The Necessity Of Sleep: এখানে আপনার সন্তানের ঘুম সম্পর্কে বোঝার বিষয়গুলি রয়েছে

The Necessity Of Sleep: নিম্নে আপনার সন্তানের ঘুম সম্পর্কে বোঝার বিষয়গুলি আলোচনা করা রয়েছে

হাইলাইটস:

  • তাদের ঘুম পাড়ানো
  • ঘুমের প্রয়োজনীয়তা
  • ঘুমের সমস্যার জন্য পর্যবেক্ষণ করুন

The Necessity Of Sleep: প্রতিটি জীবন্ত প্রাণীর ঘুমের মাধ্যমে বিশ্রাম নেওয়া প্রয়োজন। ঘুম আপনাকে একটি কঠিন দিনের কাজ থেকে পুনরুদ্ধার করতে এবং পরের দিনের জন্য শক্তি যোগায়। এছাড়াও, এটি আপনাকে আরও ভালোভাবে মনে রাখতে সাহায্য করার জন্য আপনার মস্তিষ্ককে তথ্য পুনর্গঠন করতে সহায়তা করে। তাই ঘুম বেঁচে থাকার এবং সামগ্রিক সুস্থতার জন্য খাদ্যের মতোই গুরুত্বপূর্ণ। আপনার সন্তানের উপর নির্ভর করে তাদের কম বা বেশি ঘুমের প্রয়োজন হতে পারে। যাইহোক, এটি তাদের বয়সের সাথে সম্পর্কিত কারণ শিশুরা ১৫ ঘন্টা পর্যন্ত ঘুমায় যখন কিশোররা প্রতি রাতে কম ঘুমায়। নীচে আপনার সন্তানের ঘুম সম্পর্কে বোঝার বিষয়গুলি রয়েছে যা তাদের আরও ভালো ঘুমাতে সহায়তা করতে পারে।

ঘুমের প্রয়োজনীয়তা

প্রথমত, একজন অভিভাবক হিসাবে, এটা গুরুত্বপূর্ণ যে আপনার সন্তানের টেম্পারপেডিক শুয়ে থাকার আগে আপনি জানেন কেন এটি প্রয়োজনীয়। বেশিরভাগ বাবা-মা ঘুমের প্রয়োজনীয়তা বোঝেন না এবং একটি কাজ হিসাবে ঘুমের কথা বলেন। বিশেষ করে, শিশুকে খটকা থেকে বাঁচাতে এবং তাদের জায়গা থেকে দূরে রাখতে। তবুও, শিশুর সুস্থ থাকার জন্য এবং ঘুমানোর সাথে সাথে তাদের পেশী মেরামত করার জন্য ঘুমের প্রয়োজন। এছাড়াও, যে শিশু পর্যাপ্ত ঘুম পায় সে সৃজনশীল, সজাগ, উদ্যমী এবং তার ওজন ভালো। আপনার সন্তানকে বোঝানোর চেষ্টা করুন যদি তারা যথেষ্ট বৃদ্ধ হয় কেন ঘুমের প্রয়োজন। এটি তাদের জীবনের শীঘ্রই নিজেদের জন্য এটিকে অগ্রাধিকার দিতে সাহায্য করবে।

কেউ ঘুম থেকে বঞ্চিত শিশু চায় না এবং তাই আপনার সন্তানের কতটা ঘুম দরকার তা জানা অত্যাবশ্যক। দুর্ভাগ্যবশত, একটি ঘুম বঞ্চিত শিশু খাদ্য বঞ্চিত শিশুর চেয়ে বেশি বিপদে পড়ে। কারণ আপনার সন্তানের আপনার চেয়ে বেশি ঘুমের প্রয়োজন। তাই আপনি যদি একই ঘন্টা ঘুমিয়ে থাকেন তবে আপনার সন্তানের ঘুম থেকে বঞ্চিত হওয়ার সম্ভাবনা রয়েছে। একটি শিশুর দিনে কমপক্ষে ১২ ঘন্টা ঘুমের প্রয়োজন। যদিও ৬ থেকে ১৩ বছর বয়সীদের দিনে কমপক্ষে ১০ ঘন্টা ঘুমের প্রয়োজন। এটি তাদের সামগ্রিক মঙ্গল এবং আপনার বিচক্ষণতার জন্য গুরুত্বপূর্ণ।

