Skin Care: এই ৫টি জিনিস কখনই আপনার ত্বকে লাগাবেন না জেনে নিন

Skin Care: এই ৫টি জিনিস কখনই ব্যবহার না করে আপনার ত্বকের যত্ন নিন

হাইলাইটস:

  • আমাদের ত্বক আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলির মধ্যে একটি।
  • এটির যত্ন নেওয়া একটি স্বাস্থ্যকর এবং উজ্জ্বল রঙ বজায় রাখার জন্য অপরিহার্য।
  • ত্বক, একই সময়ে, আমাদের শরীরের সবচেয়ে সংবেদনশীল এলাকাগুলির মধ্যে একটি।

Skin Care: আমাদের ত্বক আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলির মধ্যে একটি এবং এটির যত্ন নেওয়া একটি স্বাস্থ্যকর এবং উজ্জ্বল রঙ বজায় রাখার জন্য অপরিহার্য। ত্বক, একই সময়ে, আমাদের শরীরের সবচেয়ে সংবেদনশীল এলাকাগুলির মধ্যে একটি। এই ধরনের ক্ষেত্রে, আমাদের অবশ্যই কঠোর রাসায়নিক, অ্যালকোহল, সুগন্ধি বা এক্সফোলিয়েন্টগুলি পরিহার করে আমাদের ত্বকের স্বাস্থ্য এবং সৌন্দর্যের যত্ন নিতে হবে যা আরও ক্ষতি করতে পারে।

আপনার ত্বকের স্বাস্থ্য বজায় রাখার জন্য আমাদের নির্দিষ্ট ত্বকের ধরন এবং অ্যালার্জেনের জন্য প্যাচ টেস্টিংয়ের জন্য তৈরি পণ্যগুলি ব্যবহার করে ত্বকের যত্নের রুটিনগুলিকে অগ্রাধিকার দেওয়া গুরুত্বপূর্ণ।

যদিও আজকাল আমরা আমাদের ত্বকে নতুন জিনিস চেষ্টা করছি, এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে আমরা আমাদের ত্বকের জন্য যে পণ্যগুলি ব্যবহার করি সেগুলি সম্পূর্ণ প্রাকৃতিক, স্বাস্থ্যকর, তাজা এবং ভালো মানের পণ্য। আপনার ত্বকে প্রয়োগ করার সময় কিছু পদার্থ সম্ভবত ভালোর চেয়ে বেশি ক্ষতি করতে পারে। তাই আপনার ত্বকের মঙ্গল নিশ্চিত করতে এখানে পাঁচটি জিনিস রয়েছে যা আপনার পরিষ্কার করা উচিত।

We’re now on Whatsapp – Click to join

১. সরাসরি সূর্যালোকে লেবুর রস:

লেবুর রসে প্রাকৃতিক অ্যাসিড রয়েছে যা ত্বকে কঠোর হতে পারে। সূর্যের আলোতে সরাসরি লেবুর রস লাগালে ত্বকে জ্বালাপোড়া ও পিগমেন্টেশন হতে পারে। বিকল্পটি হল লেবুর রসকে জলের সাথে পাতলা করা, বা অন্য কোনও মাধ্যমে এর সংবেদনশীলতা হ্রাস করা এবং সম্ভবত এটি রাতের সময় ব্যবহার করা।

২. ব্রণ জন্য টুথপেস্ট:

ব্রণ ঠিক করার জন্য লোকেরা অনুসরণ করে সবচেয়ে দ্রুত সমাধানের পদ্ধতিগুলির মধ্যে একটি হল টুথপেস্ট প্রয়োগ করা। যাইহোক, টুথপেস্টে ক্ষয়কারী উপাদান রয়েছে যা ত্বকের জ্বালা সৃষ্টি করতে পারে। এটি আপনার ব্রণকে আরও খারাপ করার সময় অতিরিক্ত শুষ্কতা এবং খোসা ছাড়তে পারে। আপনার ব্রণ থেকে মুক্তি পাওয়ার একটি ভাল উপায় হল চর্মরোগ বিশেষজ্ঞ-অনুমোদিত ত্বকের যত্নের পণ্যগুলি ব্যবহার করা

৩. মেয়াদ উত্তীর্ণ বা দূষিত পণ্য:

যদিও এটি কোনও ব্যাখ্যা ছাড়াই চলে, আপনি আপনার ত্বকে যে পণ্যটি ব্যবহার করছেন তা মেয়াদ শেষ হয়ে গেছে কিনা তা পরীক্ষা করা সর্বদা গুরুত্বপূর্ণ। মেয়াদোত্তীর্ণ পণ্য কার্যকারিতা হারাতে পারে এবং ব্যাকটেরিয়া থাকতে পারে। এটি ত্বকের সংক্রমণ এবং বিরক্তিকর হতে পারে। এটিও গুরুত্বপূর্ণ যে আপনি আপনার ত্বকে যে পণ্যগুলি ব্যবহার করেন সেগুলি সঠিক মানের এবং কৃত্রিম পদার্থের কিছু নয়। অতএব, শুধুমাত্র বিশ্বস্ত উৎস বা বিক্রেতাদের কাছ থেকে আপনার ত্বকের যত্নের পণ্যগুলি কেনার পরামর্শ দেওয়া হয়। তাছাড়া আপনি যদি ঘরে বসে আপনার স্কিন কেয়ার প্রোডাক্ট বানাতে পারেন, তাহলে তেমন কিছুই না।

৪. মুখ ধোয়ার জন্য গরম জল:

গরম জল ত্বকের প্রাকৃতিক তেল ছিঁড়ে ফেলতে পারে, যার ফলে শুষ্কতা এবং জ্বালা হতে পারে। এটি রোসেসিয়া বা একজিমার মতো অবস্থাকে আরও বাড়িয়ে তুলতে পারে। তাই মুখ ধোয়ার জন্য সবসময় হালকা গরম জল ব্যবহার করুন।

৫. ডিওডোরেন্ট: 

আপনার ত্বকে ডিওডোরেন্ট প্রয়োগের ফলে ত্বক কালো হয়ে যেতে পারে। অধিকন্তু, সুগন্ধি, সংরক্ষণকারী এবং অন্যান্য রাসায়নিকগুলি সম্ভাব্য সংবেদনশীল ত্বককে জ্বালাতন করতে পারে। আপনার ত্বকের জন্য উচ্চ মানের পারফিউম বা অপরিহার্য তেল ব্যবহার করা ভাল।

কিভাবে আপনার ত্বকের যত্ন নেবেন?

  • প্রাকৃতিক পণ্য ব্যবহার করুন।
  • ঘরে তৈরি পণ্য ব্যবহার করুন।
  • আপনার ত্বকে মেয়াদোত্তীর্ণ পণ্য ব্যবহার করবেন না।
  • আপনি যখন কোনও ত্বকের সমস্যার মুখোমুখি হন তখন সর্বদা চর্মরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।
  • ত্বকের জন্য প্রাকৃতিক তেল ব্যবহার করা যেকোনো লোশনের চেয়ে অনেক ভালো।
  • উজ্জ্বল এবং পরিষ্কার ত্বক নিশ্চিত করতে স্বাস্থ্যকর খাওয়াও গুরুত্বপূর্ণ।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.