Dengue in Kolkata: শহরে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে তৎপর পৌরসভা, স্বাস্থ্যকর্মীদের পুজোর ছুটি বাতিল করা সিদ্ধান্ত পৌরসভার

Dengue in Kolkata: বৃহস্পতিবার যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং কাঁচের ফ্যাক্টরিতে ডেঙ্গি রুখতে ড্রোনের মাধ্যমে মশা মারার ওষুধ স্প্রে করা হবে

হাইলাইটস:

  • পুজো কমিটিগুলিকে চিঠি পাঠানো হয়েছে
  • তাতে নির্দেশ দেওয়া হয়েছে প্যান্ডেলে বাঁশের যে অংশ আকাশের দিকে থাকে সেই অংশের মুখগুলো বালি দিয়ে আটকে দিতে হবে
  • এর পেছনে উদ্দেশ্য হলসেখানে যাতে বৃষ্টির জল না জমে

Dengue in Kolkata: শহরের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে তৎপর কলকাতা পুরসভা৷ সারা কলকাতা জুড়ে ১৬ টি বোরো ভিত্তিক পর্যালোচনা করা হয়েছে। ডেঙ্গি আক্রান্ত ব্যক্তির বাড়ির কাছে পৌঁছনোর নির্দেশ। ভেক্টর কন্ট্রোলকে পৌঁছে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কলকাতা পৌরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ মহাশয় কেস ভিত্তিক কাজ করার নির্দেশ দিয়েছেন পুর কর্মীদের।

নির্দেশে আরও বলা হয়েছে হয়েছে ৫৬ নম্বর ওয়ার্ডের কামারডাঙা রেলের এলাকাকে পরিষ্কার করতে হবে। কাল অর্থাৎ বৃহস্পতিবার যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং কাঁচের ফ্যাক্টরিতে ড্রোনের মাধ্যমে মশা মারার ওষুধ স্প্রে করা হবে। কলকাতায় জুড়ে গত ৬ই সেপ্টেম্বরে তারিখ পর্যন্ত ২৭০০ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন৷ ডেপুটি মেয়র অতীন ঘোষ জানিয়েছেন ‘‘এখনও সম্ভবত ৩০০০ হয়েছে হয়তো! গত বছর ছিল ২৪০০। কলকাতা পুর এলাকায় ৩ জনের মৃত্যু হয়েছে।’’

ডেঙ্গি সচেতনতা বৃদ্ধি পাচ্ছে এবং প্রশসানও বেশি অ্যাক্টিভ, কলকাতা পুরসভা এমনটাই মনে করছে৷ জানা গেছে এ বছর অনেক বেশী টেস্ট হয়েছে তাই ডেঙ্গি আক্রান্তের সংখ্যাও বেশি! গত বছর মাত্র ৯০,০০০ টেস্ট হয়েছিল। সেখানে ইতিমধ্যেই এবছর এখনও পর্যন্ত ৭০,০০০ টেস্ট করা হয়ে গেছে।

এদিকে পরিস্থিতি যাতে আয়ত্তের বাইরে না চলে যায় তার জন্য পুজোর মধ্যে পুর স্বাস্থ্য কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। বিশেষ করে যারা রাস্তায় নেমে ফিল্ড ওয়ার্ক করেন তাঁদের ছুটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে পৌরসভা৷ পাশাপাশি পুজো কমিটিগুলিকে চিঠি পাঠানো হয়েছে৷ সেই নোটিশে নির্দেশ দেওয়া হয়েছে প্যান্ডেলে বাঁশের যে অংশ আকাশের দিকে থাকে সেই অংশের মুখগুলো যেন বালি দিয়ে আটকে দেওয়া হয়। এর পিছনে মূলত একটাই প্রাথমিক উদ্দেশ্য হল সেখানে যাতে বৃষ্টির জল না জমে!

রাজ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.