তাদের ঘুম পাড়ানো

বেশিরভাগ বাবা-মা রাতের সময়কে দুঃস্বপ্ন হিসাবে দেখেন। সৌভাগ্যবশত, সন্তান এবং পিতামাতার মধ্যে যুদ্ধ শেষ হতে পারে যখন আপনি একটি রুটিন স্থাপন করেন। নিশ্চিত করুন যে এটি সাপ্তাহিক ছুটির দিনে এবং ছুটির দিনেও কার্যকর এবং যদি সম্ভব হয় তবে এটি পুরো পরিবারের জন্য একই। আপনার সন্তানের জন্য মজাদার একটি ক্রিয়াকলাপ চয়ন করুন যা শয়নকাল কাছাকাছি হওয়ার লক্ষণ হিসাবে কাজ করবে। বিকল্পভাবে উষ্ণ স্নান, দাঁত ব্রাশ করা এবং বাথরুমে শেষ করার স্বাভাবিক কাজটি করুন। লাইট ম্লান করুন এবং আধা ঘন্টার মধ্যে স্ক্রীন বন্ধ করুন এবং এর মধ্যে আপনার সন্তানের স্মার্টফোন বিশেষ করে কিশোর-কিশোরীদের জন্য অন্তর্ভুক্ত রয়েছে। একটি রুটিন বেছে নিন যা কার্যকরভাবে কাজ করে যাতে আপনার সন্তানের দ্রুত এবং ভালো ঘুম হয়।

স্কুলের সময় বনাম শোবার সময়

স্কুল কি পরবর্তী সময়ে শুরু করা উচিত? অনেক বাবা-মা এই বিষয় নিয়ে অবাক হন কারণ তারা দেখেন যে তাদের বাচ্চাদের প্রস্তুতির জন্য তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে হবে। তবুও, তাদের বেশির ভাগই পর্যাপ্ত ঘুম না পাওয়ার কারণে ক্লান্তিহীন এবং ক্লান্ত হয়ে জেগে ওঠে। অতএব, যেহেতু আপনার সন্তানের পক্ষে স্কুলের সাথে কথা বলার কোন সহজ সমাধান নেই। আপনার বাড়ির সময় পরিবর্তন করুন এবং স্কুলের সময় মাথায় রেখে পরিকল্পনা করুন। পরের দিন সকালে সতেজ ঘুম থেকে উঠতে আপনার শিশুকে আগে ঘুমিয়ে দিন। তাই, রাতের খাবার, বাড়ির কাজ এবং অন্যান্য ঘুমের আগে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সমস্ত কাজ করুন। একবার তারা ভালোভাবে বিশ্রাম নিলে আপনি তাদের একাডেমিক শিফটে আরও ভালোর জন্য পার্থক্য দেখতে পাবেন।

