/

Side Effects Of Caffeine: খুব বেশি ক্যাফেইন খাওয়া আপনার শরীরের পক্ষে কি ঠিক ? এখানে পার্শ্ব প্রতিক্রিয়াগুলি সম্পর্কে দেওয়া হলো

Side Effects Of Caffeine
Side Effects Of Caffeine

Side Effects Of Caffeine: আপনি কতটা ক্যাফিন গ্রহণ করছেন এবং এটি আপনার শরীরকে কীভাবে প্রভাবিত করে সেদিকে মনোযোগ দিন

 

হাইলাইটস:

  • হজমের সমস্যা
  • মাথাব্যথা
  • দ্রুত হার্টবিট এবং উচ্চ রক্তচাপ

Side Effects Of Caffeine: ক্যাফেইন হল আরেকটি পানীয় যা বেশিরভাগ লোকেরা নিয়মিত পান করে। এটি বিশ্বব্যাপী মিলিয়ন মিলিয়নের জন্য একটি জনপ্রিয় পিক-মি-আপ। এটি একটি বিকেলের মন্দার মধ্য দিয়ে দিন বা শক্তি শুরু করার জন্য প্রয়োজনীয় শক্তি বৃদ্ধি করে।

এটি অতিরিক্ত করার পার্শ্বপ্রতিক্রিয়া এবং সেগুলি এড়াতে কিছু সহজ পদক্ষেপের দিকে এক নজর দেওয়া হল।

চিন্তিত এবং উদ্বিগ্ন বোধ করছেন? এটি ক্যাফিন ওভারলোড হতে পারে

যদিও এক কাপ কফি আমাদের আরও জাগ্রত বোধ করতে সাহায্য করতে পারে, অত্যধিক ক্যাফেইন বিপরীত প্রভাব ফেলতে পারে। এর মানে হল যে এটি আমাদের মাঝে মাঝে উদ্বিগ্ন, উত্তেজনা বা এমনকি উদ্বিগ্ন বোধ করতে পারে।

এটি ঘটে যখন কফি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে, যার ফলে অস্থিরতা, একটি দৌড় হৃদস্পন্দন এবং হাত কাঁপতে থাকে। আপনার ক্যাফিন ডোজ নেওয়ার পরে যদি আপনি “প্রান্তে” অনুভব করেন তবে এটি বোঝাতে পারে যে আপনি আপনার শরীর যতটা নিতে পারে তার চেয়ে বেশি গ্রহণ করছেন।

আপনার ক্যাফিনযুক্ত পানীয়ের ব্যবহার কমানোর কথা বিবেচনা করুন, বিশেষ করে বিকেলে বা সন্ধ্যায়, কারণ প্রভাবগুলি কয়েক ঘন্টা ধরে চলতে পারে। অস্থির বোধ করার সম্ভাবনা কমাতে, কম ক্যাফেইনযুক্ত পানীয় যেমন গ্রিন টি বা ডিক্যাফ সংস্করণে স্যুইচ করার চেষ্টা করুন।

We’re now on WhatsApp – Click to join

ঘুমের সমস্যা হচ্ছে? ক্যাফিন দায়ী হতে পারে

ক্যাফিন আমাদের ঘুম থেকে জাগাতে কার্যকরী হতে পারে, তবে দিনে খুব দেরি করলে এটি আমাদের ঘুমের ধরণকেও ব্যাহত করতে পারে। এটি অ্যাডেনোসিন ব্লক করে, একটি নিউরোট্রান্সমিটার যা আমাদের শিথিল করতে এবং ঘুমাতে সাহায্য করে। শয়নকালের খুব কাছাকাছি ক্যাফেইন পান করলে টসিং এবং ঘুরতে পারে, যা আমাদের প্রয়োজনীয় শান্তিপূর্ণ বিশ্রাম পাওয়া কঠিন করে তোলে।

শয়নকালের কমপক্ষে ৬ থেকে ৮ ঘন্টা আগে ক্যাফিন এড়িয়ে চলুন যাতে আপনার শরীর স্বাভাবিকভাবে বন্ধ হয়ে যায়। আরও ঘুম-বান্ধব পানীয়ের জন্য, সন্ধ্যায় ক্যামোমাইলের মতো ভেষজ চা শিথিল করার চেষ্টা করুন।

হজমের সমস্যা – আপনার পেট কি আপনাকে কিছু বলতে চাইছে?

