/

Healthy Snacks Recipe: পুজোর পরে ক্যালোরি ঝরাতে হিমশিম খাচ্ছেন? ভরসা রাখুন এই ৩ স্বাস্থ্যকর স্ন্যাকসের উপর

Healthy Snacks Recipe
Healthy Snacks Recipe

Healthy Snacks Recipe: উৎসবের মরসুমে ওজন বাড়বে এটাই তো স্বাভাবিক

 

হাইলাইটস:

  • পুজোতে ডায়েট খাবার কিংবা সেদ্ধ খাবার খেতে কারও মন চায় না
  • লাগাতার বাইরের খাবার খাওয়ার ফলে বেড়েছে ওজন
  • পুজোয় জমা হওয়া অতিরিক্ত ক্যালোরি ঝরাবতে আজ থেকেই শুরু করুন স্বাস্থ্যকর ব্রেকফাস্ট

Healthy Snacks Recipe: বাঙালির কাছে দুর্গাপুজো মানেই জমিয়ে ভুরিভোজ। লুচি-মাংস থেকে শুরু করে পোলাও, বিরিয়ানি, চাইনিজ, কন্টিনেন্টাল কী নেই সেই তালিকায়। এখন তো মহালয়ার পর থেকেই শুরু হয়ে যায় প্যান্ডেল হপিং এবং খাওয়াদাওয়া। এক ভাবে বাইরের খাবার খেয়ে এদিকে পেটের অবস্থাও খারাপ। সারা বছর যতই ডায়েট করুন না কেন, উৎসবের মরসুমে সে সব সেদ্ধ খাবার মুখে রচে না। তাই পুজোয় জমা হওয়া অতিরিক্ত ক্যালোরি ঝরাতে ভরসা রাখুন সুস্বাদু অথচ স্বাস্থ্যকর এই ৩ স্ন্যাকসের উপর।

We’re now on WhatsApp – Click to join

চিকেন বা পনীর টিক্কা

আপনি যদি সস্তায় পুষ্টিকর খাবার খেতে চান তবে বাজার চলতি চিকেন বা পনীর টিক্কার বদলে এগুলি বাড়িতেই বানিয়ে নিতে পারেন। এটি বানাতে প্রথমে একটি পাত্রে বোনলেস চিকেন কিংবা পনির টুকরো করে নিয়ে তার সাথে জল ঝরানো টক দই, আদা-রসুন বাটা, ছাতু, গণেশ মার্কা সর্ষের তেল, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, চাটমশলা গুঁড়ো এবং স্বাদ মতো নুন দিয়ে ভালো করে মাখিয়ে ২-৩ ঘন্টা ম্যারিনেট করে রাখুন। তারপর তাওয়া ভালো করে গরম করে অল্প তেল কিংবা মাখন দিয়ে অল্প আঁচে সেঁকে নিলেই তৈরি সুস্বাদু টিক্কা।

We’re now on Telegram – Click to join

ওটসের কাটলেট

স্বাস্থ্যের জন্য ওটস কতটা উপকারী, তা বর্তমানে সকলেরই জানা। ওটসের কাটলেট বানাতে প্রথমে ওটস অল্প জলে ভিজিয়ে সেই মিশ্রণ মিক্সিতে ভালো করে পেস্ট নিন। তারপর তাতে একে একে পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, টমেটো কুচি এবং সব ধরনের মশলা দিয়ে টিক্কির আকারে গড়ে নিন। এবার অল্প তেল মাখিয়ে এয়ার ফ্রায়ারে সেঁকে নিলেই তৈরি সুস্বাদু ওটসের কাটলেট।

Read more:- মশলা ধোসা খেয়ে একঘেয়েমি এসে গেছে? স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন চিকেন ধোসা

কর্ন চাট

কর্ন চাট বানাতে প্রথমে ভুট্টার দানা ছাড়িয়ে সামান্য নুন দিয়ে ভালো করে সেদ্ধ করে নিন। তারপর একটি পাত্রে সেদ্ধ করা ভুট্টা, সামান্য মাখন, লঙ্কা গুঁড়ো, স্বাদ মতো নুন, চাটমশলা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো এবং সামান্য লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিলেই তৈরি কর্ন চাট।

এইরকম নিত্য নতুন রেসিপি পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.