না।

এছাড়াও, কর সুবিধা পেতে, বিক্রেতাকে বাড়ি বিক্রির ২ বছরের মধ্যে একটি নতুন বাড়ি কিনতে হবে। বাড়ি বানাতে হলে ৩ বছরের মধ্যে বাড়ি তৈরি করতে হবে। বাড়ি বিক্রির এক বছর আগে নতুন বাড়ি কেনা হলেও ট্যাক্স সুবিধা পাওয়া যেতে পারে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.