Avoid Junk Food: আপনার খাদ্যতালিকা থেকে জাঙ্ক ফুড বাদ দিন, এবং স্বাস্থ্যকর খাবার যুক্ত করুন

Avoid Junk Food: জাঙ্ক ফুড খাওয়া এড়িয়ে চলুন

হাইলাইটস:

  • জাঙ্ক ফুড গ্রহণের ফলে খাদ্য-সম্পর্কিত সমস্যাগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে
  • লাইফস্টাইল রোগের হঠাৎ বৃদ্ধি
  • ভারতে জাঙ্ক (ফাস্ট) খাবারের সাথে সম্পর্কিত বিভিন্ন উদ্বেগ কী কী?

Avoid Junk Food: নিবন্ধটি জাঙ্ক ফুড গ্রহণের ফলে খাদ্য-সম্পর্কিত সমস্যাগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং আইনী নিয়ম দ্বারা প্রভাবিত একটি সম্প্রদায় আন্দোলনের পক্ষে সমর্থন করে, যা মানুষকে পুষ্টিকর এবং বিস্তৃতভাবে বৈচিত্র্যময় খাদ্য খাওয়ার দিকে চালিত করবে, যা সচেতন খাদ্য সিদ্ধান্তে অবদান রাখে।

ভারত সেই দেশগুলির মধ্যেও রয়েছে যেগুলি একটি দুর্দান্ত “পুষ্টির পরিবর্তন” এর মধ্য দিয়ে যাচ্ছে। খাদ্যতালিকাগত ধরণগুলি দ্রুত গ্রহণ করার একটি সংজ্ঞায়িত বৈশিষ্ট্য হল ডায়েটগুলির বড় পরিবর্তন যা ফাইবার সমৃদ্ধ এবং বেশিরভাগ সম্পূর্ণ খাবার নিয়ে গঠিত যা পশ্চিমা শৈলীর খাদ্য দ্বারা প্রতিস্থাপিত হয় যা প্রক্রিয়াজাত এবং ক্যালোরি সমৃদ্ধ। দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং নগরায়নের অগ্রগতির পাশাপাশি প্রক্রিয়াজাত এবং প্যাকেটজাত খাবারের বিস্ফোরণে এই পরিবর্তন দেখা যেতে পারে, যাকে “জাঙ্ক ফুড” বলা হয়।

অন্যদিকে, জাঙ্ক ফুড হল উল্লেখযোগ্য পরিমাণে ক্যালোরি, শর্করা, অস্বাস্থ্যকর চর্বি, সোডিয়াম এবং পুষ্টির মানের অভাবযুক্ত খাবার। এই খাবারগুলি প্রায়শই ভারী প্রক্রিয়াজাত করা হয় এবং সাধারণত ফাইবার, ভিটামিন এবং খনিজ পদার্থ কম থাকে। জাঙ্ক ফুডের মধ্যে রয়েছে ফাস্ট ফুড আইটেম যেমন বার্গার, ফ্রাই এবং পিজ্জা, কুকিজ, ক্যান্ডি এবং সোডাসের মতো মিষ্টি স্ন্যাকস এবং চিপস এবং প্রেটজেলের মতো নোনতা খাবার। নিয়মিত জাঙ্ক ফুড খাওয়ার ফলে স্থূলতা, হৃদরোগ, টাইপ ২ ডায়াবেটিস এবং মৌখিক রোগের মতো অনেকগুলি স্বাস্থ্য উদ্বেগ দেখা দেয়৷ অনেকগুলি দ্রুত অ্যাক্সেসযোগ্য এবং সুস্বাদু, যদিও পুষ্টিকর নয়।

ভারতে জাঙ্ক (ফাস্ট) খাবারের সাথে সম্পর্কিত বিভিন্ন উদ্বেগ কী কী?

HFSS খাবার হিসাবে জাঙ্ক ফুড:

জাঙ্ক ফুডকে চর্বি, লবণ এবং চিনি (HFSS) উচ্চ খাদ্য হিসাবেও পরিচিত, খাদ্যটি বৈজ্ঞানিকভাবে সংক্রমণের বিরুদ্ধে শরীরের প্রতিরক্ষা দুর্বল করে, রক্তচাপ বাড়ায়, রক্তে শর্করার বৃদ্ধির দিকে পরিচালিত করে এবং এইভাবে ওজন বৃদ্ধি করে, এর প্রভাবকে নিশ্চিত করে।

মিষ্টি এবং সুস্বাদু খাবারের মতো, ভারতের অনেক জায়গায় জাঙ্ক বা এইচএফএসএস খাবার রয়েছে। এর মধ্যে রয়েছে বিস্কুট, কেক, ফ্রাইড স্ন্যাকস, পটেটো চিপস, নিমকি, ইনস্ট্যান্ট নুডলস, কোমল পানীয়, হিমায়িত খাবার, ভারতীয় মিষ্টি এবং বেকারি পণ্য।

We’re now on WhatsApp- Click to join

লাইফস্টাইল রোগের হঠাৎ বৃদ্ধি

এতে অবাক হওয়ার কিছু নেই যে ভারত লাইফস্টাইল রোগের আক্রমণের মধ্যে রয়েছে যার মধ্যে অস্বাস্থ্যকর খাবার সবচেয়ে উল্লেখযোগ্য প্রভাব দেয়।

Read More- https://bangla.oneworldnews.com/lifestyle/simple-steps-to-curb-unhealthy-food-cravings/

স্পষ্টতার জন্য, ২০২৩ সালে প্রকাশিত ICMR-এর গবেষণায় দেখানো হয়েছে যে ভারতে বিপাকীয় ব্যাধিগুলির প্রকোপ উল্লেখযোগ্যভাবে বেশি যেখানে ১১% ডায়াবেটিস আছে, ৩৫% উচ্চ রক্তচাপযুক্ত এবং প্রায় ৪০% পেটের স্থূলতার সাথে লড়াই করছে।

জাঙ্ক ফুডে ভিটামিন, খনিজ এবং আঁশের মতো প্রয়োজনীয় পুষ্টির পরিমাণ কম, তবে এটি খালি ক্যালোরি, চর্বি, লবণ, চিনি এবং বিভিন্ন সংযোজনে সমৃদ্ধ।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.