Bottle Gourd Benefits in Summer: গরমের দিনে রোজ এই সবজি খেলে শরীর থাকবে ‘কুল’, এমন উপকারী সবজি এড়িয়ে চললেই হবে বিরাট ভুল!

Bottle Gourd Benefits in Summer: গরমে ক্ষতিকর সব খাবারের থেকে দূরত্ব বাড়িয়ে পাতে রাখুন এই সবজি, তাহলে সুস্থ থাকবে শরীর!

 

হাইলাইটস:

  • এই দহনদিনে রোগব্যাধির ফাঁদে পড়ার আশঙ্কা অনেকটাই বাড়ে
  • আর এমন সময়ে শরীরকে সুস্থ রাখতে আপনাকে সাহায্য করবে লাউয়ের মতো একটি উপকারী সবজি
  • কারণ এই সবজিতে রয়েছে একাধিক উপকারী ভিটামিন ও খনিজের ভান্ডার

Bottle Gourd Benefits in Summer: সূর্যের প্রবল তাপে পুড়ছে রাজ্য। আর এমন উত্তপ্ত আবহাওয়ায় রোগব্যাধির ফাঁদে পড়ার আশঙ্কাও বাড়ে। তাই এমন সময়ে শরীরকে সুস্থ রাখার কাজে এগিয়ে থাকাতে আপনাকে সাহায্য করবে লাউয়ের মতো একটি উপকারী সবজি। কারণ এই সবজিতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন ই, আয়রন, পটাশিয়াম, ফোলেট এবং ম্যাঙ্গানিজের মতো খনিজ এবং ভিটামন। আর এই সমস্ত উপাদান স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। তাই আর দেরি না করে এই দহনদিনে নিয়মিত লাউ খাওয়ার একাধিক উপকার সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

​শরীর থাকবে ঠান্ডা 

গরমকালে শরীরকে ঠান্ডা না রাখতে পারলে পিছু নেবে একাধিক শারীরিক সমস্যা। আর শরীরকে ঠান্ডা রাখার কাজে আপনাকে সাহায্য করতে পারে লাউ। কারণ এই সবজির প্রায় ৯২ শতাংশ জলীয় অংশ। এমনকী এতে রয়েছে উপকারী সব খনিজের ভাণ্ডার। তাই এই গরমে শরীরকে সুস্থ রাখার কাজে এই সবজির জুড়ি মেলা ভার!

দূরে​ থাকবে কোষ্ঠকাঠিন্য

গরমের সময় ঘামের মাধ্যমে শরীর থেকে প্রচুর পরিমাণে জল বেরিয়ে যায়। আর এই কারণেই সঙ্গী হতে পারে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা। তবে ভালো খবর হল, লাউ খেলে অনায়াসে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাকে বাগে আনা সম্ভব। কারণ এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে জল। এমনকী এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। তাই এই রোগে ভুক্তভোগীরা নিয়মিত এই সবজির পদ খেতে ভুলবেন না।

Read more:- গরমে এই সবজি খেলে হার্ট থাকবে সুস্থ, এমনকি ক্যানসারের মতো প্রাণঘাতী রোগও থাকবে দূরে

​পেটের সমস্যা থেকে মুক্তি 

এই গরমে অনেকেই গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যার ফাঁদে পড়েন। কিন্তু নিয়মিত লাউ খেলে সহজেই এইসব ছুটকো পেটের সমস্যাকে বাগে আনতে পারবেন। কারণ এই সবজিতে রয়েছে ফাইবারের খনি। আর এই উপাদান অন্ত্রের হাল ফেরানোর কাজে একাই একশো।

বশে​ থাকবে ডায়াবিটিস

হাই ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখার কাজে আপনাকে সাহায্য করবে অত্যন্ত উপকারী লাউ। কারণ লাউয়ের গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই কম। তাই লাউ খেলে সুগার বাড়ার কোনও আশঙ্কাই নেই।

We’re now on WhatsApp – Click to join

​এড়ানো যাবে ইউরিন ইনফেকশন​

এই গরমকালে ইউটিআই-এ আক্রান্ত রোগীর সংখ্যা অনেকটাই বাড়ে বৈকি! তাই বিশেষজ্ঞরা এই সময়টায় বেশি করে জলপান করার পরামর্শ দিয়ে থাকেন। এর পাশাপাশি খেতে বলেন লাউ। এই কাজটা করতে পারলেই কিন্তু এই সমস্যা থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখে চলতে পারবেন।

বিনোদন জগতের আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.