Protein Deficiency Symptoms: আপনি কি জানেন শরীরে প্রোটিনের অভাবের কারণে এই লক্ষণগুলি দেখা যায়? জেনে নিন কোন সেই হাই প্রোটিন খাবার যা শরীরকে করবে শক্তিশালী

Protein Deficiency Symptoms: প্রতিদিন শরীরে কত প্রোটিন যুক্ত খাদ্য প্রয়োজন? প্রতিবেদনটির দ্বারা জেনে নিন

 

হাইলাইটস:

  • শরীরে প্রোটিনের ঘাটতির সবচেয়ে সাধারণ লক্ষণ হল ফুলে যাওয়া
  • যদি আপনার মেজাজ ঘন ঘন পরিবর্তিত হয় বা আপনি কোন কিছুর জন্য রেগে যান বা বিরক্ত হন তবে এটি শরীরে প্রোটিনের অভাবের কারণে হতে পারে
  • প্রোটিনের অভাবের প্রভাব আপনার চুল, ত্বক এবং নখের উপরও দৃশ্যমান

Protein Deficiency Symptoms: শরীরকে ফিট রাখতে এবং ভালো স্বাস্থ্যের জন্য পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। চিকিৎসকরাও পরামর্শ দেন, সুস্থ থাকতে হলে সঠিক খাওয়া জরুরি। পুষ্টিকর খাবার গ্রহণ করে আপনি শরীরের জন্য প্রয়োজনীয় উপাদান সরবরাহ করতে পারেন। প্রোটিন এমন একটি অপরিহার্য উপাদান যা শুধুমাত্র পেশী তৈরি এবং শক্তিশালী করতে সাহায্য করে না। এটি অনেক ধরনের রোগ প্রতিরোধে উপকারী হতে পারে। অনেক নিরামিষ এবং উদ্ভিদ-ভিত্তিক আইটেমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। আপনার খাবারে পর্যাপ্ত প্রোটিন না থাকলে আপনি পেশী ব্যথা, দুর্বলতা ইত্যাদি সমস্যায় ভুগতে পারেন। আজ আমরা এই নিবন্ধে আপনাকে বলব কিভাবে আপনি সনাক্ত করতে পারেন যে আপনার শরীরে প্রোটিনের ঘাটতি রয়েছে। এছাড়াও, এই অভাব পূরণের জন্য আপনার কী কী জিনিস খাওয়া উচিত?

Read more – সর্বোচ্চ থেকে সর্বনিম্ন পর্যন্ত, উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের ৫টি সেরা উৎস

এগুলো হলো প্রোটিনের ঘাটতির লক্ষণ

ফুলে যাওয়া প্রোটিনের অভাবের লক্ষণ

শরীরে প্রোটিনের ঘাটতির সবচেয়ে সাধারণ লক্ষণ হল ফুলে যাওয়া। যাকে শোথও বলা হয়। যখন এটি ঘটে, তখন আপনার শরীরে, বিশেষ করে আপনার পেট, পা এবং হাতে ফোলা সমস্যা শুরু হয়।

মেজাজ পরিবর্তন প্রোটিন অভাব উপসর্গ

যদি আপনার মেজাজ ঘন ঘন পরিবর্তিত হয় বা আপনি কোন কিছুর জন্য রেগে যান বা বিরক্ত হন তবে এটি শরীরে প্রোটিনের অভাবের কারণে হতে পারে। আসলে প্রোটিনের অভাবে শরীরে সেই নিউরোট্রান্সমিটার তৈরি হয় না, যা আমাদের মস্তিষ্কের কার্যকারিতা স্থিতিশীল রাখে। প্রোটিনের অভাবের কারণে, ডোপামিন এবং সেরোটোনিনের মাত্রা কমতে শুরু করে এবং আপনি হতাশাগ্রস্ত বা আক্রমণাত্মক বোধ করতে থাকেন।

