Gold Investment Benefits: জেনে নিন সোনায় বিনিয়োগ করলে কী কী সুবিধা পাওয়া যায়?

Gold Investment Benefits: আপনি যদি সোনায় বিনিয়োগ করেন তবে এর অনেক সুবিধা রয়েছে। আসুন জেনে নিই সোনায় বিনিয়োগের সুবিধা কী?

হাইলাইটস:

  • আপনি অনেক ধরনের সোনায় বিনিয়োগ করতে পারেন
  • সোনার সময়ের সাথে সাথে দাম বাড়ে

Gold Investment Benefits: আর্থিক বিশেষজ্ঞদের মতে, আপনার কখনই আপনার সমস্ত অর্থ এক জায়গায় বিনিয়োগ করা উচিত নয়, তবে আপনার পোর্টফোলিওতে বিনিয়োগের অনেক বিকল্প অন্তর্ভুক্ত করা উচিত। সাধারণত, বেশিরভাগ লোকেরা FD, PPF বা SIP ইত্যাদির মতো সরকারী গ্যারান্টিযুক্ত স্কিমগুলিতে বিনিয়োগ করতে পছন্দ করে তবে এগুলি ছাড়াও, আপনার পোর্টফোলিওতে সোনা অন্তর্ভুক্ত করা উচিত। এটি ভবিষ্যতের জন্য একটি খুব ভালো বিনিয়োগ।

সময়ের সাথে সাথে দাম বাড়ে

স্বর্ণের দামে ওঠানামা রয়েছে। যে সোনা আজ প্রতি ১০ গ্রাম ৬০,০০০ টাকায় পাওয়া যায় তার দাম ১০ বছর আগে প্রায় ৫০,০০০ টাকা ছিল। এটি থেকে আপনি বুঝতে পারেন যে আপনি ১০ বছরে ১০,০০০ টাকা রিটার্ন পাবেন।

স্বর্ণ জরুরি সময়ে সাহায্য করে

যেকোনো জরুরি পরিস্থিতিতে সোনা বন্ধুর ভূমিকা পালন করে। উদাহরণস্বরূপ, একটি ব্যবসা শুরু করার জন্য আপনার যদি প্রচুর পরিমাণ অর্থের প্রয়োজন হয়, তাহলে আপনি সোনার ঋণ নিতে পারেন। এতে আপনি আপনার সোনার গয়না বন্ধক রেখে নগদ টাকা নিন।

সোনা নিরাপদ

যখনই ভূ-রাজনৈতিক (যুদ্ধ) অশান্তি দেখা যায়, তখনই সোনার দাম বেড়ে যায়। স্বর্ণ এক ধরনের নিরাপদ সম্পদ। আপনি যদি শেয়ার বাজারে বিনিয়োগ করেন, আপনি ঝুঁকির ভয় পেতে পারেন, তবে সোনায় আপনি রিটার্ন পাবেন। অনেক বিশেষজ্ঞের মতে, আর্থিক পোর্টফোলিও বৈচিত্র্যের জন্য সোনা একটি খুব ভালো বিকল্প।

আপনি অনেক ধরনের সোনায় বিনিয়োগ করতে পারেন

আজকের সময়ে, আপনি ভৌত ​​সোনার পাশাপাশি ডিজিটাল সোনায় বিনিয়োগ করতে পারেন। আপনি Sovereign গোল্ড বন্ড (SGB), গোল্ড ETF-এ বিনিয়োগ করতে পারেন।

সোনার ইটিএফ

আপনি শেয়ারের মত সোনার ইটিএফ কিনতে পারেন। আসুন আমরা আপনাকে বলি যে গোল্ড ইটিএফ কিনতে বা বিনিয়োগ করতে, একটি ডিম্যাট অ্যাকাউন্ট প্রয়োজন। এটি এক ধরনের মিউচুয়াল ফান্ড স্কিম। এটি স্টকের মতো কেনা বা বিক্রি করা যায়।

We’re now on WhatsApp- Click to join

সার্বভৌম স্বর্ণ বন্ড

সার্বভৌম গোল্ড বন্ড (SGB) একটি সরকারি প্রকল্প। বাজারে বর্তমান সোনার দামেই কেনা হয়। এতে বছরে আড়াই শতাংশ হারে সুদ পাওয়া যায়। দয়া করে মনে রাখবেন এটি কেনার সময় আপনাকে GST দিতে হবে না।

ডিজিটাল সোনা

ফিজিক্যাল গোল্ড থেকে ডিজিটাল গোল্ড কেনা যায়। এতে, ডিজিটাল সোনা আপনার ডিজিটাল ওয়ালেটে জমা হয়। সময়ের সাথে সাথে এর দাম বাড়ে। আপনি এটি অনলাইনেও বিক্রি করতে পারেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.