AC Blasts: গত ৩০শে মে নয়ডা সেক্টর ১০০-এর লোটাস বুলেভার্ড সোসাইটিতে একটি এসি বিস্ফোরিত হয়, পুরো খবরটি পড়ুন

AC Blasts: বাড়িতে এসি বিস্ফোরণ এবং পরবর্তীতে আগুন প্রতিরোধের জন্য কিছু নিরাপত্তা টিপস অনুসরণ করুন

হাইলাইটস:

  • ভুল ইনস্টলেশন বৈদ্যুতিক সমস্যা এবং সম্ভাব্য বিপদ হতে পারে
  • পর্যায়ক্রমে আপনার এসির ওয়্যারিং পরিদর্শন করুন
  • সর্বদা মানসম্পন্ন বৈদ্যুতিক উপাদান ব্যবহার করুন এবং সস্তা বিকল্প এড়িয়ে চলুন

AC Blasts: ২০২৪ সালের ৩০শে মে সকালে একটি ঘটনা ঘটেছিল, যখন নয়ডার সেক্টর ১০০-এর লোটাস বুলেভার্ড সোসাইটির বাসিন্দারা একটি বিস্ফোরণে চমকে উঠেছিল।

কারণ: একটি স্প্লিট এয়ার কন্ডিশনার ইউনিট যা বিস্ফোরিত হয়েছিল, যার ফলে একটি অ্যাপার্টমেন্টের মধ্যে আগুন লেগেছে। বিল্ডিং থেকে ঘন কালো ধোঁয়া বেরোচ্ছে, এমন একটি দৃশ্য যা ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার সাথে সাথে শহরটির আলোচনায় পরিণত হয়েছে।

এসি বিস্ফোরণের কারণে যে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছিল, তা ছিল গৃহস্থালীর যন্ত্রপাতিগুলিতে লুকিয়ে থাকা সুপ্ত বিপদগুলির একটি স্পষ্ট অনুস্মারক৷ সৌভাগ্যবশত, স্প্রিংকলার এবং নির্বাপক যন্ত্র সহ সোসাইটির অগ্নিনির্বাপক ব্যবস্থার দ্রুত সক্রিয়করণের ফলে একটি কক্ষে আগুন নিয়ন্ত্রণে আসে এবং কোনো আঘাতের খবর পাওয়া যায়নি। ঘটনাটি সেক্টর ৩৯ থানার এখতিয়ারের অধীনে ঘটেছে, এবং ফায়ার বিভাগের পাঁচটি ফায়ার টেন্ডারের সাথে তাৎক্ষণিক প্রতিক্রিয়া নিশ্চিত করেছে যে কাঠামোর বড় ক্ষতি ছাড়াই আগুন নিয়ন্ত্রণ করা হয়েছে।

We’re now on WhatsApp- Click to join

এই ইভেন্টটি এয়ার কন্ডিশনার রক্ষণাবেক্ষণ এবং নিরাপত্তার গুরুত্বকে আলোকিত করে। এয়ার কন্ডিশনার, তাপ থেকে মুক্তি দেওয়ার সময়, সঠিকভাবে যত্ন না নিলে বিপজ্জনক হয়ে উঠতে পারে। এই ধরনের দুর্ঘটনা রোধ করার জন্য, এখানে প্রতিটি এসি মালিকের কিছু নিরাপত্তা ব্যবস্থা বিবেচনা করা উচিত:

নিয়মিত রক্ষণাবেক্ষণ: নিশ্চিত করুন যে আপনার এসি ইউনিট একজন যোগ্যতাসম্পন্ন প্রযুক্তিবিদ দ্বারা নিয়মিত পরিসেবা করা হয়। এর মধ্যে রয়েছে রেফ্রিজারেন্ট লিক পরীক্ষা করা, বৈদ্যুতিক উপাদান সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করা এবং ফিল্টার পরিষ্কার করা বা প্রতিস্থাপন করা। এছাড়াও, এটি সুপারিশ করা হয় যে ৬০০ ঘন্টা ধরে এসি চালানোর পরে, একজন প্রত্যয়িত ব্যক্তিগত দ্বারা এসির একটি বিশদ পরিষেবা দেওয়া খুবই গুরুত্বপূর্ণ৷

