Vitamin Deficiency: এই ভিটামিনের ঘাটতি অতিরিক্ত ঘুম ইঙ্গিত করে, তা পূরণ করতে কী খেতে হবে জেনে নিন

Vitamin Deficiency: আপনারও কি অতিরিক্ত ঘুম হয়, এসব রোগের ঝুঁকি থাকতে পারে

হাইলাইটস:

  • কোন ভিটামিনের অভাবে আপনার ঘুম বেশি হয়
  • এই ভিটামিনগুলো কী এবং কীভাবে তা পূরণ করা যায়

Vitamin Deficiency: আপনি যদি বেশি ঘুমাতে শুরু করেন তবে আপনার শরীরে এই ভিটামিনের ঘাটতি রয়েছে। এমন অবস্থায় নানা ধরনের সমস্যা হতে শুরু করে। ভিটামিন অনিদ্রা থেকে অতিরিক্ত ঘুম পর্যন্ত সমস্যাগুলিকে প্রভাবিত করে। কিছু ভিটামিন আছে, যার অভাবে আপনার ঘুম অনেক বেশি হতে পারে। আসুন জেনে নিই কোন ভিটামিনের অভাবে আপনার ঘুম বেশি হয়।

শরীরে ভিটামিনের অভাবে এসব রোগের ঝুঁকি থাকে-

যে জীবনধারায় সবাই আজকাল বাস করে। সুস্থ থাকার জন্য, প্রতিটি ব্যক্তির জন্য প্রয়োজনীয় সমস্ত পুষ্টি সঠিক পরিমাণে তার শরীরে উপস্থিত থাকা গুরুত্বপূর্ণ। এই পুষ্টি উপাদানগুলির যে কোনও একটির ঘাটতি স্বাস্থ্য সম্পর্কিত অনেক সমস্যা সৃষ্টি করার ঝুঁকি তৈরি করে এবং এই পুষ্টির অভাবজনিত রোগগুলিকে ঘাটতিজনিত রোগ বলা হয়। যাইহোক, প্রতিটি পুষ্টির অভাবের বিভিন্ন উপসর্গ থাকে, যার কারণে দৈনন্দিন জীবন অনেক প্রভাবিত হয়। এমন পরিস্থিতিতে, আপনি কি মনে করেন যে রাতে পরিপূর্ণ ঘুমের পরেও আপনি খুব ক্লান্ত বা পর্যাপ্ত ঘুম পাচ্ছেন না, তাহলে আপনার উত্তর যদি হ্যাঁ হয় তবে আপনার শরীরে কিছু প্রয়োজনীয় ভিটামিনের ঘাটতি রয়েছে। তাহলে চলুন জেনে নিই এই ভিটামিনগুলো কী এবং কীভাবে তা পূরণ করা যায়।

এই ভিটামিনের অভাবে সমস্যা হয়-

আপনার অত্যধিক ঘুমের সমস্যার কারণ হল শরীরে ভিটামিন ডি এবং ভিটামিন বি ১২ এর অভাব। অতিরিক্তভাবে, আয়রন এবং পটাসিয়ামের ঘাটতিও অতিরিক্ত ঘুমের কারণ হতে পারে, তবে এই ভিটামিনগুলির ঘাটতি সাধারণত ক্লান্ত বা অতিরিক্ত ঘুমের কারণ হয়।

ভিটামিন ডি এর অভাব-

আসলে, অতিরিক্ত ঘুম নিয়ে অনেক গবেষণা করা হয়েছে এবং দেখা গেছে যে ভিটামিন ডি-এর অভাবের কারণে অতিরিক্ত ঘুমের সমস্যা হতে পারে। শুধু তাই নয়, ভিটামিন ডি-এর অভাবে একজন ব্যক্তি সারাক্ষণ দুর্বল, ক্লান্ত এবং অলস বোধ করেন। যাইহোক, ভিটামিন ডিকে সানশাইন ভিটামিনও বলা হয়, এবং এর ঘাটতিও হতাশার সমস্যা তৈরি করতে পারে, জানা যাক যে ভিটামিন ডি আমাদের শরীরে ক্যালসিয়াম এবং ফসফরাস শোষণে সহায়তা করে। আর এর কারণে দুর্বল হাড়, পেশিতে ব্যথা, ধীরগতির বিপাক এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে। এর ঘাটতি কাটিয়ে উঠতে, সূর্যের আলোতে সময় কাটাতে হবে, যা ভিটামিন ডি এর প্রধান উৎস হিসাবে বিবেচিত হয়। এছাড়াও ভিটামিন ডি সমৃদ্ধ খাবার যেমন মাশরুম, স্যামন ইত্যাদি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা জরুরি।

We’re now on WhatsApp- Click to join

শরীরে ভিটামিন বি ১২ এর অভাব-

আসলে, ভিটামিন বি ১২ আমাদের শরীরের জন্য খুব সহায়ক বলে প্রমাণিত হয়। কিন্তু এর ঘাটতি অত্যধিক ক্লান্তি এবং ঘুমের মতো সমস্যা তৈরি করতে পারে। ভিটামিন ডি এর অভাবে স্নায়বিক সমস্যা দেখা দেয়। অনেক সমস্যা দেখা দিতে পারে যেমন দুর্বল পেশী, বিরক্তি, হার্টবিট বেড়ে যাওয়া। ভিটামিন বি ১২ এর ঘাটতি দূর করতে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম, মাছ, মাংস, দুধ, বাদাম ইত্যাদি অন্তর্ভুক্ত করা জরুরি।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.