/

Menstrual Hygiene Day: অদিতি গুপ্তা ব্যাখ্যা করেছেন কিভাবে মহামারীতে ঋতুস্রাবের মোকাবেলা করতে হয়

Menstrual Hygiene Day: মহামারীতে ঋতুস্রাবের কিভাবে মোকাবেলা করবেন

হাইলাইটস:

  • ঋতুস্রাব সম্পর্কে কিছুটা – যদি আপনি না জানেন
  • অনিয়মিত ঋতুস্রাব হলে কি করবেন?
  • অস্বাস্থ্যকর খাবার এবং ঠান্ডা পানীয় এড়িয়ে চলা উচিত
  •  ঋতুস্রাব চলাকালীন কীভাবে স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করবেন?

Menstrual Hygiene Day: প্রতি বছর ২৮ মে ঋতুস্রাব স্বাস্থ্য দিবস হিসেবে পালিত হয়। ঋতুস্রাব স্বাস্থ্যকর দিবস ২০২১-এর থিম হল ‘ঋতুস্রাবের স্বাস্থ্যবিধি এবং স্বাস্থ্যে অ্যাকশন অ্যান্ড ইনভেস্টমেন্ট’। প্রতি বছর ২৮ মে, বেসরকারি সংস্থা, বেসরকারি খাত, মিডিয়া এবং ব্যক্তিরা একত্রিত হয়ে মাসিক স্বাস্থ্যবিধি দিবস উদযাপন করে এবং মাসিকের সময় স্বাস্থ্যবিধি বজায় রাখার গুরুত্ব তুলে ধরে। এক বছর এবং অনেক ঋতুস্রাব তাদের পিরিয়ড পরিচালনার ক্ষেত্রে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল। সেটা তাদের ব্যথা, রক্ত ​​জমাট বাঁধা বা স্যানিটারি ন্যাপকিন পাওয়ার মতো মৌলিক বিষয়, বিশেষ করে গ্রামীণ এলাকায়।

গত বছর, থিম ছিল পিরিয়ডস ইন প্যানডেমিক এবং ধারণাটি ছিল কীভাবে চলমান মহামারীর কারণে মাসিক চক্রের সময় ঋতুস্রাবের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলি আরও খারাপ হয়েছে তা তুলে ধরা। কিন্তু অনেক মাসিক শিক্ষাবিদ আছেন যারা মহামারী চলাকালীন পিরিয়ডের সাথে কীভাবে মোকাবিলা করবেন সে সম্পর্কে সর্বাধিক জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করছেন। তাদের মধ্যে একজন হলেন মেনস্ট্রুপিডিয়ার প্রতিষ্ঠাতা অদিতি গুপ্তা, যিনি মহামারী চলাকালীন কীভাবে পিরিয়ড মোকাবেলা করতে হবে সে সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য নিরলসভাবে কাজ করছেন। এমন অনেক বিষয় আছে যা অল্পবয়সী মেয়েরা জানতে চায়, তাদের প্রশ্ন থাকে। তিনি লাইভ সেশন করতে থাকেন যেখানে তিনি ঋতুস্রাবের প্রশ্নের উত্তর দেন।

ঋতুস্রাব সম্বন্ধে কিছুটা – যদি আপনি না জানেন:

ঋতুস্রাব সম্পর্কে শেখার এবং শেখানোর জন্য মেনস্ট্রুপিডিয়া হল বিশ্বের সবচেয়ে সৃজনশীল উপায় এবং ঋতুস্রাব সম্পর্কে প্রথম ভারতীয় কমিক বই। অদিতি গুপ্তা মাসিকের অফিসিয়াল পৃষ্ঠা থেকে লাইভ সেশন ধরে রেখেছেন, যেখানে তিনি মিথ সম্পর্কে কথা বলেন এবং যতটা সম্ভব সচেতনতা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেন। সম্প্রতি, আমরা পৃষ্ঠায় হোঁচট খেয়েছি এবং এখানে কয়েকটি জিনিস যা আমরা বেশ আকর্ষণীয় এবং দরকারী বলে মনে করেছি। একবার দেখুন এবং আপনার বন্ধু এবং পরিবারের সাথে শেয়ার করতে ভুলবেন না।

চলমান মহামারীর সাথে, একটি ভ্যাকসিন নেওয়া নিয়ে অনেক বিভ্রান্তি রয়েছে। অদিতি ইনস্টাগ্রামে গিয়ে মিথ ফাটিয়ে দিয়েছেন। আপনি নিরাপদে আপনার টিকা নিতে যেতে পারেন। অনেক সোশ্যাল মিডিয়া পোস্ট দাবি করেছে যে আপনার ঋতুস্রাবের সময় ভ্যাকসিন নেওয়া বিপজ্জনক হতে পারে তবে এটি জাল ছিল।

অনিয়মিত ঋতুস্রাব হলে কি করবেন?

