Income Tax Return: আয়কর বিভাগ ITR-১ এবং ITR-৪ ফর্ম প্রকাশ করেছে

Income Tax Return: এখানে ফাইল করার ধাপে ধাপে প্রক্রিয়া জানুন

হাইলাইটস:

  • কিভাবে অফলাইনে রিটার্ন ফাইল করবেন
  • ই-ফাইলিং পোর্টালে কীভাবে আইটিআর ফাইল করবেন

Income Tax Return: আয়কর বিভাগ FY২০২৩-২৪ (AY ২০২৪-২৫) এর জন্য প্রযোজ্য ITR-১ এবং ITR-৪-এর অফলাইন এবং অনলাইন ফর্মগুলি প্রকাশ করেছে। এই আয়কর রিটার্ন ফর্মগুলি ১লা এপ্রিল, ২০২৪ থেকে FY২০২৩-২৪ (AY ২০২৪-২৫) এর জন্য ITR ফাইল করতে ব্যবহার করা হচ্ছে৷ JSON হল একটি ফাইল ফরম্যাট যা অফলাইন ইউটিলিটিতে প্রি-ফিল রিটার্ন ডেটা ডাউনলোড বা আমদানি করার সময় ব্যবহৃত হয় এবং অফলাইন ইউটিলিটিতে রেডি আইটিআর তৈরি করার সময়ও ব্যবহার করা হয়, ইনকাম ট্যাক্স ই-ফাইলিং ওয়েবসাইট অনুসারে।

করদাতাদের জন্য যাদের অ্যাকাউন্ট অডিট করার প্রয়োজন নেই, ২০২৩-২৪ (AY২০২৩-২৪) আর্থিক বছরের জন্য ITR ফাইল করার শেষ তারিখ হল ৩১শে জুলাই, ২০২৪ আয়কর বিভাগ করদাতার জন্য ITR-১, ITR-২, ITR-৪-এর অফলাইন এক্সেল ইউটিলিটিগুলিও প্রকাশ করেছে। ই-ফাইলিং ছাড়াও, করদাতারা JSON-এর মাধ্যমেও রিটার্ন দাখিল করতে পারেন।

রিটার্ন ফাইল করার বিকল্প

করদাতারা ই-ফাইলিং পোর্টালের মাধ্যমে আইটিআর ফাইল করতে পারেন। করদাতাদের কাছে JSON-এর মাধ্যমে অনলাইনে ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার বিকল্পও রয়েছে। এছাড়াও, JSON এবং Excel ইউটিলিটিগুলির মাধ্যমে অফলাইন এবং অনলাইন রিটার্ন দাখিল করা যেতে পারে।

ই-ফাইলিং পোর্টালে কীভাবে আইটিআর ফাইল করবেন

করদাতাকে ই-ফাইলিং পোর্টালে লগইন করতে হবে। এরপরে, স্ক্রিনে প্রদর্শিত ‘ফাইল ইনকাম ট্যাক্স রিটার্ন’ বিকল্পটি নির্বাচন করতে হবে। এখন বার্ষিক তথ্য বিবৃতি (AIS) এবং ২৬AS ফর্ম স্ক্রিনে করদাতাকে দেখাবে। করদাতার প্রায় সব তথ্যই এই ফর্মে পূরণ করা হবে। করদাতাকে অবশ্যই একবার সমস্ত তথ্য চেক করতে হবে। তাকে অবশ্যই ফর্ম ১৬, ফর্ম ১৬A, অন্যান্য টিডিএস শংসাপত্র, সুদের শংসাপত্র এবং পে স্লিপ দুই-তিনবার চেক করতে হবে। সমস্ত তথ্য সঠিক হলেই ফর্মটি জমা দিন। এভাবে তিনি সহজেই ই-ফাইলিং এর মাধ্যমে রিটার্ন দাখিল করতে পারবেন।

কিভাবে অফলাইনে রিটার্ন ফাইল করবেন

করদাতাদের কাছে JSON এবং Excel ইউটিলিটিগুলির মাধ্যমে অফলাইনে ITR ফাইল করার বিকল্পও রয়েছে। অফলাইনে রিটার্ন দাখিল করতে, করদাতাকে ই-ফাইলিং পোর্টাল থেকে ফর্মটি ডাউনলোড করতে হবে। প্রি-ফিল ফর্ম এবং এর ডেটার জন্য, করদাতাকে ই-ফাইলিং পোর্টাল থেকে আয়কর অ্যাকাউন্ট বিকল্পে যেতে হবে এবং প্রি-ফিল করা XML ডাউনলোড করতে হবে। ক্রস চেকিং এবং ফর্মটি সম্পাদনা করার পরে, করদাতাকে এই ফর্মটি আবার ই-ফাইলিং পোর্টালে আপলোড করতে হবে।

We’re now on WhatsApp- Click to join

আইটিআর ফর্মের যোগ্যতা

ITR-১: যে করদাতাদের বেতন, সম্পত্তি, সুদ, লভ্যাংশ, পেনশন, কৃষি বা অন্য কোনও উৎস থেকে ৫০,০০০ টাকা পর্যন্ত আয় রয়েছে তাদের রিটার্ন ফাইল করার জন্য ITR-১ ফর্ম পূরণ করতে হবে। আমরা আপনাকে বলি যে করদাতার আয় একটি আর্থিক বছরে ৫০ লক্ষ টাকার বেশি হওয়া উচিত নয়।

ITR-২: যে করদাতারা একাধিক সম্পত্তি বা কোনো মূলধন লাভ থেকে মুনাফা অর্জন করেন তাদের ITR-২ ফর্ম পূরণ করতে হবে।

ITR-৪: যে করদাতারা তাদের ব্যবসা থেকে আয় করেছেন বা ৪৪AD, ৪৪ADA এবং ৪৪AE ধারার আওতায় আছেন তারা রিটার্ন দাখিল করতে ITR-৪ ব্যবহার করেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।