Skincare Tips: বরফের টুকরো নাকি ঠান্ডা জল, আপনার ত্বকের জন্য কোনটি উপকারী?

Skincare Tips: ত্বককে উজ্জ্বল করতে কী উপকারী? জেনে নিন বিশেষজ্ঞদের মতামত

হাইলাইটস:

  • আমাদের ত্বককে উজ্জ্বল ও কোমল রাখতে আমরা কী করব?
  • কিছু লোক বিভিন্ন ধরণের পেস্ট ব্যবহার করে যখন অন্যরা বরফ বা ঠান্ডা জল ব্যবহার করে।
  • মুখে বরফের ব্যবহারকে বলা হয় আইস ওয়াটার ফেসিয়াল।

Skincare Tips: আমাদের ত্বককে উজ্জ্বল ও কোমল রাখতে আমরা কী করব? কিছু লোক বিভিন্ন ধরণের পেস্ট ব্যবহার করে যখন অন্যরা বরফ বা ঠান্ডা জল ব্যবহার করে। কিছু লোক গ্রীষ্মে তাদের ত্বককে সুস্থ রাখতে বরফ ব্যবহার করে, যেমন বরফ প্রয়োগ করা বা বরফের জলে মুখ দেওয়া। মুখে বরফের ব্যবহারকে বলা হয় আইস ওয়াটার ফেসিয়াল।

আইস ওয়াটার ফেসিয়াল মুখের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে এর ব্যবহার আপনার ত্বককে ঠান্ডা রাখে এবং আপনার মুখের উজ্জ্বলতাও আনে। আইস ওয়াটার ফেসিয়াল আপনার ত্বকের ট্যানিং দূর করে এবং মানসিক চাপও কমায়। তবে অনেক সময় এর ভুল ব্যবহারের কারণে এটি উপকারের পরিবর্তে মুখের ত্বকের ক্ষতি করে। আইস ওয়াটার ফেসিয়াল করার সময় কিছু বিষয় মাথায় রাখতে হবে, তা না হলে আপনাকে ত্বক সংক্রান্ত সমস্যায় পড়তে হতে পারে।

We’re now on Whatsapp – Click to join

আইস ওয়াটার ফেসিয়ালের অসুবিধা:

চামড়া জ্বালা:

বরফের জল ব্যবহার করার সময়, যদি বরফের টুকরো সরাসরি মুখে বা ত্বকে লাগানো হয়, এটি জ্বালা সৃষ্টি করতে পারে। তাই এসব সমস্যা এড়াতে সবসময় রুমাল বা যেকোনো সুতির কাপড়ে বরফের টুকরো বেঁধে মুখে লাগান। মুখে বরফ লাগানোর পর পরিষ্কার জলে ভালো করে ধুয়ে ফেলুন।

ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি:

আপনি যদি মুখ না ধুয়ে সরাসরি আইস ওয়াটার ফেসিয়াল করেন, তাহলে পরের বার তা করা এড়িয়ে চলুন। কারণ এতে আপনার মুখে ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে। ময়লা মুখে বরফ ঘষলে মুখে উপস্থিত ব্যাকটেরিয়া ও ময়লা ত্বকের ছিদ্রে প্রবেশ করে। যার কারণে ত্বকে সংক্রমণ হতে পারে।

সংবেদনশীল ত্বকের জন্য ক্ষতিকর:

যাদের ত্বক খুব সংবেদনশীল তাদের জন্য আইস ওয়াটার ফেসিয়াল ক্ষতিকারক হতে পারে। সংবেদনশীল ত্বকের লোকেদের বরফের কারণে ত্বকের সমস্যা হতে পারে। শুষ্ক ত্বকের মানুষদেরও রোজ বরফের জল দিয়ে ফেসিয়াল করার কারণে জ্বালাপোড়ার সমস্যায় পড়তে হতে পারে।

ত্বকের রক্ত ​​প্রবাহ প্রভাবিত হয়:

বরফ জল মুখের ত্বকে রক্ত ​​​​প্রবাহকে প্রভাবিত করতে পারে। তাই আইস ওয়াটার ফেসিয়াল করার সময় এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো সবসময় মাথায় রাখা উচিত। আপনার যদি ইতিমধ্যেই ত্বক সংক্রান্ত কোনো সমস্যা বা রোগ থাকে, তাহলে চিকিৎসকের পরামর্শ ছাড়া আইস ওয়াটার ফেসিয়াল করবেন না।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.