Rainfall Forecast: মঙ্গলেও ১১ জেলায় কালবৈশাখীর তাণ্ডব অব্যাহত! উপকূলবর্তী জেলায় তুমুল ঝড়-বৃষ্টির পূর্বাভাস

Rainfall Forecast: আজও একইভাবে তাণ্ডব চালাতে পারে কালবৈশাখী

 

হাইলাইটস:

  • আজও রয়েছে কালবৈশাখীর পূর্বাভাস
  • গতকাল গরম থেকে স্বস্তি পেলেও কালবৈশাখীর তাণ্ডবে অতিষ্ট হয়েছেন বঙ্গবাসী
  • মঙ্গলে কোন কোন জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস?

Rainfall Forecast: তীব্র তাপপ্রবাহের শেষে সোমবার রাতে স্বস্তি পেল বঙ্গবাসী। অস্বস্তিকর গরম থেকে রেহাই পেলেও কালবৈশাখীর তাণ্ডবে কার্যত অতিষ্ট হয়েছেন সাধারণ মানুষ। তবে হাওয়া অফিসের তরফে পূর্বাভাস ছিলই। সেই মোতাবেক গতকাল সন্ধ্যার পর থেকেই হঠাৎই আকাশ কালো হয়ে এসে শুরু হয় ঝড়-বৃষ্টি। আগামী ৪৮ ঘণ্টা রয়েছে এই ঝড়-বৃষ্টির সতর্কতা।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ডে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। ফলে ঝাড়খণ্ড থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। আর সেই কারণেই প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে বাংলায়। তাই আবহাওয়া দফতর আগেই জানিয়েছে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি চলবে আগামী শুক্রবার পর্যন্ত।

এদিকে উপকূলবর্তী অঞ্চলগুলিতে ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। তাই মৎস্যজীবীদের জন্য থাকছে সতর্কতা। এই মুহূর্তে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে তাদের।

We’re now on WhatsApp – Click to join

মঙ্গলবার কোন কোন জেলায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে? 

আজ, মঙ্গলবার মোট ১১টি জেলায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলির মধ্যে রয়েছে – বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া এবং হুগলি। তবে ভারী বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে উপকূলবর্তী জেলা পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। তবে শুধু বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতই নয়, এর সঙ্গে ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়াও বইতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে।

Read more:- আজ বিকেলেই কি কালবৈশাখী? সোমবারই তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা, কিন্তু শহর কলকাতা আবহাওয়া কেমন থাকবে?

উল্লেখ্য, বুধবার থেকে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর সঙ্গে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। তবে বৃষ্টি ও ঝড় বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ, বীরভূম এবং নদিয়া জেলাতে।

ঝড়-বৃষ্টি হওয়ার দরুণ শহর কলকাতার তাপমাত্রা একধাক্কায় অনেকটাই কমেছে। আজ, মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে প্রায় ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে প্রায় ২২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা কমেছে। গতকাল রাত ৮.৩০ মিনিট নাগাদ কলকাতায় তাপমাত্রা ছিল প্রায় ২২.৪ ডিগ্রি সেলসিয়াস।

এইরকম আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.