Winter Baby Skin Care: শীতের মৌসুমে শিশুদের ত্বকের বিশেষ যত্ন নিন, ত্বকের যত্ন করার সময় এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো মাথায় রাখুন

Winter Baby Skin Care: শীতের মৌসুমে শিশুর ত্বক ভালো করে তুলুন, জেনে নিন শিশুদের ত্বকের যত্নের টিপস

হাইলাইটস:

  •  শিশু থেকে বৃদ্ধ সকলকেই শীতে ত্বকের সমস্যায় পড়তে হয় এবং এ থেকে বাঁচতে এই ঋতুতে ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরি হয়ে পড়ে।
  • ত্বকের যত্ন নেওয়ার সময় কিছু বিষয় মাথায় রাখা খুবই জরুরি।
  • শিশুদের ত্বক খুব কোমল এবং কোমল হয়।

Winter Baby Skin Care: শিশু থেকে বৃদ্ধ সকলকেই শীতে ত্বকের সমস্যায় পড়তে হয় এবং এ থেকে বাঁচতে এই ঋতুতে ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরি হয়ে পড়ে। ত্বকের যত্ন নেওয়ার সময় কিছু বিষয় মাথায় রাখা খুবই জরুরি। এমন ঠান্ডা আবহাওয়ায় শিশুরা।

শিশুদের ত্বকের যত্ন-

শিশুদের ত্বক খুব কোমল এবং কোমল হয়। এমতাবস্থায় প্রথম কয়েক বছর এবং বিশেষ করে শীতের মৌসুমে শিশুদের ত্বকের বিশেষ যত্ন নেওয়া খুবই জরুরী এবং এই ঋতুতে বাইরের ঠাণ্ডা এবং ঘরের ভেতরে গরম শুধু স্বাস্থ্যেরই নয় ত্বকেরও ক্ষতি করে। শিশুদের এর কারণে তাদের ত্বকে শুষ্ক, ফুসকুড়ি এবং জ্বালাপোড়ার মতো সমস্যা দেখা দেয়, যার কারণে শিশু চিন্তিত হতে শুরু করে।

শিশুদের স্নান করানো-

শীতকালে সপ্তাহে মাত্র ২ থেকে ৩ বার ছোট বাচ্চাদের স্নান করাতে হবে। এছাড়াও মনে রাখবেন যে শিশুর ত্বক সংবেদনশীল, তাই তাদের স্নান করার সময় হালকা সাবান এবং হালকা গরম জল ব্যবহার করা উচিত।

We’re now on Whatsapp – Click to join

ডায়াপারের যত্ন-

অনেক সময় দেখা যায় দীর্ঘ সময় ডায়াপার পরার কারণে শিশুদের আক্রান্ত স্থানে ফুসকুড়ি ও জ্বালাপোড়ার মতো সমস্যায় পড়তে হতে পারে। অতএব, মনে রাখবেন যে শিশুদের ডায়াপারগুলি সময়ে সময়ে পরিবর্তন করা উচিত এবং ডায়াপারের কারণে সৃষ্ট সমস্যা এড়াতে বিশেষ ক্রিম ব্যবহার করা উচিত।

ময়েশ্চারাইজার ব্যবহার-

শীতের মৌসুমে ত্বক তার আর্দ্রতা হারাতে শুরু করে যার কারণে ত্বক শুষ্ক হতে শুরু করে। এবং শিশুদের ত্বকের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে। তাই মনে রাখবেন শিশুদের ত্বক হাইড্রেটেড রাখতে সুগন্ধিমুক্ত বেবি ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

সানস্ক্রিন ব্যবহার-

আপনি যদি আপনার শিশুকে শীতকালে সূর্যালোকের জন্য বাড়ির বাইরে নিয়ে যান, তবে ৬ মাসের কম বয়সী শিশুর ত্বকে সানস্ক্রিন ব্যবহার করা উচিত নয়।

বিশেষ যত্ন প্রয়োজন-

শিশুদের ত্বক সংক্রান্ত সমস্যা এড়াতে মৃদু পণ্য ব্যবহার করুন। আপনি সুগন্ধ মুক্ত শিশু বিশেষ ত্বক যত্ন পণ্য ব্যবহার করতে পারেন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.