Oil Pulling: দাঁত সাদা করার জন্য কোন তেল সবচেয়ে ভালো? জানতে হলে বিস্তারিত পড়ুন

Oil Pulling
Oil Pulling

Oil Pulling: মৌখিক স্বাস্থ্যবিধি এবং দাঁত সাদা করার জন্য একটি প্রাকৃতিক প্রতিকার হিসাবে তেল টানা পুনরুত্থিত হয়েছে, আরও পড়ুন

হাইলাইটস:

  • তেল টানা প্রাথমিকভাবে মুখের ক্ষতিকারক ব্যাকটেরিয়ার সংখ্যা কমিয়ে কাজ করে
  • নারকেল তেল মাত্র দুই সপ্তাহের মধ্যে লালায় স্ট্রেপ্টোকক্কাস মিউটানের উপস্থিতি উল্লেখযোগ্যভাবে হ্রাস করে
  • ব্যাকটেরিয়া কমানোর পাশাপাশি, তেল টানাও পৃষ্ঠের দাগ দূর করে দাঁত উজ্জ্বল করতে সাহায্য করে

Oil Pulling: মৌখিক স্বাস্থ্যবিধি বাড়ানোর জন্য তেল টানা সম্প্রতি একটি জনপ্রিয় প্রাকৃতিক প্রতিকার হিসাবে পুনরুত্থিত হয়েছে, বিশেষ করে যখন এটি দাঁত সাদা করার ক্ষেত্রে আসে। কল্পনা করুন আপনার মুখে তেল ঝোলানো এবং ধীরে ধীরে আপনার হাসি উজ্জ্বল হয়ে উঠতে দেখুন—এটি প্রায় জাদুকরী শোনাচ্ছে, তাই না? কিন্তু এই অনুশীলনের পিছনে প্রকৃত বিজ্ঞান আছে। আপনার মুখ থেকে টক্সিন এবং ব্যাকটেরিয়া টেনে আনা: তেল টানানো শুধুমাত্র স্বাস্থ্যকর মাড়ি এবং সতেজ শ্বাসকে সমর্থন করে না বরং দাগ তুলতে এবং আপনার দাঁত উজ্জ্বল করতেও বিস্ময়কর কাজ করে।

We’re now on WhatsApp – Click to join

চাবিকাঠি সঠিক তেল নির্বাচন করা। আসুন কীভাবে তেল টানানো আপনাকে একটি সাদা হাসি পেতে সাহায্য করতে পারে এবং সেরা ফলাফলের জন্য কোন তেল তালিকার শীর্ষে রয়েছে তা অন্বেষণ করতে পারে।

কিভাবে তেল টানা দাঁত সাদা করে?

তেল টানা প্রাথমিকভাবে মুখের ক্ষতিকারক ব্যাকটেরিয়ার সংখ্যা কমিয়ে কাজ করে। তেলটি ব্যাকটেরিয়া কোষের ঝিল্লির লিপিড স্তরকে আকৃষ্ট করে এবং আবদ্ধ করে, যখন আপনি তেল বের করেন তখন এই অণুজীবগুলিকে কার্যকরভাবে মুখ থেকে “টেনে” দেয়। স্ট্রেপ্টোকক্কাস মিউটানের মতো ব্যাকটেরিয়া, যা ফলক তৈরি এবং দাঁতের বিবর্ণতায় অবদান রাখতে পরিচিত, নিয়মিত তেল টানার মাধ্যমে উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।

Read more – কিভাবে সুস্থ দাঁত দিয়ে আপনার হাসি ঠিক করবেন

সঙ্গে তেল টানা

নারকেল তেল মাত্র দুই সপ্তাহের মধ্যে লালায় স্ট্রেপ্টোকক্কাস মিউটানের উপস্থিতি উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। ক্ষতিকারক ব্যাকটেরিয়ার এই হ্রাস শুধুমাত্র গহ্বর এবং মাড়ির রোগ প্রতিরোধে সাহায্য করে না বরং ব্যাকটেরিয়ার ক্রিয়াকলাপের কারণে সৃষ্ট দাগগুলি হ্রাস পাওয়ার কারণে দাঁতের একটি লক্ষণীয় সাদা হয়ে যায়।

ব্যাকটেরিয়া কমানোর পাশাপাশি, তেল টানাও পৃষ্ঠের দাগ দূর করে দাঁত উজ্জ্বল করতে সাহায্য করে। অনেক দৈনন্দিন অভ্যাস, যেমন কফি, চা বা রেড ওয়াইন পান করা এনামেলে দাগ জমাতে অবদান রাখে। যখন আপনি আপনার মুখে তেল ঝাড়বেন, তখন এটি লালার সাথে মিশে একটি ইমালসিফাইড দ্রবণ তৈরি করে যা এই দাগ তুলতে এবং অপসারণ করতে সাহায্য করে।

We’re now on Telegram – Click to join

গবেষণায় দেখা গেছে যে তেল টানা প্লেক এবং জিনজিভাইটিস কমাতে পারে, উভয়ই দাঁতের নিস্তেজতায় অবদান রাখে। *জার্নাল অফ ক্লিনিক্যাল অ্যান্ড ডায়াগনস্টিক রিসার্চ*-এ প্রকাশিত একটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে তিলের তেল দিয়ে তেল টানানো ফলক-প্ররোচিত জিনজিভাইটিস কমাতে ক্লোরহেক্সিডিন মাউথওয়াশ ব্যবহার করার মতোই কার্যকর। যদিও এই গবেষণাটি সরাসরি সাদা করার উপর ফোকাস করেনি, এটি হাইলাইট করে যে কীভাবে তেল টানার মাধ্যমে সামগ্রিক মৌখিক স্বাস্থ্যের উন্নতি পরোক্ষভাবে দাঁতকে উজ্জ্বল করতে পারে।

দাঁত সাদা করার জন্য কোন তেল সবচেয়ে ভালো?

যদিও তেল টানার জন্য বেশ কিছু তেল ব্যবহার করা যেতে পারে, নারকেল তেলকে প্রায়ই দাঁত সাদা করার জন্য সেরা পছন্দ হিসাবে সুপারিশ করা হয়। নারকেল তেলে লরিক অ্যাসিড রয়েছে, অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যযুক্ত একটি ফ্যাটি অ্যাসিড যা মুখের ক্ষতিকারক ব্যাকটেরিয়া কমাতে সাহায্য করে অন্যান্য তেলের তুলনায়।

অন্যান্য তেল যেমন তিল এবং সূর্যমুখী তেলও তেল টানার জন্য ব্যবহার করা হয়। যদিও তারা সামগ্রিক মৌখিক স্বাস্থ্যের জন্য কার্যকর, তবে তাদের নারকেল তেলের মতো একই অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য নেই এবং দাঁত সাদা করার ক্ষেত্রে তেমন কার্যকর নাও হতে পারে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.