Mascara Side Effects: মাস্কারা লাগানোর আগে এই বিষয়গুলো মাথায় রাখুন

Mascara Side Effects: মাস্কারা লাগানোর সময় এই টিপসগুলো অনুসরণ করুন

হাইলাইটস:

  • বারবার মাস্কারা লাগালে কী কী ক্ষতির সম্মুখীন হতে পারেন
  • মাস্কারা কেনার আগে আপনার প্রয়োজনীয়তা কী তা জেনে নিন

Mascara Side Effects: আমরা যখনই মেকআপ করি তখন আমরা আমাদের চোখের বিশেষ যত্ন নিই। বলা হয়ে থাকে কাজল ছাড়া মেকআপ অসম্পূর্ণ। কিন্তু অনেকেই কাজলের পাশাপাশি আইলাইনার ও মাস্কারা লাগান। এর ফলে চোখের পাতা ঘন এবং গাঢ় দেখায়। এটি এমনই একটি চোখের মেকআপ পণ্য যা আমাদের সকলের ভ্যানিটিতে রয়েছে। কিন্তু আপনি কি জানেন যে আপনি যদি বারবার মাস্কারা ব্যবহার করেন, তবে এটি আপনার চোখের পাতা বারবার ভেঙে যাওয়ার কারণ নয়, এটি চোখের ক্ষতিও করতে পারে। যতদূর সম্ভব, আপনি মাস্কারা এড়িয়ে চলুন বা সঠিকভাবে প্রয়োগ করুন। তাই, আজকে এই প্রবন্ধে আমরা বলবো বারবার মাস্কারা লাগালে কী কী ক্ষতির সম্মুখীন হতে পারে।

আসুন আমরা আপনাকে বলি যে মাস্কারা লাগালে শুধু আপনার চোখের পাতা মোটা দেখায় না এর ফলে আপনার চোখের পাতা পড়ে যেতে পারে এবং পাতলা হয়ে যেতে পারে। তাই এটি এড়াতে, প্রথমে ক্যাস্টর অয়েল বা নারকেল তেল ব্যবহার করে আপনার চোখের পাতাকে পুষ্টি দিন। এটি আপনার চোখের পাতায় একটি প্রতিরক্ষামূলক স্তর তৈরি করে, যার কারণে মাস্কারা চোখের পাতার কোনও ক্ষতি করে না এবং আপনার মেকআপটিও দুর্দান্ত দেখাতে শুরু করে।

চোখে জ্বালাপোড়া শুরু হয়

অনেক সময় প্রয়োজনের চেয়ে বেশি মাস্কারা লাগানো হয়, যা চোখে পড়ে। এ কারণে চোখে জ্বালাপোড়ার সমস্যা হতে পারে। এর ফলে আপনার চোখে লালভাব বা চুলকানিও হতে পারে। এমনটা হলে চোখে শুধু জ্বালাপোড়াই হয় না, চোখ দিয়েও জল পড়তে থাকে। তাই বেশি মাস্কারা লাগাবেন না।

অ্যালার্জি

এটি সবার সাথে ঘটে না, তবে কিছু মহিলা মাস্কারা লাগানোর পরে অ্যালার্জির অভিযোগ করতে পারেন। যখন এটি ঘটে, আপনি চোখের চারপাশে লালভাব, ফোলাভাব বা এমনকি ফুসকুড়ি লক্ষ্য করতে পারেন। যা আপনার সমস্যার কারণ হতে পারে। এটি ঘটে কারণ প্রায়শই মাস্কারায় প্রিজারভেটিভ এবং অন্যান্য রাসায়নিক ব্যবহার করা হয়, যা অ্যালার্জির কারণ হতে পারে।

শুষ্ক চোখের সিন্ড্রোম আছে

কখনও কখনও মাস্কারা ড্রাই আই সিন্ড্রোমের কারণ হতে পারে। কারণ মাস্কারায় উপস্থিত উপাদান মেইবোমিয়ান গ্রন্থিগুলোকে ব্লক করে শুষ্ক চোখের সমস্যা বাড়িয়ে দিতে পারে। এই অবস্থায় মাস্কারা ব্যবহার বন্ধ করে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিন। বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া নিজে থেকে কোনো চিকিৎসা করবেন না। অন্যথায় বড় সমস্যা দেখা দিতে পারে।

চোখের পাতা ঘন ঘন ভাঙা

মাস্কারা লাগালে আপনার চোখের পাতা ব্যাপক ক্ষতির কারণ হতে পারে। সাধারণত, মাস্কারা লাগানোর পরে, যখন এটি সরানো হয়, আমরা প্রায়শই এটি শক্তভাবে ঘষি। এমন পরিস্থিতিতে মাস্কারা তো দূর হয়ে যায়, কিন্তু একই সঙ্গে চোখের পাতাও ভেঙে যায়। যেখানে আপনি যদি তিন বা চারটি কোটে মাস্কারা লাগান তবে এটি চোখের পাতাতে অতিরিক্ত চাপ দেয় এবং তারপরে সেগুলি ভেঙে যেতে পারে।

মাস্কারা লাগানোর আগে এই বিষয়গুলো মাথায় রাখুন

সঠিক মাস্কারা কিনুন

মাস্কারা কেনার আগে আপনার প্রয়োজনীয়তা কী তা জেনে নিন। আপনি আপনার চোখের পাতা দীর্ঘ দেখতে চান বা আপনি তাদের ঘন এবং গাঢ় হতে চান? আপনার পছন্দ অনুযায়ী মাস্কারা কিনুন। একটি মাস্কারা কিনুন যা আপনার জন্য উপযুক্ত এবং এটি জলরোধীও। দৈনন্দিন ব্যবহারের জন্য ওয়াটারপ্রুফ মাস্কারা কিনবেন না।

We’re now on WhatsApp- Click to join

কুঁচকানো চোখের পাতা

মাস্কারা লাগানোর জন্য চোখের পাতা কার্ল করা প্রয়োজন। এই জন্য, একটি ভালো ল্যাশ কার্লার ব্যবহার করুন এবং উপরের চোখের পাতার নীচে ল্যাশ কার্লারটি রাখুন এবং এটি টিপুন। এর পরই মাস্কারা লাগান।

খুব বেশি মাস্কারা ব্যবহার করবেন না

আপনার মাস্কারার ব্রাশে অতিরিক্ত মাস্কারা থাকলে তা মাস্কারার বোতলের উপরে ঢেলে দিন। অন্যথায়, যদি প্রচুর পরিমাণে একসাথে ব্যবহার করা হয় তবে চোখের পাতায় প্যাচ দেখা যাবে।

এইভাবে প্রয়োগ করুন

এবার মাস্কারা ব্রাশ দিয়ে উপরের চোখের পাতায় গোড়া থেকে প্রান্তের দিকে মাস্কারা লাগান। ব্রাশের সাহায্যে চোখের নিচের পাতায় মাস্কারা লাগান। নীচের পাতাগুলি ছোট, তাই তাদের উপর মাস্কারা লাগাতে ব্রাশের সামনের অংশটি ব্যবহার করুন। চোখের পাতা আরও গাঢ় করার জন্য আপনি মাস্কারার দ্বিতীয় কোটও লাগাতে পারেন। শুধুমাত্র ভালো ব্র্যান্ডের মাস্কারা লাগানোর চেষ্টা করুন এবং যদি মাস্কারা দীর্ঘদিন ধরে রাখা থাকে তাহলে ব্যবহার করবেন না কারণ এতে চোখের ক্ষতি হতে পারে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.