Rs 2000 Note: অচল হচ্ছে ২০০০ টাকার নোট! টাকা ব্যাঙ্কে জমা দেওয়ার লাস্ট ডেট কবে? জেনে নিন বিস্তারিত

Rs 2000 Note: গত মে মাসেই ২০০০ টাকার নোট বন্দির কথা ঘোষণা করেছিল আরবিআই! টাকা জমা দেওয়ার শেষ তারিখ পেরিয়ে গেলে কী করতে হবে জানেন কী?

হাইলাইটস:

  • আগামী ৩০শে সেপ্টেম্বরের পর আর চলবে না ২০০০ টাকার নোট!
  • তাই ৩০শে সেপ্টেম্বরের আগেই ব্যাঙ্কে গিয়ে নোট বদলে ফেলতে হবে
  • রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, যত খুশি ২ হাজারের নোট ব্যাঙ্কে জমা দেওয়া যাবে

Rs 2000 Note: গত মে মাসেই ২০০০ টাকার নোট বন্দির কথা ঘোষণা করেছিল আরবিআই! এই সময়ের পর কিন্তু আর চলবে না ২ হাজার টাকার নোট! শেষ তারিখ মনে আছে তো? যদি লাস্ট ডেট পেরিয়ে যায় তাহলে কী করতে হবে জানেন কী?

আগামী ৩০শে সেপ্টেম্বরের পর আর চলবে না ২০০০ টাকার নোট! শেষ হবে নোটের আইনি বৈধতা! তাই ৩০শে সেপ্টেম্বরের আগেই বদলে ফেলতে হবে ২ হাজারের নোট! ব্যাঙ্কে গিয়ে নোট বদলে ফেলতে হবে!

তবে আরবিআই এই ২হাজারের নোট প্রসঙ্গে জানিয়েছে ২১শে অগাস্ট অবধি ০.২৪ কোটি টাকার ২০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা পড়েছে! ইতিমধ্যেই দেশের বাজারের ৯৩% দু হাজারের নোট জমা পড়েছে! এই টাকা জমা পড়ার উপরেই ২ হাজার টাকার নোটের পরবর্তী ভবিষ্যৎ নির্ভর করছে।

তবে এখনও পর্যন্ত যে সমস্ত নোট জমা পড়েনি বা ৩০ তারিখের মধ্যে জমা পড়বে না সেই নিয়ে আরবিআই এখনও কিছুই জানায়নি। জানা গেছে আগামী ১লা অক্টোবরের পরেই ২০০০ টাকার নোট নিয়ে পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে। তবে ঝুকি না নিয়ে এখনও যদি বাড়িতে ২০০০ এর নোট থেকে থাকে তবে এই সপ্তাহের মধ্যেই জমা ব্যাঙ্কে করে দিন। কারণ শেষ তারিখ পেরিয়ে যাওয়ার পর ব্যাঙ্ক কী সিদ্ধান্ত নেবে তা জানা যায়নি!

ব্যাঙ্কে নোট জমা দেওয়ার ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, যে কোনও ব্যক্তি যত খুশি ২ হাজারের নোট ব্যাঙ্কে জমা দিতে পারবেন। তার কোনও নির্দিষ্ট সীমা নেই। এমনকী কোনও আইডি প্রুফ ছাড়াই এই টাকা জমা নেওয়া হবে। তবে ২০ হাজার টাকার বেশি জমা দিতে হলে ব্যাঙ্ক থেকে একটা রিকুইজিশন স্লিপ নিয়ে ফিলআপ করে জমা করতে হবে। এছাড়াও আরবিআইয়ের ১৯ টি আঞ্চলিক দফতরে নোট জমা নেওয়া হচ্ছে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.