West Bengal Weather Update: অবশেষে মিলল স্বস্তির খবর! ভ্যাপসা গরম থেকে রেহাই মিলবে চলতি সপ্তাহেই, দক্ষিণবঙ্গে কবে ঢুকছে বর্ষা?

West Bengal Weather Update: আর মাত্র কয়েকদিনের মধ্যে দক্ষিণবঙ্গে প্রবেশ করতে চলেছে বর্ষা

 

হাইলাইটস:

  • দক্ষিণবঙ্গবাসীর জন্য অবশেষে মিলল সুখবর
  • কয়েকদিনের মধ্যে দক্ষিণবঙ্গে প্রবেশ করবে বর্ষা
  • কিন্তু কবে হতে চলেছে বর্ষার প্রবেশ?

West Bengal Weather Update: টানা বৃষ্টিতে কার্যত বিপর্যস্ত উত্তরবঙ্গের একাংশ। তবে এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। সোশ্যাল মিডিয়ায় বৃষ্টি নিয়ে মিম-মজার ছড়াছড়ি হলেও গরমে নাজেহাল দক্ষিণবঙ্গবাসী। প্রতিদিনই তাপমাত্রা ঊর্ধ্বমুখী এবং বাতাসে আর্দ্রতারও বেশি। এমনকী রাজ্যের কয়েকটি জেলায় এখনও পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি রয়েছে। তবে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, চলতি সপ্তাহ থেকে বদল হতে পারে আবহাওয়া। শুধু তাই নয়, আর মাত্র কয়েকদিনের মধ্যে দক্ষিণবঙ্গে প্রবেশ করবে বর্ষাও।

We’re now on WhatsApp – Click to join

গত শুক্রবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছিল, চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গে ঢুকতে চলেছে বর্ষা। আর এরপরই এই ভ্যাপসা গরম থেকে মুক্তি মিলবে সাধারণ মানুষের। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৪-৫ দিনের মধ্যে উত্তরবঙ্গের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গে ঢুকে পড়বে বর্ষা। মৌসুমি বায়ু ঢুকলেও তা আপাতত খুব একটা সক্রিয় হবে না বলেই জানাচ্ছে আবহাওয়াবিদরা।

এদিকে প্রাকৃতির দুর্যোগের মধ্যেই বড়সড় দুর্ঘটনার ঘটে গেল উত্তরবঙ্গে। রাঙাপানি স্টেশনের কাছে দাঁড়িয়ে থাকা কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের শেষ দুটি কামরায় সজোরে এসে ধাক্কা মারে একটি মালগাড়ি। চলছে উদ্ধারকার্য। বেশ কয়েকদিন ধরে উত্তরবঙ্গ এবং সিকিমে লাগাতার বৃষ্টির জেরে সেখানে আটকে পড়েছেন পর্যটকরা।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে বেশি মাত্রায় বৃষ্টির বিশেষ সম্ভাবনা নেই। কারণ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত তৈরি না হওয়ায় মৌসুমি বায়ু সক্রিয়ভাবে প্রবেশ করতে পারছে না দক্ষিণবঙ্গে। তাই সাধারণ গতিতেই বর্ষা সাধারণ প্রবেশ করবে দক্ষিণবঙ্গে। জানা যাচ্ছে, আগামীকাল অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়ায় তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। এমনকি জারি করা হয়েছে হলুদ সতর্কতাও। আজ, সোমবার বাঁকুড়া, বীরভূম এবং ঝাড়গ্রামে প্রবল গরম এবং অস্বস্তির জন্য জারি রয়েছে হলুদ সতর্কতা। দক্ষিণের বাকি জেলাতেও আজ সারাদিন গরমের ভোগান্তি চলবে।

We’re now on Telegram – Click to join

তবে এও জানা যাচ্ছে, সোমবার থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গে একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামীকাল অর্থাৎ মঙ্গলবার থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভবনা থাকছে। সুতরাং দক্ষিণে বর্ষা ধীরে ধীরে এগোচ্ছে। আজ সকাল থেকে কলকাতার আকাশ আংশিক মেঘলা। সেই সঙ্গে গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে শহরবাসীকে। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল প্রায় ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে প্রায় ২.৬ ডিগ্রি বেশি। তবে সোমবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল প্রায় ৩০.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে প্রায় ৩.২ ডিগ্রি সেলসিয়াস বেশি।

জানা যাচ্ছে, দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় সোমবার থেকে প্রাক বর্ষার বৃষ্টিপাত শুরু হতে চলেছে। সঙ্গে বইতে পারে প্রতি ঘন্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও। তবে কলকাতা, হাওড়া এভাবে হুগলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা কম।

Read more:- আবহাওয়া দফতরের পূর্বাভাস, জুনের শুরুতেই কলকাতায় বর্ষা পৌঁছানোর সম্ভাবনা

অন্যদিকে আগামীকাল অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। সেই সঙ্গে দার্জিলিং এবং কালিম্পঙেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস মিলেছে। এমনকি ঝড়-বৃষ্টি হতে পারে দুই দিনাজপুর এবং মালদহে।

এইরকম আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

1 Comment

Leave a Reply

Your email address will not be published.