Purple Cap IPL 2024: গুজরাত টাইটান্স বনাম পাঞ্জাব কিংসের ম্যাচের পর মোহিত শর্মার মাথায় উঠেছে পার্পল ক্যাপের তাজ

Purple Cap IPL 2024: রুদ্ধশ্বাস ম্যাচে পাঞ্জাবের কাছে হেরে গিয়েও পার্পল ক্যাপের সিংহাসনে বসেছেন গুজরাতের প্রবীণ বোলার মোহিত শর্মার

 

হাইলাইটস:

  • গুজরাত টাইটান্স বনাম পাঞ্জাব কিংসের ম্যাচের পরে মোহিত শর্মা পার্পল ক্যাপ অর্জন করে
  • উইকেট নেওয়ার তালিকায় মোহিত শর্মা খুবই কাছাকাছি রয়েছেন চেন্নাই সুপার কিংসের বিদেশী বোলার মুস্তাফিজুর রহমান
  • তারপর লখনউয়ের মায়াংক যাদব এবং রাজস্থানের যুজভেন্দ্র চাহল, তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছেন

Purple Cap IPL 2024: চলতি আইপিএল ২০২৪ মরশুমে গুজরাত টাইটান্স (GT) এবং পাঞ্জাব কিংস (PBKS)-এর মধ্যে রুদ্ধশ্বাস ম্যাচে, মোহিত শর্মা টুর্নামেন্টে এই মুহূর্তে সব থেকে বেশি উইকেট নিয়ে পার্পল ক্যাপ অর্জন করেছেন। তবে তার অসাধারণ পারফরম্যান্সের পরেও, গুজরাত পাঞ্জাবের বিরুদ্ধে হারের মুখ দেখে।

লক্ষীবারের ম্যাচে দল হারলেও মোহিত শর্মার ব্যতিক্রমী পারফরমেন্স তাকে পার্পল ক্যাপের দৌড়ে শীর্ষস্থানে নিয়ে গেছে। পাঞ্জাবের সিকান্দার রাজার উইকেট নেওয়ার ফলে চার ম্যাচে তার সাত উইকেটের সংখ্যা ছিল লিডারবোর্ডের শীর্ষে তার অবস্থান মজবুত।

পার্পল ক্যাপের তালিকায় বোলারদের অবস্থান: 

মোহিত শর্মা পরেই খুব কাছাকাছি রয়েছেন চেন্নাই সুপার কিংসের (CSK) মুস্তাফিজুর রহমান, তিনটি ম্যাচ থেকে তার নামে সাতটি উইকেট রয়েছে। পরবর্তীতে লখনউ সুপার জায়ান্টসের (LSG) মায়াংক যাদব এবং রাজস্থান রয়্যালসের যুজভেন্দ্র চাহল রয়েছেন। তৃতীয় এবং চতুর্থ স্থানীয় দুই বোলারই ৬টি করে উইকেট পেয়েছেন। এছাড়া দিল্লি ক্যাপিটালসের (DC) খলীল আহমেদ ৪ ম্যাচে ৬টি উইকেট নিয়ে ৫নং স্থানে রয়েছেন।

GT vs PBKS: রুদ্ধশ্বাস ম্যাচ

আহমেদাবাদে গুজরাত টাইটান্সের বিরুদ্ধে রুদ্ধশ্বাস লাস্ট ওভার থ্রিলারে দুরন্ত জয় পাঞ্জাব কিংসের। পরপর ২ ম্যাচ হারের পর জয়ে ফিরল পাঞ্জাব। গুজরাতের জেতা ম্যাচ শেষ কয়েক ওভারে ছিনিয়ে নিয়ে পঞ্জাব। পাঞ্জাব কিংসের জয়ের নায়ক শশাঙ্ক সিং। ২০০ রানের বিরাট টার্গেট তাড়া করতে নেমে ১ বল বাকি থাকতে ৩ উইকেটে ম্যাচ জিতে নেয় পঞ্জাব কিংস।

We’re now on WhatsApp – Click to join

লক্ষীবারে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয় পঞ্জাব কিংসের অধিনায়ক শিখর ধওয়ান। গুজরাতের হয়ে দুরন্ত ব্যাটিং করেন শুভমান গিল। অধিনায়কোচিত ইনিংস খেলেন তিনি। শুরু থেকে শেষ পর্যন্ত কার্যত একাই দলকে টেনে নিয়ে যান গিল। ৪৮ বল ৮৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। ৬টি চার ও ৪টি ছয় মারেন গিল। শেষ পর্যন্ত ২০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১৯৯ রানের বড় স্কোর খাঁড়া করে গুজরাত টাইটান্স।

