Cyclone Remal Update: শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে ‘রেমাল’! কবে থেকে হবে আবহাওয়ার উন্নতি?

Cyclone Remal Update: সোমবার সকাল থেকেই ক্রমশ শক্তি হারাচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’

 

হাইলাইটস:

  • আরও এক ঘূর্ণিঝড়ের সম্মুখীন হল বঙ্গবাসী
  • আজ সকাল থেকে ক্রমে শক্তি হারিয়ে নিম্নচাপে হচ্ছে রেমাল
  • আবহাওয়ার উন্নত কি এখনই সম্ভব?

Cyclone Remal Update: রবিবার রাতে শক্তিশালী ঘূর্ণিঝড় হিসাবে স্থলভাগে প্রবেশ করলেও ক্রমশ শক্তি হারাচ্ছে ‘রেমাল’ (Cyclone Remal)। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার রাতে বাংলাদেশের খেপুপাড়া এবং সাগরদ্বীপের মাঝে ল্যান্ডফল হয় রেমাল। ঘূর্ণিঝড় ল্যান্ডফলের সময় এই ঘূর্ণিঝড়ের গতিবেগ ছিল প্রতি ঘন্টায় প্রায় ১৩৫ কিলোমিটার।

We’re now on WhatsApp – Click to join

তবে সোমবার সকাল থেকে ক্রমশ শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে এটি। তখন তার গতিবেগ থাকবে প্রতি ঘণ্টায় ৭০ কিলোমিটার। তবে আজ বিকালের মধ্যে এটি আরও শক্তি হারিয়ে সাধারণ নিম্নচাপে পরিণত হবে। তখন তার গতিবেগ থাকবে প্রতি ঘণ্টায় ৫৫ কিলোমিটার। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, এটি ক্রমশ উত্তর ও উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। আজ রাতেই বাংলাদেশের ময়মনসিংহের কাছ দিয়ে এটি পৌঁছে যাবে ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলিতে। তবে আজ সারাদিনই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকছে।

We’re now on Telegram – Click to join

তবে নদিয়া এবং মুর্শিদাবাদে সবথেকে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হতে পারে এই দুই জেলার কিছু অংশে। সঙ্গে বইতে পারে ৬০-৭০ কিলোমিটার প্রতি ঘণ্টায় দমকা ঝোড়ো বাতাসও। এদিকে আজ, সোমবার ৭০-২০০ মিলিমিটার বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি, বীরভূম, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং পূর্ব বর্ধমান জেলায়। এই জেলাগুলিতে ৫০-৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় দমকা বাতাস বইতে পারে।

Read more:- রাতভর রেমালের তাণ্ডব! তবে একটি কারণেই বড়সড় বিপদের হাত রক্ষা পেল সুন্দরবন সহ দুই ২৪ পরগণা

জানা যাচ্ছে, সোমবার অর্থাৎ আজ বিকেল থেকে কলকাতা-সহ উপকূল সংলগ্ন এবং পশ্চিমের একাধিক জেলাতে আবহাওয়ার কিছুটা উন্নতি হবে। আগামীকাল, মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের সবজেলাতেই আবহাওয়ার উন্নতি হবে। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে থাকছে অতি ভারী বৃষ্টির সতর্কতা। মঙ্গল এবং বুধবারেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলায়।

কলকাতায় আজ, সোমবার হালকা বা মাঝারি বৃষ্টির সঙ্গে দিনভর মেঘলা আকাশ থাকবে। সঙ্গে বইবে হালকা ঝোড়ো বাতাসও। আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩১.২ ডিগ্রি সেলসিয়াস ৷ যা স্বাভাবিকের তুলনায় প্রায় ৩.৯ ডিগ্রি সেলসিয়াস কম। এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস৷ যা স্বাভাবিকের থেকে প্রায় ২.২ ডিগ্রি সেলসিয়াস কম। তবে শহরের একাধিক রাস্তায় জল জমে থাকায় যান চলাচল ব্যাহত হয়েছে।

ঘূর্ণিঝড় রেমালের সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.