Plane Flying Height: এত উচ্চতায় বিমান ওড়ানো হয় কেন?

Plane Flying Height: কেন বিমান কম উচ্চতায় ওড়ানো হয় না?

হাইলাইটস:

  • উচ্চতায় বিমান ওড়ানোর অনেক কারণ রয়েছে
  • পাইলট অন-বোর্ড এটিসি থেকে উচ্চতা বাড়াতে বা কমানোর জন্য নির্দেশনা পেতে থাকেন

Plane Flying Height: যদি খুব কম সময়ে দীর্ঘ দূরত্ব অতিক্রম করতে হয়, তাহলে আর্থিকভাবে শক্তিশালী ব্যক্তিরা ফ্লাইট নেন। যাত্রীবাহী ফ্লাইট ১০ বা ২০ হাজার ফুট উচ্চতায় নয়, বরং ৪০ হাজার ফুট বা তার বেশি উচ্চতায় উড়ে। প্রায়শই যখন কিছু ভুল হয়ে যায় বা উচ্চ উচ্চতায় ফ্লাইটে দুর্ঘটনা ঘটে, তার পরিণতিগুলি বেশ বিপর্যয়কর। এর পরেও কেন বিমান কম উচ্চতায় ওড়ানো হয় না। এটি কি ফ্লাইটের গতি এবং মাইলেজ বাড়ায়? এত উচ্চতায় বিমান ওড়ানো কি সহজ?

মাইলেজ বৃদ্ধি পায়

উচ্চতায় বিমান ওড়ানোর অনেক কারণ রয়েছে। কম উচ্চতায় না উড়ার কারণ হল ঘন বায়ুর অণু। উচ্চ উচ্চতায় বায়ু পাতলা থাকে এবং বায়ুর অণু নগণ্য থাকে। এটি বিমানটিকে পূর্ণ ক্ষমতায় উড়তে দেয়, যা বিমানের মাইলেজও বাড়িয়ে দেয়।

পাখি এবং মেঘের ভয়

কম উচ্চতায় উড়ে গেলে বিমানের সঙ্গে পাখির সংঘর্ষের আশঙ্কা থাকে। এমন অনেক ঘটনা দেখা গেছে যখন পাখির ধাক্কায় বিমানটিকে জরুরি অবতরণ করতে হয়েছে। পাখিরা ৪০,০০০ ফুট বা তার বেশি উচ্চতায় উড়তে পারে না। এমন পরিস্থিতিতে কম উচ্চতায় উড়ার চেয়ে এত উচ্চতায় বিমান ওড়ানো নিরাপদ। পাইলটকে শুধুমাত্র টেক-অফ এবং ল্যান্ডিংয়ের সময় পাখিদের বিশেষ যত্ন নিতে হয়।

ঝড় বা টার্বুলেন্স-এর বিপদ 

বিমান দ্বারা বাতাসে তৈরি ঝড়ও একটি বড় চ্যালেঞ্জ। কম উচ্চতার মেঘে উপস্থিত পানি সমতলে অশান্তি সৃষ্টি করে। টার্বুলেন্স বিমানেরও ক্ষতি করে। একইসঙ্গে যাত্রীরাও উত্তাল হয়ে পড়েন। ৪০ হাজার ফুট উচ্চতায় বিমানের নীচে মেঘ থাকে। যার কারণে এ ধরনের সমস্যায় পড়তে হয় না।

পাহাড়ে বিপদ

বিমানটি কম উচ্চতায় থাকলে পাহাড়ি এলাকা দিয়ে যেতে অসুবিধা হবে। হিমালয় পর্বতমালার অনেক পর্বত ২৪,০০০ ফুট পর্যন্ত উচ্চতায় পৌঁছায়। এমন পরিস্থিতিতে পাহাড়ের চূড়ার সঙ্গে বিমানের সংঘর্ষের আশঙ্কা রয়েছে। একই সময়ে, উচ্চ উচ্চতায় ওড়ার একটি সুবিধা হল, বিমানে কোনো ত্রুটি দেখা দিলে পাইলট বিমানটিকে অনেক দূর পর্যন্ত নিয়ে যেতে পারেন অবতরণ করার জন্য।

We’re now on WhatsApp- Click to join

এটিসি থেকে নির্দেশনা পাওয়া যায়

বিমান ওড়ার সর্বোচ্চ সীমা হল ৪২,০০০ ফুট। আসলে এটিকে আরও উচ্চতায় নিয়ে যেতে বিমানের ইঞ্জিনকে অনেক বেশি শক্তি ব্যবহার করতে হবে। এছাড়া বিমানের কেবিনে চাপ অনেকটাই কমবে। তাই নিরাপত্তার কারণে বিমানগুলো শুধুমাত্র একটি নির্দিষ্ট উচ্চতার মধ্যেই উড়তে পারে। পাইলট অন-বোর্ড এটিসি থেকে উচ্চতা বাড়াতে বা কমানোর জন্য নির্দেশনা পেতে থাকেন।

এয়ারক্রাফ্ট এই উচ্চতার থেকে অনেক উপরে উড়তে পারে তবে এটি নিরাপত্তার সমস্যা সৃষ্টি করতে পারে। উঁচুতে উড়ে যাওয়ার অর্থ হল দ্রুত ডিকম্প্রেশনের মতো জরুরি অবস্থায় নিরাপদ উচ্চতায় ফিরে আসতে বেশি সময় লাগবে। আরেকটি কারণ বিমানের ওজন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.