Lok Sabha Election 2024: কালীঘাটে মমতা-অখিলেশ বৈঠকে কংগ্রেসকে বাদ দিয়ে বিরোধী ঐক্য গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে

Lok Sabha Election 2024: বিভিন্ন আঞ্চলিক দলকেও বিশেষ গুরুত্ব দিয়ে দেখছেন বাংলার মুখ্যমন্ত্রী

হাইলাইটস:

•শুক্রবার ছিল কালীঘাটে তৃণমূলের মেগা বৈঠক

•বৈঠকে সপা প্রধান অখিলেশ যাদবের সাথেও আলোচনা হয়েছে বিরোধী ঐক্য নিয়ে

•বিরোধী ঐক্য মজবুত করতে চলতি মাসে মুখ্যমন্ত্রী যাবেন ওড়িশা

কলকাতা: বছর ঘুরলেই আসন্ন লোকসভা নির্বাচন (Lok Sabha Election)। ফলে বিজেপি বিরোধী আঞ্চলিক দলগুলিও ইতিমধ্যেই রনকৌশল সাজাতে শুরু করে দিয়েছে। বিভিন্ন বিরোধী দলকে নিয়ে বৈঠক করেছে কংগ্রেস। তৃণমূল-সহ একাধিক বিরোধী দল অবশ্য কংগ্রেসের নেতৃত্বে যৌথ কর্মসূচি বা বৈঠক মূলত এড়িয়েই থাকছেন। শুক্রবার কলকাতায় দলীয় সম্মেলনে যোগ দিতে এসেছিলেন সামজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব (Akhilesh Yadav)।

তারপর বিকেলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বাসভবনে বৈঠক করেন তিনি। আসন্ন লোকসভা নির্বাচনে (Lok Sabha Election) বিরোধীদের অবস্থান সম্পর্কে আলোচনা হয় এই বৈঠকে। গত লোকসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) তৃতীয় ফ্রন্টের অন্যতম প্রধান মুখ হয়ে ওঠায় কেন্দ্রীয় রাজনীতির ময়দানে তৃণমূলের সঙ্গে দূরত্ব বেড়েছিল কংগ্রেসের। এবার এই আলোচনা সভায় উঠে এসেছে কংগ্রেসের প্রসঙ্গও। এদিনের বৈঠকে সেই কংগ্রেস প্রসঙ্গে মমতা বলেন, “বিজেপি-কে হঠাতে সবাইকে স্বাগত। কিন্তু দিল্লিতে বিজেপি-র সঙ্গে লড়বে আর এখানে বিজেপি বিরোধী শক্তির ক্ষতি করবে তা হয় না।”

মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর বাইরে বেরিয়ে এসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব (Akhilesh Yadav) বলেন, “কংগ্রেস নির্বাচনের সময় কী ভূমিকায় থাকবে আগে তা ঠিক করুক। দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা একটি জোট তৈরি করে একসঙ্গে কাজ করার চেষ্টা করছেন। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (K. Chandrashekar Rao) চেষ্টা করছেন, স্ট্যালিন (Stalin) চেষ্টা করছেন, চেষ্টা চালাচ্ছেন বিহারের মুখ্যমন্ত্রী (Bihar CM) এবং মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। পরে এই জোটের নাম আলোচনা করে ঠিক করা হবে।”

গতকাল কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নেতৃত্বে ছিল তৃণমূলের মেগা বৈঠক। সেখানে আসন্ন পঞ্চায়েত নির্বাচন থেকে শুরু করে আগামী বছরের লোকসভা নির্বাচনের স্ট্র্যাটেজি কী হবে তা নিয়ে আলোচনা হয়। তবে সূত্রের খবর, সবশেষে অবশ্য মমতা বন্দ্যোপাধ্য়ায় দলের নেতাদের উদ্দেশে বলেছেন, “জাতীয় রাজনীতির কথা আপনাদের ভাবতে হবে না। আপনারা সংগঠনে মন দিন। অনেকেই বাড়িতে বসে থাকছেন। এটা মনে রাখবেন আমরা একলা চলো নীতিতেই লড়াই করব।” এই বৈঠকের পরেই সাংবাদিক সম্মেলনে উপস্থিত হয়েছিলেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং নেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। আগামী দিনে তৃণমূলের রাজনৈতিক অবস্থান ঠিক কী হতে চলেছে সেই বিষয়ে তারা আভাস দেন।

তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘কংগ্রেস বিরোধীদের বিগ বস, এমনটা ভাবার কোনও কারণ নেই। মূল্যবৃদ্ধি সহ একাধিক ইস্যুতে তৃণমূল বিভিন্ন সময় ধর্নায় বসেছে গান্ধিমূর্তির পাদদেশে। এ রাজ্যে কংগ্রেস এবং বিজেপি হাত মিলিয়ে চলছে। কেন্দ্রেও বিজেপি চাইছে রাহুল গান্ধী (Rahul Gandhi) বিরোধী শিবিরের মুখ হোন। কারণ তাতে নরেন্দ্র মোদীর (Narendra Modi) জিততে সুবিধা হবে। কিন্তু তৃণমূলও দেশের দ্বিতীয় বৃহত্তম বিরোধী দল। তৃণমূল এটা প্রমাণ করবে কী ভাবে বিরোধীদের একত্র করতে হয়।’’ তাঁর কথায়, ‘আমরা এখনই থার্ড ফ্রন্ট গঠনের কথা বলছি না। আমরা শুধু এটাই বলছি, আগে নির্বাচন হতে দিন। যে রাজ্যে যে দলের ক্ষমতা বেশি, সেখানে তারাই বিজেপির বিরুদ্ধে লড়ুক। এই মুহূর্তে এটাই মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দর্শন।’

তৃণমূল সূত্রের আরও খবর, লোকসভা নির্বাচনের (Lok Sabha Election) স্ট্র্যাটেজি ঠিক করতে আগামী মঙ্গলবার মুখ্যমন্ত্রী তথা বিজু জনতা দল প্রধান নবীন পট্টনায়েকের (Naveen Patnaik) সঙ্গেও বৈঠকে বসবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তার সাথেই বিরোধী ঐক্য মজবুত করতে ঝাড়খণ্ড জনমুক্তি মোর্চা, শিবসেনা, জনতা দল ইউনাইটেড-সহ আরও কয়েকটি আঞ্চলিক দলের সঙ্গেও তৃণমূলনেত্রী আলোচনায় বসবেন।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.