West Bengal Weather Update: আজ বিকেলেই কি কালবৈশাখী? সোমবারই তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা, কিন্তু শহর কলকাতা আবহাওয়া কেমন থাকবে?

West Bengal Weather Update: টানা ১ মাস তাপপ্রবাহের ‘স্পেল’ চলার পর অবশেষে স্বস্তির বৃষ্টি

 

হাইলাইটস:

  • বৃষ্টি নিয়ে বড় আপডেট দিল হাওয়া অফিস
  • সোম ও মঙ্গলে রয়েছে কালবৈশাখীর পূর্বাভাস
  • কতদিন চলবে এই বৃষ্টি?

West Bengal Weather Update: দীর্ঘ তাপপ্রবাহের পর বঙ্গবাসীর জন্য সুখবর দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। যে বৃষ্টির জন্য চাতক পাখির মতো অপেক্ষা করছিল সকলে, সেই বৃষ্টি নিয়ে এবার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। প্রতীক্ষার অবসান ঘটিয়ে সোমবার অর্থাৎ আজ থেকেই ঝড়বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়।

We’re now on WhatsApp – Click to join

হাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, আজ বিকেলেই দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হতে পারে কালবৈশাখী। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝড়ও হতে পারে ওই জেলাগুলিতে। আপাতত চলতি সপ্তাহ জুড়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সকালেই হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের ৭টি জেলায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে।

এই ৭টি জেলা হল – উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব বর্ধমান, হুগলি। এ ছাড়া কলকা‌তা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। তবে ওই ৭ জেলার থেকে হাওয়ার বেগ কিছুটা কম থাকবে। তবে দক্ষিণবঙ্গের নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূম জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আলিপুর হাওয়া অফিস।

শুধু সোমবার নয়, মঙ্গলবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। এদিকে ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। ৫০-৬০ কিলোমিটার বেগে ঝড়বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, কলকাতা এবং হুগলিতে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও আগামীকাল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, চলতি সপ্তাহের রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এমনকি হাওয়ার বেগও থাকতে পারে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার।

Read more:- দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গে নামতে চলেছে স্বস্তির বৃষ্টি, আজ বৃষ্টিতে ভিজবে উপকূলবর্তী ৩ জেলা

দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। আগামী রবিবার পর্যন্ত উত্তরবঙ্গে সব জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে জলপাইগুড়ি, দুই দিনাজপুর, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। তবে উত্তরবঙ্গের বাকি জেলায় হাওয়ার বেগ কিছুটা কম থাকবে। ঝড়বৃষ্টির কারণে আগামী কয়েক দিনে রাজ্যের সর্বত্র তাপমাত্রা ৩-৪ ডিগ্রি কমবে বলেই জানিয়েছেন আবহবিদেরা।

এইরকম আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

2 Comments

Leave a Reply

Your email address will not be published.