Junk Food: স্ট্রেসের সময় জাঙ্ক ফুড খাওয়া কী উদ্বেগের মাত্রা বাড়িয়ে তুলতে পারে? বিস্তারিত জেনে নিন

Junk Food: স্ট্রেস বোধ করার সময় জাঙ্ক ফুড খাওয়া কী শরীরে উদ্বেগের সৃষ্টি করে?

হাইলাইটস:

  • স্ট্রেসের সময় জাঙ্ক ফুড খাওয়া কী উদ্বেগ বাড়ার কারণ?
  • জাঙ্ক ফুড খাওয়া কী সত্যি উদ্বেগ বাড়াতে পারে?
  • এই বিষয়ে গবেষকরা কী জানিয়েছেন দেখুন

Junk Food: গবেষকরা জানিয়েছেন, স্ট্রেস বোধ করার সময় সিঙ্গারা বা বার্গারের মতো জাঙ্ক ফুড খাওয়া আসলে উদ্বেগের মাত্রা বাড়িয়ে তুলতে পারে। বোল্ডারের কলোরাডো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন যে প্রাণীদের মধ্যে, একটি উচ্চ চর্বিযুক্ত খাদ্য অন্ত্রের ব্যাকটেরিয়াকে ব্যাহত করে, আচরণ পরিবর্তন করে এবং উদ্বেগ বাড়ায় এমনভাবে মস্তিষ্কের রাসায়নিক পরিবর্তন করে। ক্রিস্টোফার লোরি, সিইউ বোল্ডারের ইন্টিগ্রেটিভ ফিজিওলজির অধ্যাপক এবং প্রধান লেখক, বায়োলজিক্যাল রিসার্চ জার্নালে প্রকাশিত গবেষণার ফলাফলের উপর মন্তব্য করেছেন।

We’re now on WhatsApp- Click to join

লোরি বলেন, “এটা অসাধারণ যে শুধুমাত্র একটি উচ্চ চর্বিযুক্ত খাদ্য মস্তিষ্কে এই জিনগুলির অভিব্যক্তিকে পরিবর্তন করতে পারে।” প্রাণীদের উপর তার গবেষণা পরামর্শ দেয় যে প্রধানত স্যাচুরেটেড ফ্যাট সমন্বিত একটি অতি-উচ্চ চর্বিযুক্ত খাদ্যের সংস্পর্শে, বিশেষত অল্প বয়সে, উভয়ই বৃদ্ধি করতে পারে। গবেষণায় দেখা গেছে যে উচ্চ-চর্বিযুক্ত খাদ্য গোষ্ঠী তাদের মস্তিষ্কে উচ্চ উদ্বেগের একটি আণবিক স্বাক্ষর প্রদর্শন করেছে।

গবেষকরা পুরো গবেষণায় প্রাণীদের মাইক্রোবায়োম বা অন্ত্রের ব্যাকটেরিয়া পরীক্ষা করেছেন। কন্ট্রোল গ্রুপের তুলনায়, উচ্চ-চর্বিযুক্ত খাদ্য গোষ্ঠী শুধুমাত্র ওজনই বাড়ায়নি কিন্তু অন্ত্রের ব্যাকটেরিয়াতে উল্লেখযোগ্যভাবে কম বৈচিত্র্যও দেখায়। এই গোষ্ঠীতে নিউরোট্রান্সমিটার সেরোটোনিনের উৎপাদন এবং সংকেত দেওয়ার সাথে জড়িত তিনটি জিনের উচ্চতর অভিব্যক্তি ছিল, যা চাপ এবং উদ্বেগের সাথে যুক্ত। যদিও সেরোটোনিনকে প্রায়ই “ফিল-গুড ব্রেন কেমিকাল” বলা হয়, তবে সেরোটোনিন নিউরনের কিছু উপসেট প্রাণীদের মধ্যে সক্রিয় হলে উদ্বেগের মতো প্রতিক্রিয়া দেখাতে পারে।

We’re now on Telegram- Click to join

লোরি পরামর্শ দেন যে একটি অস্বাস্থ্যকর মাইক্রোবায়োম অন্ত্রের আস্তরণের সাথে আপস করতে পারে, যা ব্যাকটেরিয়াকে শরীরের সঞ্চালনে প্রবেশ করতে দেয় এবং ভ্যাগাস স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কের সাথে যোগাযোগ করতে দেয়, যা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট থেকে মস্তিষ্কে যাওয়ার পথ।

Read More- আপনার খাদ্যতালিকা থেকে জাঙ্ক ফুড বাদ দিন, এবং স্বাস্থ্যকর খাবার যুক্ত করুন

লোরি বলেন, “এটি একটি বিবর্তনীয় দৃষ্টিকোণ থেকে বোঝা যায়।” “আমাদের অসুস্থ করে তোলে এমন জিনিসগুলি লক্ষ্য করার জন্য, যাতে আমরা ভবিষ্যতে সেগুলি এড়াতে পারি।” গবেষকরা উল্লেখ করেছেন যে সমস্ত চর্বি খারাপ নয়। স্বাস্থ্যকর চর্বি, যেমন মাছ, অলিভ তেল, বাদাম এবং বীজ থেকে পাওয়া যায়, মস্তিষ্কের জন্য প্রদাহ বিরোধী এবং উপকারী হতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.