সঠিক ইনস্টলেশন: ভুল ইনস্টলেশন বৈদ্যুতিক সমস্যা এবং সম্ভাব্য বিপদ হতে পারে। আপনার এসি সর্বদা একজন পেশাদার দ্বারা ইনস্টল করুন যাতে এটি নিরাপত্তার মান পূরণ করে।

বায়ুচলাচল: ভালো বায়ুচলাচল অতিরিক্ত গরম প্রতিরোধে সাহায্য করে। নিশ্চিত করুন যে আপনার এসি ইউনিটের চারপাশের জায়গাটি সঠিক বায়ুপ্রবাহের জন্য বাধামুক্ত রয়েছে।

তারের পরিদর্শন করুন: সময়ের সাথে সাথে, তারের ক্ষয় হতে পারে। পর্যায়ক্রমে আপনার এসির ওয়্যারিং পরিদর্শন করুন যে কোনও ক্ষয় এবং ছিঁড়ে যাওয়ার লক্ষণগুলির জন্য এবং প্রয়োজনে প্রতিস্থাপন করুন।

মানসম্পন্ন উপাদান ব্যবহার করুন: সর্বদা মানসম্পন্ন বৈদ্যুতিক উপাদান ব্যবহার করুন এবং সস্তা বিকল্প এড়িয়ে চলুন। এর মধ্যে রয়েছে পাওয়ার সকেট, প্লাগ এবং সার্কিট ব্রেকার।

নিজেকে শিক্ষিত করুন: আপনার এসির প্রাথমিক কাজগুলি বুঝুন এবং অস্বাভাবিক শব্দ, গন্ধ বা ফুটো হওয়ার মতো সমস্যা নির্দেশ করে এমন লক্ষণগুলি সম্পর্কে সচেতন হন। আপনার এসির উপর জল ছিটাবেন না এবং এটিকে ২৪/৭ চালিয়ে রাখবেন না।

We’re now on Telegram- Click to join

আপনার এসিকে বিরতি দিন: একটি ক্রমাগত চলমান এসি অতিরিক্ত গরম হতে বাধ্য এবং বিশেষ করে বাইরের অস্বাভাবিক উচ্চ তাপমাত্রায় বিস্ফোরিত হতে বাধ্য। এটি ব্যবহার করার সময় আপনার এসি বিরতি দিন এবং এটি একটি শ্বাস নিতে দিন। এছাড়াও, ঘুমাতে যাওয়ার সময় একটি তাপমাত্রা এবং একটি টাইমার সেট করুন যাতে এসি নিজে থেকে চলতে না থাকে। বিশেষজ্ঞদের মতে, প্রচণ্ড গরমের মধ্যে, প্রতি ২ ঘন্টা ব্যবহারের পর উইন্ডো এসি ৫-৭ মিনিটের জন্য বন্ধ করা উচিত।

Read More- মার্চ মাস পরতে না পরতেই বাড়ছে গরম, তাই গরমে AC চালু করার আগে অবশ্যই এই কাজগুলি করুন

অগ্নি নিরাপত্তা সরঞ্জাম: ধোঁয়া ডিটেক্টর এবং অগ্নি নির্বাপক যন্ত্রের মতো অগ্নি নিরাপত্তা সরঞ্জাম দিয়ে আপনার বাড়ি সজ্জিত করুন এবং নিশ্চিত করুন যে বাড়ির প্রত্যেকে কীভাবে সেগুলি ব্যবহার করতে জানে।

লোটাস বুলেভার্ড সোসাইটির ঘটনাটি একটি সতর্কতামূলক গল্প। যদিও বাসিন্দারা অক্ষত অবস্থায় পালিয়ে যাওয়ার সৌভাগ্য হয়েছিল, এটি এয়ার কন্ডিশনার সুরক্ষাকে গুরুত্ব সহকারে নেওয়ার জন্য একটি জেগে ওঠার আহ্বান। এই ব্যবস্থাগুলি অনুসরণ করে, আপনি সম্ভাব্য বিপদের চিন্তা ছাড়াই আপনার এসির শীতল আরাম উপভোগ করতে পারেন। মনে রাখবেন, অগ্নি নিরাপত্তার ক্ষেত্রে প্রতিকারের চেয়ে প্রতিরোধ সবসময়ই ভালো। শান্ত থাকুন, নিরাপদ থাকুন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.