West Bengal Weather Update: উত্তরবঙ্গের বর্ষা ঢুকলেও, চরম অস্বস্তিতে দিন কাটাচ্ছে দক্ষিণবঙ্গবাসী? জেনে নিন দক্ষিণবঙ্গে কবে ঢুকবে বর্ষা?

West Bengal Weather Update: উত্তরবঙ্গের বৃষ্টি হলেও অস্বস্তিকর গরম থেকে রেহাই পাচ্ছে না দক্ষিণবঙ্গবাসী

 

হাইলাইটস:

  • উত্তরবঙ্গে ইতিমধ্যে ঢুকে পড়েছে বর্ষা
  • তবে চরম অস্বস্তিতে দিন কাটাচ্ছে দক্ষিণবঙ্গবাসী
  • আগামী ক’দিন রাজ্যের আবহাওয়া কেমন থাকবে?

West Bengal Weather Update: আগামীকাল ভোটগণনা। এদিকে অস্বস্তিকর গরমে নাজেহাল দক্ষিণবঙ্গবাসী। কেরলে বর্ষা প্রবেশ করলেও গরমের হাত থেকে রেহাই পাচ্ছে না বঙ্গবাসী। দক্ষিণবঙ্গে অস্বস্তিকর থাকলেও উত্তরবঙ্গের আকাশ কিন্তু মেঘলা। সেই সঙ্গে শুরু হয়েছে বৃষ্টি। আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সঙ্গে বইবে দমকা ঝোড়ো বাতাস।

We’re now on WhatsApp – Click to join

আজ, সোমবার সকাল থেকেই দক্ষিণবঙ্গে শুরু হয়েছে অস্বস্তি গরম। তবে বিকেলের পর বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে সমগ্র দক্ষিণবঙ্গ জুড়ে। সেই সঙ্গে থাকছে দমকা ঝোড়ো হাওয়ার সর্তকতা। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, মঙ্গলবার থেকে শুক্রবারের মধ্যে প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে তড়িঘড়ি বর্ষা ঢুকে পড়লেও দক্ষিণবঙ্গে আপাতত তা থমকে রয়েছে। গত ৩১শে মে থেকে একই জায়গায় অবস্থান করছে মৌসুমী অক্ষরেখা। এ সপ্তাহে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গে আর মৌসুমী বায়ু আসার সম্ভাবনা নেই বললেই চলে। আবহাওয়াবিদদের একাংশের অনুমান, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা আগামী সপ্তাহের মাঝামাঝি সময়ে দক্ষিণবঙ্গে আসতে পারে।

We’re now on Telegram – Click to join

আগামী কয়েক ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ-বৃষ্টির পূর্বাভাস থাকছে উত্তর দিনাজপুর জেলায়। সেখানে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতাও জারি করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে। থাকছে বজ্রপাতের আশঙ্কাও। এদিকে জানা যাচ্ছে, আগামীকাল ভোট গণনার দিন উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস থাকছে।

আজ, সোমবার অর্থাৎ সপ্তাহের প্রথম দিনেই শহর কলকাতায় সকাল থেকে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে রয়েছে। আংশিক মেঘলা আকাশ এবং গুমোট গরমে নাজেহাল অবস্থা শহরবাসীর। জানা যাচ্ছে, বেলা যত বাড়বে ততই অস্বস্তিও বাড়বে পাল্লা দিয়ে। তবে বিকেল বা সন্ধ্যার দিকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে দমকা ঝোড়ো বাতাস বইতে পারে।

Read more:- আবহাওয়া দফতরের পূর্বাভাস, জুনের শুরুতেই কলকাতায় বর্ষা পৌঁছানোর সম্ভাবনা

কলকাতার আজ সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস৷ যা স্বাভাবিকের তুলনায় প্রায় ০.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল অর্থাৎ রবিবার শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল প্রায় ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় প্রায় ১.৪ ডিগ্রি সেলসিয়াস কম। আজ বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও ৬৬ থেকে ৯২ শতাংশ। আগামী চব্বিশ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা থাকবে ২৮ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

এইরকম আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.