অতিরিক্ত ক্যাফেইন আপনার পাচনতন্ত্রের উপর প্রভাব ফেলতে পারে। এটি পাকস্থলীর অ্যাসিডের উৎপাদন বাড়ায়, যা অস্বস্তি, অ্যাসিড রিফ্লাক্স বা অম্বল হতে পারে। ক্যাফেইনের একটি হালকা রেচক প্রভাবও রয়েছে এবং খুব বেশি পান করলে ডায়রিয়া বা বারবার বাথরুমে যাওয়া হতে পারে।

যদি ক্যাফিনযুক্ত পানীয়ের পরে আপনার পেট খারাপ হয়, তবে কফি কমানোর কথা বিবেচনা করুন, যা গ্রিন টি-এর মতো অন্যান্য পানীয়ের চেয়ে বেশি অ্যাসিডিক।

আপনার কফির আগে হালকা নাস্তা খাওয়াও পেটের জ্বালা কমাতে সাহায্য করতে পারে।

Read more – আপনি কি জানেন গ্রীষ্মে ঘন ঘন কফি পান করলে এই সমস্যাগুলির সম্মুখীন হতে পারেন? এটি আপনার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে

ক্যাফেইন মাথাব্যথা – যখন খুব বেশি একটি সমস্যা হয়

যদিও ক্যাফিন প্রায়শই মাথাব্যথা-উপশম ওষুধে পাওয়া যায় কারণ এটি রক্তনালীগুলিকে সংকুচিত করতে সাহায্য করতে পারে, খুব বেশি হলে মাথাব্যথা বা এমনকি মাইগ্রেন হতে পারে। এটি বিশেষত সাধারণ যখন আমরা হঠাৎ করে আমাদের স্বাভাবিক ক্যাফেইন গ্রহণ কমিয়ে ফেলি, যার ফলে প্রত্যাহারের লক্ষণ দেখা দেয়।

ক্যাফিন-সম্পর্কিত মাথাব্যথা এড়াতে, নাটকীয়ভাবে ওঠানামা করার পরিবর্তে আপনার প্রতিদিনের খাওয়ার সামঞ্জস্য রাখার চেষ্টা করুন।

আপনি যদি কম করার চেষ্টা করছেন, তাহলে প্রত্যাহারের লক্ষণগুলির সম্ভাবনা কমাতে ধীরে ধীরে এটি করুন।

দ্রুত হার্টবিট এবং উচ্চ রক্তচাপ

ক্যাফিন রক্তচাপ বাড়াতে পারে এবং নির্দিষ্ট লোকেদের হার্টের হারে উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটাতে পারে। যদিও বেশিরভাগ সুস্থ লোকেরা সাধারণত এই সংক্ষিপ্ত বৃদ্ধি থেকে কোনও সমস্যা অনুভব করে না, তবে যাদের ইতিমধ্যে উচ্চ রক্তচাপ বা হার্টের সমস্যা রয়েছে তারা এটিকে বিরক্তিকর বলে মনে করতে পারেন।

We’re now on Telegram – Click to join

যদি, একটি ক্যাফিনযুক্ত পানীয় খাওয়ার পরে, আপনি আপনার হৃদয় ধড়ফড় বা একটু মাথা ঘোরা অনুভব করেন, তাহলে আপনি কতটা পান করেন তা কমানোর বিষয়ে আপনার চিন্তা করা উচিত। একযোগে বড় পরিমাণের বিপরীতে সারাদিনে ছড়িয়ে পড়া কম ডোজ বেছে নিন।

এইরকম স্বাস্থ্যকর খাদ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.