যেমন অদিতি ব্যাখ্যা করেছেন যে অনিয়মিত ঋতুস্রাব কোনো কারণ থাকতে পারে তবে এটি আপনার জীবনধারার সাথে অনেক কিছু করতে হবে। একটি স্বাস্থ্যকর জীবনধারা অনুশীলন করা উচিত। স্বাস্থ্যকর খাবার খাওয়া, হাঁটতে যাওয়া, পর্যাপ্ত ঘুম ও যোগব্যায়াম করা। এই সব জিনিস সত্যিই সহায়ক হতে পারে।

গুরুতর ক্র্যাম্পস – এটি নিয়ে আলোচনা করার এবং সোচ্চার হওয়ার সময় এসেছে:

একটি লাইভ সেশনের সময়, অদিতি বলেছিলেন, আপনার ঋতুস্রাবের সময় যদি আপনার গুরুতর ব্যথা থাকে, তবে এটি সম্পর্কে সোচ্চার হন। একজন বিশেষজ্ঞের সাথে কথা বলুন বা আপনার পিতামাতাকে বলুন যাতে আপনি একই বিষয়ে নির্দেশিকা পেতে পারেন। ব্যথা থেকে মুক্তি পাওয়ার সহজ প্রতিকার হল গাইনোকোলজিস্টের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়া এবং আপনি একটি গরম বোতল ব্যাগও ব্যবহার করতে পারেন।

অস্বাস্থ্যকর খাবার এবং ঠান্ডা পানীয় এড়িয়ে চলা উচিত:

ঋতুস্রাবের ব্যথা সাধারণত পেশী সংকোচনের কারণে ঘটে। কিন্তু আপনার ঋতুস্রাবের সময় ঠান্ডা পানীয় এবং অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়। ঋতুস্রাবের ব্যথা এড়াতে একজনকে স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করা উচিত এবং আয়রন সমৃদ্ধ খাবার এবং ভিটামিন সি খাওয়া উচিত।

মহামারী চলাকালীন কীভাবে স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করবেন?

এটি আরেকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন – ঠিক এমন একটি সময়ে যখন আমরা আশা করছিলাম যে জিনিসগুলি শীতল হচ্ছে, কোভিড -১৯ এর দ্বিতীয় তরঙ্গ ভারতকে বিপর্যস্ত করেছে। সেক্ষেত্রে, অনেক মাসিক এখন তাদের স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ করছেন। প্র্যাক্টো, একটি স্বাধীন মেডিকেল ওয়েবসাইট, একটি প্রতিবেদন তৈরি করেছে এবং প্রকাশ করেছে যে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের পর থেকে প্রাকটোর টেলিমেডিসিন প্ল্যাটফর্ম ২৫০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। তথ্যটি আরও প্রকাশ করেছে যে তিনটি প্রশ্নের মধ্যে একটি মহিলাদের থেকে ছিল এবং এটি স্ত্রীরোগ-সম্পর্কিত। এটা এখন শুধু এক ক্লিকের ব্যাপার। অনলাইনে আপনার পরামর্শ পান।

একটি টুইট বার্তায়, ইউনিসেফ বলেছে, “ঋতুস্রাব মহামারীর জন্য থামে না – এটি প্রতিটি ঋতুস্রাবের অধিকার তার ঋতুস্রাব নিরাপদে এবং মর্যাদার সাথে পরিচালনা করা।” অদিতির মতো শিক্ষাবিদদের সাহায্যে, আমরা আমাদের প্রশ্নের উত্তর পেতে সক্ষম হয়েছি এবং অনলাইন পরামর্শের জন্য ধন্যবাদ যা আমাদের জীবনকে সহজ করেছে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published.