West Bengal Heatwave Alert: শুধু এপ্রিল নয়, মে মাসের শুরুতেও তীব্র দাবদাহে পুড়বে দক্ষিণবঙ্গ! আগামী এক সপ্তাহ আরও তাপমাত্রা বাড়ার পূর্বাভাস

West Bengal Heatwave Alert: আগামী এক সপ্তাহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই চলবে তীব্র তাপপ্রবাহ

হাইলাইটস:

  • ফের তাপপ্রবাহের সতর্কতা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে
  • মে মাসের শুরুতেও তীব্র দাবদাহে পুড়বে দক্ষিণবঙ্গ
  • আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই কোথাও

West Bengal Heatwave Alert: এপ্রিলের শেষ ক’টা দিনেও গরম থেকে রেহাই নেই। সেই সঙ্গে মে মাসের শুরুতেও প্রবল দাবদাহের সতর্কবার্তা থাকছে দক্ষিণবঙ্গ জুড়ে। এমনই জানাল আলিপুর আবহাওয়া দফতর। তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা থাকছে দক্ষিণের জেলাগুলিতে। এই মুহূর্তেও দাবদাহে জ্বলছে সমগ্র দক্ষিণবঙ্গ। তবে এক্ষেত্রে বাদ যাচ্ছে না উত্তরবঙ্গও। উত্তরবঙ্গের দুই পার্বত্য জেলা ছাড়া আর কোথাও কোনওরকম বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দফতর সূত্রে খবর, আরও এক সপ্তাহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই চলবে প্রবল তাপপ্রবাহ। শুধু তাই নয়, অতি তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা রয়েছে দক্ষিণবঙ্গের সাত জেলায়। বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান এই সাত জেলায় অতি তীব্র তাপপ্রবাহ চলবে এক সপ্তাহ ধরে।

We’re now on WhatsApp – Click to join

তবে তাপপ্রবাহের রোষানল থেকে বাদ যাচ্ছে না উত্তরবঙ্গও। হাওয়া অফিস সূত্রে খবর, উত্তরবঙ্গের নীচের তিন জেলাতেও চলবে তাপপ্রবাহ। এর মধ্যে মালদহ এবং উত্তর দিনাজপুরে রয়েছে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস। এমনকি দক্ষিণ দিনাজপুরেও তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হতে পারে। আবার কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে।

আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, আগামী চার দিনে ধীরে ধীরে বাড়তে পারে তাপমাত্রা। রাজ্যের জেলাগুলিতে ১-২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। আবহাওয়া দফতরের কড়া সতর্কবার্তা, একান্ত প্রয়োজন ছাড়া সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত রোদে না বেরোনোর।

 

তবে শহর কলকাতার আকাশ সকালের দিকে রোদ ঝলমলে পরিষ্কার থাকবে। বেলার দিকে আংশিক মেঘলা আকাশ হওয়ার সম্ভাবনা থাকছে। সেই সঙ্গে চলবে তাপপ্রবাহের পরিস্থিতি। গরম এবং অস্বস্তিও চলবে। তাপমাত্রাও বাড়বে। বেলা বাড়ার সাথে সাথে গরম হাওয়ার দাপট বাড়বে। এদিকে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই আগামী ৭ দিন।

আজ, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। আগামী চব্বিশ ঘণ্টায় শহর কলকাতার তাপমাত্রা থাকতে চলেছে ২৯-৪২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

এইরকম আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer