Tourist Place in Himachal Pradesh: বাজেট কম হলে হিমাচল প্রদেশের এই শহর সহ ভ্রমণের জন্য পরিকল্পনা করুন

Tourist Place in Himachal Pradesh: হিমাচল প্রদেশের এই স্থানগুলি কম বাজেটে দেখার জন্য বিশেষ, জেনে নিন কী কী বিশেষত্ব

হাইলাইটস:

  • কিয়ারিঘাটের জন্যও একটি পরিকল্পনা করুন
  • ত্রিলোকি নাথ মন্দির মান্ডির একটি অতি প্রাচীন মন্দির
  • মান্ডিতে দেখার মতো আরেকটি হ্রদ হল কামরুনাগ লেক
  • আমরা আপনাকে বলি যে মান্ডি একটি খুব সুন্দর হিল স্টেশন

Tourist Place in Himachal Pradesh: ভারতে এমন অনেক জায়গা আছে যেখানে আপনি ছুটির দিনে ঘুরে আসতে পারেন। যেখানে আপনার টাকাও কম খরচ হবে। আপনিও যদি ভ্রমণের পরিকল্পনা করেন এবং বাজেটের সীমাবদ্ধতার কারণে উদ্বিগ্ন হন, তাহলে ভারতের সেই জায়গাগুলিতে যান যা আপনার বাজেটের মধ্যে রয়েছে। এই জন্য, আমরা আপনাকে ভারতের সস্তা এবং সুন্দর পর্যটন স্থান সম্পর্কে বলছি। পাঁচ হাজার টাকার কম খরচে এখানে ঘুরতে পারবেন।

প্রকৃতপক্ষে, হিমাচল প্রদেশ সমস্ত ধরণের ভ্রমণকারীদের স্বাগত জানায়। শান্তি ও প্রকৃতি প্রেমীদের জন্য এই স্থানটি খুবই বিশেষ। আপনি যদি বাজেটে ভ্রমণের কথা ভাবছেন, তবে আপনি আপনার তালিকায় হিমাচলকে অন্তর্ভুক্ত করতে পারেন। সবুজ পাহাড়ের উপত্যকা থেকে শুরু করে তুষার-ঢাকা পর্বত শৃঙ্গ পর্যন্ত, এই জায়গাটি এমন একটি দৃশ্য তৈরি করে যেখানে কেউ হারিয়ে যেতে চায়। আপনি যদি কম টাকায় এখানে দেখার জায়গা খুঁজছেন, তাহলে আপনি মান্ডি শহরের জন্য পরিকল্পনা করতে পারেন।

দুই থেকে তিন দিন যথেষ্ট সময়

আমরা আপনাকে বলি যে মান্ডি একটি খুব সুন্দর হিল স্টেশন। এই শহর দেখার জন্য দুই থেকে তিন দিনই যথেষ্ট সময়। এখানে পর্যটন স্থানের অভাব নেই। আপনি যদি প্রকৃতি প্রেমী হন, তাহলে এই জায়গাটি আপনার অবশ্যই ভালো লাগবে। মান্ডি শহর গ্রীষ্মে দেখার জন্য উপযুক্ত। এই যাত্রা আপনার স্মরণীয় যাত্রা হতে পারে।

রেওয়ালসার লেক

হিমাচল প্রদেশের মান্ডি থেকে প্রায় ২৩ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে আপনি রেওয়ালসার লেকে পৌঁছাতে পারেন। যার সৌন্দর্য আপনি এখানে আসলেই বুঝতে পারবেন। এই হ্রদটি হিন্দু, বৌদ্ধ এবং শিখদের তীর্থস্থান হিসাবেও পরিচিত। লেকের কাছে একটি চিড়িয়াখানাও রয়েছে, এটিও দেখার মতো একটি জায়গা।

কামরুনাগ লেক

মান্ডিতে দেখার মতো আরেকটি হ্রদ হল কামরুনাগ লেক। বরফে ঢাকা ধৌলাধর পাহাড়ে ঘেরা এই হ্রদটি এখানে একটি বিশেষ আকর্ষণ, যেখানে আপনি মানসম্পন্ন সময় কাটাতে পারেন। প্রকৃতি প্রেমীদের অবশ্যই এই জায়গাটি ঘুরে দেখতে হবে।

ত্রিলোকি নাথ মন্দির

ত্রিলোকি নাথ মন্দির মান্ডির একটি অতি প্রাচীন মন্দির এবং এমন একটি মন্দির, যেখানে দর্শন করলে সকল মনোবাঞ্ছা পূরণ হয়। এই মন্দিরে শিবের মূর্তি পঞ্চানন। যা শিবের ৫টি রূপ দেখায়। শিবরাত্রির সময় এখানে ভক্তদের ব্যাপক ভিড় দেখা যায়। এখানে দর্শনের জন্য কোনো প্রকার ফি দিতে হয় না।

কিয়ারিঘাটের জন্যও একটি পরিকল্পনা করুন

আসলে কিয়ারিঘাট হল একটি সুন্দর হিল স্টেশন যা কালকা-সিমলা জাতীয় সড়কে অবস্থিত। আপনি সিমলা থেকে ২৭ কিলোমিটার এবং সোলান থেকে ১৯ কিলোমিটার ভ্রমণ করে এখানে পৌঁছাতে পারেন। বালি এবং পাইন গাছ দ্বারা ঘেরা, এই জায়গাটি ভিড় এবং কোলাহল থেকে দূরে, তাই আপনি এখানে এসে মানসম্পন্ন সময় কাটাতে পারেন।

We’re now on WhatsApp- Click to join

অ্যাপল কার্ট ইন

কিয়ারিঘাটের আকর্ষণের কেন্দ্রবিন্দু ‘দ্য অ্যাপল কার্ট ইন’। বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে সময় কাটানোর জন্য যা একটি ভালো জায়গা। এখানকার অনেক রেস্তোরাঁয় আপনি হিমাচল এবং উত্তর ভারতীয় খাবারের স্বাদ নিতে পারেন। আপনি যদি কিয়ারিঘাটে আসেন, চুরধর অভয়ারণ্যেও দেখার জন্য সময় বের করুন। যা হিমাচল প্রদেশের সিরমাউর জেলায় অবস্থিত। এই বন্যপ্রাণী অভয়ারণ্যটি প্রায় ৫৬ বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত। এখানে ভগবান শিব শিরগুল মহারাজ রূপে তাঁর ভক্তদের সামনে হাজির হন।

এইরকম আরও ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.