Flavors Of India: ভারত এমন একটি দেশ যা বিশ্বব্যাপী তার মশলার জন্য বিখ্যাত, বিস্তারিত জানুন

Flavors Of India: ভারতীয় মশলার ভবিষ্যত কী তা জেনে নিন

হাইলাইটস:

  • প্রাচীনকালেও ভারতীয় মশলার অস্তিত্ব ছিল
  • শুকনো আমের গুঁড়া কোথায় ব্যবহার করা হয়?
  • শুকনো আমের গুঁড়া ভারতীয় মশলার একটি গুরুত্বপূর্ণ অংশ

Flavors Of India: খাবারকে সুস্বাদু করতে মশলা খুবই গুরুত্বপূর্ণ। বিশেষত, ভারতীয় মশলাগুলিকে খাদ্যের প্রাণশক্তি হিসাবে বিবেচনা করা হয়। খাবারে সঠিক মশলা না থাকলে স্বাদ অসম্পূর্ণ মনে হয়। ভারতীয় মশলা শুধু এখানেই নয় বিদেশেও খুব বিখ্যাত। যাই হোক, আমাদের দেশ মশলার আবাস অর্থাৎ মশলার দেশ হিসেবে পরিচিত। ইতিহাসের পাতা উল্টালে দেখা যায়, প্রাচীনকালেও ভারতীয় মশলার অস্তিত্ব ছিল।

শুকনো আমের গুঁড়া ভারতীয় মশলার একটি গুরুত্বপূর্ণ অংশ। আমচুর দুটি শব্দ দিয়ে তৈরি – আম এবং চুর এটি আম শুকিয়ে এবং পিষে তৈরি করা হয়। এটি সাধারণত টক, তীক্ষ্ণতা এবং সুগন্ধের জন্য ব্যবহৃত হয়। বিশেষ করে এটি মশলাদার খাবার তৈরিতে ব্যবহৃত হয়। মশলাদার চাট হোক বা চাটনি, শুকনো আমের গুঁড়া সব কিছুতেই ব্যবহার করা হয়।

এটা কোথায় ব্যবহার করা হয়?

শুকনো আমের গুঁড়া প্রায় প্রতিটি ভারতীয় খাবারে ব্যবহার করা হয়। এটি মশলাদার চাট, সবজি, মসুর ডাল, পনির এবং মুরগির স্বাদ বাড়াতে ব্যবহৃত হয়। এটি খাবারের সম্পূর্ণ স্বাদ পরিবর্তন করে। আচার তৈরিতেও শুকনো আমের গুঁড়া ব্যবহার করা হয়। এটি উত্তর থেকে দক্ষিণ ভারত সর্বত্র ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

উৎসবেও গুরুত্ব

মজার বিষয় হল এটি উৎসবেও ব্যবহৃত হয়। হিন্দু ধর্মে আমকে সবচেয়ে পবিত্র ফল হিসেবে বিবেচনা করা হয়। রামায়ণ, মহাভারত ও পুরাণেও আমের উল্লেখ আছে। হিন্দু ধর্মে এটি উর্বরতা এবং ভালবাসার প্রতীক হিসাবে বিবেচিত হয়। কারণ এখানে যে কোনো যজ্ঞে শুধুমাত্র আমের কাঠ ব্যবহার করা হয়েছে। যে কোনো ধর্মীয় অনুষ্ঠান হোক বা বিয়ের অনুষ্ঠান, আম বা এর সাথে সম্পর্কিত জিনিস সর্বত্র ব্যবহৃত হয়।

We’re now on WhatsApp- Click to join

বিদেশী মানুষের স্বাদ

আমের গুঁড়া টক স্বাদে বিশ্বব্যাপী পরিচিতি লাভে সফল হয়েছে। এটি কেবল ভারতে নয় বিদেশেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়। ভারতীয় তরকারি থেকে মধ্যপ্রাচ্যের সালাদ এবং মেক্সিকান সালসা পর্যন্ত, শুকনো আমের গুঁড়া সর্বত্র ব্যবহৃত হয়। ইতিহাস আরও বলে যে আকবর ভারতে আম চাষের প্রচারের জন্য ১ লক্ষ আম গাছ রোপণ করেছিলেন।

ভারতীয় মশলার ভবিষ্যত 

বিদেশে যেমন ভারতীয় মশলার চাহিদা বাড়ছে, তেমনি ভারতীয় মশলার চাহিদাও বাড়বে বলে মনে করা হচ্ছে। ইডলি, ধোসা এবং ডাল মাখানির মতো অনেক খাবার বিদেশে খাওয়া হয়। এমতাবস্থায় মশলার চাহিদা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.