ত্বক, চুল এবং নখের সমস্যা প্রোটিনের অভাবের লক্ষণ

প্রোটিনের অভাবের প্রভাব আপনার চুল, ত্বক এবং নখের উপরও দৃশ্যমান। প্রোটিনের অভাবে ইলাস্টিন, কোলাজেন এবং কেরাটিনের মতো প্রোটিন তৈরি হয় না এবং এর কারণে চুল পাতলা হতে শুরু করে। ত্বক শুষ্ক হতে শুরু করে এবং নখের উপর দাগ দেখা দিতে পারে।

দুর্বলতা এবং ক্লান্তি প্রোটিনের অভাবের লক্ষণ

শরীরে এনার্জি লেভেল ঠিক রাখতে প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি ঘন ঘন ক্লান্ত বা অলস বোধ করেন তবে এটি একটি লক্ষণ হতে পারে যে আপনার শরীর তার শক্তির চাহিদা মেটাতে পর্যাপ্ত প্রোটিন পাচ্ছে না।

We’re now on WhatsApp – Click to join

বিলম্বিত ক্ষত নিরাময় প্রোটিন অভাব উপসর্গ

যাদের প্রোটিনের পরিমাণ কম তারা প্রায়ই কাটা ও ক্ষত সারাতে বেশি সময় নেয়। মচকেও সহজেই হতে পারে। এর কারণ শরীরে পর্যাপ্ত কোলাজেন তৈরি না হওয়া। এর পাশাপাশি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়।

প্রোটিনের ঘাটতি হলে এই জিনিসগুলো খান

  • মাংস, হাঁস-মুরগি এবং মাছ: এগুলি হল কিছু সর্বোচ্চ প্রোটিন জাতীয় খাবার, প্রোটিনের প্রাণীর উত্সগুলি সাধারণত আপনার শরীরের প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড সরবরাহ করে।
  • ডিম: ডিম প্রোটিনের একটি ভাল উৎস, একটি বড় ডিমে প্রায় ৬ গ্রাম প্রোটিন থাকে।
  • দুগ্ধজাত পণ্য: দুধ, পনির এবং দই সবই প্রোটিনে সমৃদ্ধ, প্রতি কাপ দুধে প্রায় ৮ গ্রাম প্রোটিন থাকে।
  • মটরশুটি এবং মসুর ডাল: মটরশুটি, মসুর ডাল এবং অন্যান্য লেবু প্রোটিন, সেইসাথে ফাইবার, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ।
  • বাদাম এবং বীজ: বাদাম, চিনাবাদাম এবং সূর্যমুখী বীজ প্রোটিনের ভাল উৎস, এক মুঠো বাদাম প্রায় ৬ গ্রাম প্রোটিন সরবরাহ করে।
  • টোফু এবং সয়া পণ্য: টোফু সয়াবিন থেকে তৈরি এবং আধা কাপে প্রায় ১০ গ্রাম প্রোটিনের সাথে প্রোটিনের একটি ভালো উৎস
  • অঙ্কুরিত মুগ ডাল: অঙ্কুরিত মুগ ডাল এর সমৃদ্ধ পুষ্টির কারণে একটি বিস্ময়কর খাদ্য হিসাবে বিবেচিত হয়। এতে ক্যালোরি কম এবং ফাইবার ও ভিটামিন বি সমৃদ্ধ। এগুলি ছাড়াও তারা ভিটামিন সি এবং কে প্রচার করে।

We’re now on Telegram – Click to join

কত প্রোটিন প্রয়োজন? প্রোটিনের অভাবের লক্ষণ

প্রাপ্তবয়স্কদের প্রতিদিন প্রতি কিলোগ্রাম শরীরের ওজনের জন্য ০.৮ গ্রাম প্রোটিন প্রয়োজন। উদাহরণস্বরূপ, ৭৫ কেজি ওজনের একজন ব্যক্তির প্রতিদিন ৬০ গ্রাম প্রোটিন গ্রহণ করা উচিত। প্রোটিনের ঘাটতি হলে শরীরের গঠন পরিবর্তন হতে থাকে। যদি এটির উন্নতি না হয় তবে এটি লিভারের রোগ, হাড়ের সমস্যা এবং শিশুদের বিকাশকে প্রভাবিত করতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.