Yoga Poses: আপনার যোগব্যায়াম ভঙ্গি কীভাবে করবেন, ৪টি সবচেয়ে কার্যকর যোগব্যায়াম ভঙ্গি জেনে নিন

Yoga Poses: আমরা চারটি সবচেয়ে কার্যকর যোগা ভঙ্গি দেখব

হাইলাইটস:

  • দ্রুত ওজন কমাতে আপনার যা দরকার তা হল আসন।
  • আপনি যদি ওজন কমানোর পরিকল্পনা করেন তবে যোগব্যায়ামের চেয়ে কার্যকর আর কিছু নেই।
  • আসলে, আজকাল ওজন কমানোর ইয়োগা ট্রেন্ড যেমন হট ইয়োগা এবং হাথ ইয়োগা।

Yoga Poses: দ্রুত ওজন কমাতে আপনার যা দরকার তা হল আসন। আপনি যদি ওজন কমানোর পরিকল্পনা করেন তবে যোগব্যায়ামের চেয়ে কার্যকর আর কিছু নেই। যারা যোগব্যায়াম করেন তারা সারা জীবন ফিট থাকেন।

আসলে, আজকাল ওজন কমানোর ইয়োগা ট্রেন্ড যেমন হট ইয়োগা এবং হাথ ইয়োগা। এগুলি সবই যোগের ঐতিহ্যবাহী ফর্মের উপর ভিত্তি করে বলেছেন ” ডাঃ প্রতাপ চৌহান, পরিচালক জীব আয়ুর্বেদ।

১. সূর্যনমস্কার যোগ:

প্রথম যোগাসন হল সূর্যনমস্কর (সূর্য নমস্কার): এটি কীভাবে ঠিক করা যায় তা এখানে। প্রার্থনার ভঙ্গি দিয়ে শুরু করুন, হাত থেকে পায়ের ভঙ্গিতে এগিয়ে যান, তারপরে অশ্বারোহী ভঙ্গি, স্টিক পোজে যান, ধীরে ধীরে আট পয়েন্ট পোস্ট দিয়ে স্যালুট করতে যান, তারপর কোবরা পোজ, পর্বত ভঙ্গি দিয়ে এটি অনুসরণ করুন, ফিরে যান অশ্বারোহী পোস্ট, হাত থেকে পায়ের ভঙ্গি, বাহু তুলে এবং যেখানে আপনি প্রার্থনার ভঙ্গিতে শুরু করেছিলেন সেখানে ফিরে যান। “এটি বিপাককে ত্বরান্বিত করার, হজম সক্রিয় করার এবং পেটের পেশীকে শক্তিশালী করার একটি দুর্দান্ত উপায়,” এটি ভালো ঘুমের প্রচার করে এবং উপসাগরে উদ্বেগ রাখে।

২. নৌকাসন (নৌকা ভঙ্গি):

আপনার পিঠের উপর শুয়ে পড়ুন, পা একসাথে আনুন, উরুতে বা মেঝেতে উরুর পাশে হাত রাখুন। একবার অবস্থানে, শ্বাস নিন এবং আপনার মাথা বাড়ান, ৩০-ডিগ্রি কোণে মেঝে থেকে একটি সরল রেখায় বাহু, পায়ের আঙ্গুলগুলি উপরের দিকে নির্দেশ করুন। “এই আসনটি মূলকে নিযুক্ত করে, এবং পেটের পেশীগুলির কার্যক্ষমতা বাড়ায় এবং পেটের চর্বি কমাতে সাহায্য করে। ”

৩. পশ্চিমোত্তানাসন (মাথা থেকে পা পর্যন্ত):

পা প্রসারিত এবং একসাথে বসুন, শ্বাস নিন এবং আপনার কানের পাশাপাশি বাহু বাড়ান, শ্বাস ছাড়ুন এবং নাভিকে ভিতরে টেনে নিন, মেরুদণ্ডটি নিতম্ব থেকে সামনের দিকে প্রসারিত করুন। হাত দিয়ে পায়ের আঙ্গুল ধরে রাখার চেষ্টা করুন, কনুই বাইরের দিকে বা নিচের দিকে বাঁকুন। “এই ভঙ্গিটি মেরুদণ্ডকে লম্বা করতে এবং এটিকে একটি ভাল প্রসারিত করতে সহায়তা করে।”

৪. দণ্ডাসন (প্ল্যাঙ্ক পোস্ট):

এই ভঙ্গিটি অনেক ফিটনেস রুটিনে অনুবাদ করা হয়েছে, তবে এটা বললে ভুল হবে না যে এটি শতাব্দী-পুরনো যোগ অনুশীলনে উদ্ভূত হয়েছিল। পেটের উপর শুয়ে পড়ুন, কনুইগুলি কাঁধের নীচে আনুন, পুশ-আপ পজিশনে উঠুন এবং আপনার বাহুগুলি মাটিতে রাখুন। শ্বাস-প্রশ্বাস নিন এবং আপনার শরীরকে মেঝে থেকে তুলুন, পায়ের আঙ্গুল এবং হাতের সাহায্যে। আঠালো চেপে ধরুন, আপনার পেটের পেশী শক্ত করুন। ৫-৭ স্বাভাবিক শ্বাসের জন্য পোস্টটি ধরে রাখুন। “এই ভঙ্গিটি কোরকে নিযুক্ত এবং শক্তিশালী করার একটি দুর্দান্ত উপায়, পেট থেকে চর্বি এবং ক্যালোরি পোড়াতে সহায়তা করে।”

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.