রান তাড়া করতে নেমে শুরুটা ভাল করেনি পঞ্জাব। নিয়মিত ব্যবধানে উইকেট পরতে থাকে শিখর ধওয়ানের দলের। মাঝে জনি বেয়ারস্টো ও প্রভসিমরন সিং কিছুটা লড়াই চালানোর চেষ্টা করেন, তবে বড় রান করতে পারেননি। একটা সময় মনে হচ্ছিল গুজরাতের দিকে ম্যাচের রাশ চলে যাচ্ছে। তখনই খেলার রং বদলে দেন পাঞ্জাবের লোয়ার অর্ডারের দুই ব্যাটার শশাঙ্ক সিং ও ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে ব্যাট করতে আশা আশুতোষ শর্মা। দুই ব্যাটার মারকাটারি ব্যাটিং করে গুজরাতের মুখ থেকে জয়ের গ্রাস কেড়ে নেয়। অর্ধশতরান পূর্ণ করেন শশাঙ্ক সিং। ১৭ বলে ৩১ রান করে আশুতোষ ফিরে গেলেও ম্যচ ফিনিশ করেন শশাঙ্ক। শেষ ওভারে ১ বল বাকি থাকতে ম্যাচ জিতে নেয় পঞ্জাব কিংস। ২৯ বলে ৬১ রানের অপরাজিত ইনিংস খেলেন শশাঙ্ক সিং।

এই অনবদ্য পারফরমেন্সের পরে পাঞ্জাবের খেলোয়াড় শশাংক সিংহ তার আনন্দ প্রকাশ করেছেন, যেখানে স্বপ্নকে বাস্তবে পরিণত করার আনন্দ প্রকাশ করেন। তিনি তাঁর ক্যরিয়ারের সমর্থনকারীদের এবং কোচিং স্টাফেদের ক্রেডিট দিয়েছেন। যাদের সমর্থনে তিনি আজ একজন খেলোয়াড় হয়ে উঠতে পেরেছেন।

ঐতিহাসিক ফলক:

আইপিএলে পার্পল ক্যাপের একটি সমৃদ্ধশালী ইতিহাস রয়েছে, যেখানে প্রত্যেক বছর এই টুর্নামেন্টের আইকনিক পারফরম্যান্সগুলি উঠে আসে। সোহেল তানভিরের প্রথম পার্পল ক্যাপ জয় থেকে শুরু করে ২০০৯ সালে আরপি সিংয়ের অনবদ্য বোলিংয়ে সেরা বোলার হওয়ার খেতাব জয়, পার্পল ক্যাপ সাক্ষী থেকেছে অনেক ইতিহাসের। ভুবনেশ্বর কুমারের পরপর দুটি মরশুমে পার্পল ক্যাপ জয়, আইপিএলের এই গৌরবপূর্ণ পুরস্কারের গুরুত্বকে চিহ্নিত করে। সেই ২০১০ সালে প্রজ্ঞান ওঝার পার্পল ক্যাপের খেতাব জয় আইপিএলের লেগেসিকে আরও বেশি করে প্রতিফলিত করে।

উপসংহার, আইপিএলের ১৭তম সংস্করণে এই মুহূর্তে মোহিত শর্মা পারপল ক্যাপ অধিগ্রহণ করেছেন। ফলে বোলিংয়ে খেতাব পাওয়ার লড়াই আরও তীব্র হয়ে উঠল। পিবিকেএসের বিরুদ্ধে জিটি-র পরাজয়ের পরেও, শর্মার অসাধারণ বোলিং প্রদর্শন এই সমৃদ্ধশালী লিগে তাঁর ব্যক্তিগত উজ্জ্বলতা বাড়িয়েছে। সেই সঙ্গে লিগের কাহিনীকে সমৃদ্ধ করার কাজও এগিয়ে চলেছে। প্রতিটি ম্যাচে নতুন চমক দেওয়ার পাশাপাশি বিশ্বব্যাপী ক্রিকেট প্রেমিকদের কাছে আইপিএল আরও বেশি আকর্ষণীয় হয়ে উঠছে।

আইপিএল ২০২৪ সম্পর্কিত সমস্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.