Plant Based Protein: সর্বোচ্চ থেকে সর্বনিম্ন পর্যন্ত, উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের ৫টি সেরা উৎস

Plant Based Protein: উদ্ভিদ ভিত্তিক প্রোটিনের সেরা ৫টি উৎস

হাইলাইটস:

  • ব্রেড ফাইবারের একটি ভালো উৎস যা পাচনতন্ত্রকে সুস্থ রাখে
  • টোফু, একটি আমিষহীন প্রোটিন, এটি উদ্ভিদ-ভিত্তিক পুষ্টির ক্ষেত্রে সেরা পছন্দ

Plant Based Protein: শস্য এবং মটরশুটি সমগ্র উদ্ভিদ জগতকে ঘিরে শরীরকে পর্যাপ্ত উদ্ভিদ ভিত্তিক প্রোটিন সরবরাহ করতে পারে এবং তাই আপনি সর্বভুক, নিরামিষ বা নিরামিষভোজী যাই হোন না কেন সেবন করা মাংসের প্রোটিনের পরিমাণ উন্নত করতে পারে।

ব্রেড

ব্রেডের প্রতি স্লাইসে প্রায় ৬ গ্রাম ডায়েটারি প্রোটিন থাকে। ব্রেড ফাইবারের একটি ভালো উৎস যা পাচনতন্ত্রকে সুস্থ রাখে এবং ক্যান্সার বা কার্ডিওভাসকুলার রোগের মতো দীর্ঘস্থায়ী অসুস্থতা এড়াতে সাহায্য করে।

কুইনোয়া

যারা “সম্পূর্ণ প্রোটিন” শব্দটি ব্যবহার করেন, তাদের জন্য কুইনোয়া হল সংশ্লিষ্ট উত্তর। প্রতিটি সম্পূর্ণ উদ্ভিদ খাদ্য ৯টি প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিডের একটি সম্পূর্ণ পরিসর সরবরাহ করে। কেউ কেউ অন্যদের তুলনায় এই অ্যামিনো অ্যাসিডের অল্প পরিমাণ অফার করে। যাইহোক, যদিও কুইনোয়া প্রতিটি অ্যামিনো অ্যাসিডের সমান পরিমাণ টোফু এবং ১ কাপে ৮ গ্রাম প্রোটিন পেয়েছে, এটি উদ্ভিদ ভিত্তিক প্রোটিনের সেরা পছন্দগুলির মধ্যে একটি।

টোফু

টোফু, একটি আমিষহীন প্রোটিন, এটি উদ্ভিদ-ভিত্তিক পুষ্টির ক্ষেত্রে সেরা পছন্দ। টোফুতে প্রতি পরিবেশন (রান্না করা) প্রায় ১৫ গ্রাম প্রোটিন রয়েছে। নরম টোফু মিশ্রিত করে টোফুকে স্মুদিতে রূপান্তরিত করা যেতে পারে, এটি ভেগান পনির তৈরির জন্য ব্যবহার করা যেতে পারে। এগুলি একাধিক স্বাদে পাওয়া যায় এবং নতুনটি খুব বহুমুখী এটি যে কোনও ধরণের খাবারের প্রশংসা করে৷

Read More- ৫টি উচ্চ-প্রোটিন খাবারের নাম জেনে নিন

ব্রকলি

ব্রকলি প্রায় ৪ গ্রাম প্রোটিন সরবরাহ করে।

We’re now on WhatsApp- Click to join

চিয়া বীজ

চিয়া বীজ প্রোটিনের একটি ভালো উৎস, প্রতি দুই টেবিল চামচে প্রায় ৩.৫ গ্রাম। এছাড়াও এগুলিতে ক্যালসিয়াম, আয়রন এবং জিঙ্কের মতো উদ্ভিদ-ভিত্তিক খাদ্যে থাকা প্রয়োজনীয় পুষ্টি রয়েছে।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।