Cleaning Therapeutic: কিছু লোকের কাছে কীভাবে পরিষ্কার করা থেরাপিউটিক কারণ এটি মজার নয় কেন!

Cleaning Therapeutic: ক্লিনিং থেরাপিউটিক; কিছু লোকের কাছে থেরাপি হিসাবে পরিষ্কার করা!

হাইলাইটস:

  • ক্লিনিং থেরাপিউটিক কি
  • ওসিডি কি
  • বিস্তারিত আলোচনা

Cleaning Therapeutic: আপনি কি আপনার চারপাশে এমন লোকদের চেনেন যাদের সর্বদা পরিষ্কার করার এই স্বাভাবিক অভ্যাস রয়েছে যারা তাদের আশেপাশের পরিচ্ছন্নতা যথেষ্ট পরিচ্ছন্ন না হলে মনের শান্তিতে থাকা অনুভব করেন না। অথবা প্রকৃতপক্ষে, এটি তাদের কাছ থেকে তাদের পরিচ্ছন্ন পরিবেশ সম্পর্কে নয়, তবে তারা নিজেরাই জিনিসগুলি পরিষ্কার করতে পছন্দ করে এবং এতে সন্তুষ্টি খুঁজে পায়। ঠিক আছে, আপনি যদি প্রসঙ্গটি মিস করেন তবে আসুন সবার প্রিয় সিটকম, বন্ধুদের কাছে ফিরে যাই এবং পরম পরিচ্ছন্নতা প্রেমী মনিকা গেলারের চরিত্রটি স্মরণ করি। এই মহিলার জিনিসগুলি পরিষ্কার করার এবং সংগঠিত হওয়ার জন্য আলাদা ধরণের পছন্দ ছিল। এবং তিনি এটিকে বোঝা হিসাবে খুঁজে পাননি তবে এটি তার বৈশিষ্ট্য ছিল। সে এটা উপভোগ করত। এবং এভাবেই কিছু লোকের কাছে পরিচ্ছন্নতা হতে পারে, এটি থেরাপিউটিক হতে পারে।

অনুমানযোগ্য এবং পুনরাবৃত্তিমূলক আচরণ যেমন ধৌত করা, নখ চিবানো, বারবার প্রার্থনা করা, উঠা-নামা করা ক্ষণস্থায়ী উদ্বেগের সাথে মোকাবিলা করার মতো গুরুতর হতে পারে। “যদি বাড়িতে বা বায়ুমণ্ডলে একটি আদেশ থাকে, আমরা স্বাচ্ছন্দ্য বোধ করতে পারি এবং আমরা মহাকাশে হাঁটতে সক্ষম হতে পারি – একটি 2015 গবেষণা৷ গবেষণায় দেখা গেছে যে পরিচ্ছন্নতা সাময়িক উদ্বেগ থেকে মুক্তি দিতে পারে কারণ এটি আশেপাশের জিনিসগুলির উপর নিয়ন্ত্রণের অনুভূতি প্রদান করে, এবং তাই, মানুষকে বোধশক্তি রাখে। এটি ঠিক 5টি জিনিস গণনা করার গ্রাউন্ডিং কৌশলের মতো যা আপনি দেখতে পাচ্ছেন, চারটি জিনিস আপনি শুনতে পাচ্ছেন, তিনটি জিনিস যা আপনি স্পর্শ করতে পারেন এবং আরও অনেক কিছু, যা লোকেরা প্রায়শই উদ্বেগের মধ্যে থাকার সময় ইন্দ্রিয়ের মধ্যে থাকতে ব্যবহার করে। পরিচ্ছন্নতা পরিবেশের একটি স্বীকৃতি দেয়, চারপাশের অস্তিত্বের স্বীকৃতি দেয়।

OCD কি: 

DSM 5 অনুসারে ওসিডি আক্রান্ত ব্যক্তিদের জিনিসগুলি পুনরাবৃত্তি করার তীব্র তাগিদ থাকে এবং এই পুনরাবৃত্তির কাজটি শারীরিক আচরণ বা মানসিক হতে পারে। এটি মূলত এমন যে তারা জিনিসগুলিকে একটি নির্দিষ্ট উপায়ে রাখার জন্য পুনরাবৃত্তি করার চেষ্টা করে, এটি সবচেয়ে সংগঠিত। এবং এটি এমন উপায় এবং ক্রিয়াকলাপে দেখা যায় যেখানে লোকেরা সবকিছু ঠিক রাখার জন্য তীব্র তাগিদ বিকাশ করে। তারা একটি পরিষ্কার এবং সংগঠিত পরিবেশে কাজ করার সম্পূর্ণ ইচ্ছা পোষণ করে এবং তাদের চারপাশে সর্বোচ্চ মাত্রার পরিচ্ছন্নতা পছন্দ করে। এবং বেশিরভাগ সময়, পরিষ্কার করা তাদের জন্য থেরাপিউটিক কিন্তু পরিচ্ছন্নতার অবস্থা অর্জন করতে অক্ষম যে ইচ্ছা (যেমন- একটি দাগ পরিষ্কার করতে না পারা) তাদেরও চাপের মধ্যে রাখে।

কীভাবে পরিষ্কার করা সাহায্য করে এবং থেরাপিউটিক হয়ে ওঠে: 

1. এটি কৃতিত্বের অনুভূতি প্রদান করে: 

যখন আপনি কিছু করা শুরু করেন এবং শেষ পর্যন্ত এটি শেষ করেন, সেই প্রক্রিয়ায় আপনার নিজের মধ্যে অনেক কৃতিত্বের অনুভূতি থাকে। এবং পরিচ্ছন্নতা হল সেই কৃতিত্বের অনুভূতি অনুভব করার সবচেয়ে সহজ উপায়। আপনি যখন পরিষ্কার করছেন এমন কিছুর পরিচ্ছন্ন অবস্থার কাছাকাছি যাওয়ার সাথে সাথে আপনি শেষ পর্যন্ত এটি করার কৃতিত্বের অনুভূতি পাবেন।

2. এটি স্ট্রেস হ্রাস করে: 

যখন কারো জন্য এটি অযৌক্তিক এবং সময় নষ্ট করার মত দেখাতে পারে, অন্যদের জন্য এটি চাপ থেকে মুক্তির একটি উপায় হতে পারে। লোকেরা, যারা কাজ করার প্রবণতা রাখে, যদি অল্প সময়ের জন্যও কাজ না করে, তারা নিরাপত্তাহীন হতে পারে, এবং সেইজন্য, সেই সময়ে, পরিষ্কার করা তাদের থাকার অনুভূতি দেয় এবং স্ট্রেস রিলিভার হিসাবে কাজ করে।

3. এটি চারপাশের উপর নিয়ন্ত্রণ দেয়: 

যেমনটি আগে উল্লেখ করা হয়েছে, পরিষ্কার করা মানুষকে দেয়, পারিপার্শ্বিকতার অনুভূতি দেয় এবং এর উপর নিয়ন্ত্রণ দেয়। জিনিসগুলিকে নিয়ন্ত্রণ করতে সক্ষম হওয়ার অনুভূতি মানুষের জন্য অনেক থেরাপিউটিক এবং পরিষ্কার করা তা দেয়।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

 

Leave a Reply

Your email address will not be published.