ঘুমের সমস্যার জন্য পর্যবেক্ষণ করুন

আপনি কি জানেন যে বেশিরভাগ বাচ্চাদের ঘুমের সমস্যা কমপক্ষে ৪০% বাচ্চাদের মধ্যে ঘটে? আপনার সন্তান যখন বড় হয় এবং সামাজিক হতে শুরু করে তখন অভিভাবক হিসেবে আপনি অনেক কিছু লক্ষ্য করতে পারেন। উদাহরণস্বরূপ, আচরণগত সমস্যা যা অন্যদের মধ্যে দুঃস্বপ্নকে ট্রিগার করতে পারে। কখনও কখনও একটি ঘুমের ব্যাধি দুঃস্বপ্ন, বিছানা ভেজাতে নিজেকে উপস্থাপন করতে পারে এবং আপনি তাদের ঘুমের পরিবর্তনের সাথে বলতে পারেন। কিছু সাধারণ ক্ষেত্রে নাক ডাকা, শ্বাসকষ্ট, দুঃস্বপ্ন এবং ঘুমের মধ্যে হাঁটা। যদি এর কোনটি দেখা দেয় তবে ঘুমের ডাক্তারের সাথে পরামর্শ করুন। এটি আপনাকে অন্তর্নিহিত কারণ কী এবং কীভাবে এটি সমাধান করা যায় তা জানতে সহায়তা করবে।

ঘুমের প্রয়োজন

শুধু শিশুদেরই নয়, বড়দেরও ঘুমের প্রয়োজন। আপনার শিশু দিনের বেলা কতটা ঘুমায় তার উপর নির্ভর করে এটি রাতে তার ঘুমের পরিমাণ নির্ধারণ করবে। অন্যান্য সুবিধার মধ্যে শরীরকে পুনরুজ্জীবিত করার জন্য ঘুমের প্রয়োজন। উদাহরণস্বরূপ, যে শিশুকে ১৩ ঘন্টা ঘুমাতে হয় কিন্তু ৮ ঘন্টা ঘুমায় সে ঘুমের মধ্যে পার্থক্য পূরণ করতে পারে। সর্বোপরি, একটি শিশু হয় একটি ছোট বা একটি কিশোর যে ঘুমাতে চায় তা একটি স্পষ্ট লক্ষণ যে তারা পর্যাপ্ত ঘুম পাচ্ছে না। তাই ঘুম ভালো হলেও যারা এক ঘণ্টা বা তার বেশি সময় ধরে ঘুমান তাদের জন্য আগে ঘুমানোর সময় ভালো কারণ তাদের রাতে ঘুমাতে সমস্যা হয়।

ঘুমের গুণমান এবং পরিমাণ

ঘুমের গুণমান ঘুমের পরিমাণের মতো নয়। অতএব, ভালো ঘুম স্বাস্থ্যের জন্য দুটি একসাথে প্রবাহিত করা উচিত। একটি শিশু যে ঘুমের গুণমান এবং পরিমাণ উভয়ই পাচ্ছে সে বিছানায় শুয়ে কয়েক মিনিটের মধ্যে মাথা নিচু করে। এছাড়াও, তারা যখন সকালে ঘুম থেকে ওঠে তখন তারা ঘুম থেকে ওঠার সময় স্বাচ্ছন্দ্যে জেগে ওঠে। অন্যদিকে, একটি শিশু যে আপনাকে বারবার তাদের ঘরে যেতে হবে তা নিশ্চিত করার জন্য যে তারা ঘুম থেকে উঠছে তা একটি লক্ষণ যে তারা পর্যাপ্ত ঘুম পাচ্ছে না।

সারসংক্ষেপ, আপনার পরিবারে ঘুমকে অগ্রাধিকার দিন এবং আপনার বাচ্চারা এটির সাথে পরিচিত হবে। যদি একটি রুটিন কাজ না করে তবে বাচ্চাদের জন্য একটি নতুন বাছুন যাতে প্রাপ্তবয়স্কদের তুলনায় দ্রুত রুটিনে মিশে যায়। এমনকি একজন পিতামাতার ঘুমের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ যা তারা মনে করতে পারে। সকালে ক্লান্ত এবং ক্লান্ত মানুষে পরিপূর্ণ একটি পরিবার কেউ চায় না। উপরের নির্দেশাবলী অনুসরণ করুন এবং অনুশীলন করুন কিভাবে আপনার সন্তানকে তার পূর্ণ সম্ভাবনার জন্য সঠিক পরিমাণে ঘুমানো যায়।

এইরকম আরও জীবন ধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.