Summer Skin Care: গ্রীষ্মের রাতে আপনার ত্বকে এই জিনিসগুলি প্রয়োগ করলে আপনার ত্বক উজ্জ্বল থাকবে

Summer Skin Care: আপনার ত্বকের যত্নে কিছু ঘরোয়া জিনিস ব্যবহার করুন

হাইলাইটস:

  • চুল এবং শরীরের পাশাপাশি দই ত্বকের জন্যও খুব উপকারী
  • কীভাবে তৈরি করবেন দই ফেসপ্যাক
  • আপনি রাতে মুখ পরিষ্কার করার পর ত্বকে শসার রস লাগাতে পারেন

Summer Skin Care: আপনিও যদি চান এই প্রচন্ড গরমে আপনার ত্বকের ঔজ্জ্বল্য বজায় থাকুক, তাহলে রাতে ঘুমানোর আগে অবশ্যই এই জিনিসগুলি আপনার ত্বকে লাগান, এতে আপনার ত্বক উজ্জ্বল থাকবে।

আপনার ত্বকের যত্নে কিছু ঘরোয়া জিনিস ব্যবহার করুন-

আজকাল প্রচণ্ড গরম শুরু হয়েছে এমনকি সকাল ৯টায়ও সূর্য এত উজ্জ্বলভাবে জ্বলছে যে কিছুক্ষণের মধ্যেই ত্বক জ্বলতে শুরু করেছে। এমন পরিস্থিতিতে চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, সূর্য থেকে নির্গত ক্ষতিকর UV রশ্মি আমাদের ত্বকের সবচেয়ে বেশি ক্ষতি করে। আজকাল সূর্যের আলো এবং দূষণ আমাদের ত্বকের সবচেয়ে বড় শত্রু। কিন্তু আপনি অফিসে যাচ্ছেন বা অন্য কোনো কাজে বাইরে যাচ্ছেন, সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে আপনার ত্বককে পুরোপুরি রক্ষা করতে পারছেন না। কিন্তু রাতে আপনার ত্বকে বাড়িতে সহজেই পাওয়া যায় এমন জিনিসগুলি প্রয়োগ করে আপনি গরমেও আপনার ত্বকের বিশেষ যত্ন নিতে পারেন। এমন পরিস্থিতিতে, আসুন আমরা আপনাকে কিছু সহজ ঘরোয়া প্রতিকার সম্পর্কে বলি যা ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে ব্যবহার করা যেতে পারে।

এইভাবে ব্যবহার করুন ঘরোয়া উপায়-

সকালে বাড়ি থেকে বের হওয়ার আগে, আমরা প্রায়শই ত্বকের যত্নের রুটিন অনুসরণ করি যেমন ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিন। কিন্তু আসলে আমাদের ত্বক রাতে মেরামত হয়ে যায়। এমন পরিস্থিতিতে রাতে আপনার ত্বকের যত্ন নেওয়া আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

শসা ব্যবহার করুন-

আমরা যদি রাতের রুটিনের কথা বলি, আপনি রাতে মুখ পরিষ্কার করার পর ত্বকে শসার রস লাগাতে পারেন। সবাই জানেন যে শসাতে ৯২ শতাংশ জল থাকে। এটি আপনার ত্বককে হাইড্রেট করে, এবং এটি তাপের কারণে সৃষ্ট ত্বক-সম্পর্কিত অনেক সমস্যাও নিরাময় করতে পারে। আপনি যদি প্রতিদিন রাতে ঘুমানোর আগে আপনার মুখ ধুয়ে ফেলেন, ভালো করে শুকিয়ে নিন এবং তারপরে আলতো করে শসার রস লাগিয়ে সারারাত রেখে দিন, এতে ব্রণের সমস্যা চিরতরে দূর হতে পারে। ব্রণের পাশাপাশি, শসা আপনার ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করতেও সাহায্য করে।

দই ব্যবহার করুন-

আসুন আপনাকে বলি যে চুল এবং শরীরের পাশাপাশি দই ত্বকের জন্যও খুব উপকারী প্রমাণিত হয়। দইয়ে রয়েছে ক্যালসিয়াম, প্রোটিনের পাশাপাশি ভিটামিন ডি, যা ত্বককে উজ্জ্বল রাখতে সাহায্য করে। প্রতিদিন ত্বকে দই লাগালে ব্রণের পাশাপাশি চোখের নিচের কালো দাগের সমস্যাও দূর হয়।

কীভাবে তৈরি করবেন দই ফেসপ্যাক-

প্রতিদিন রাতে ঘুমানোর আগে একটি পাত্রে অল্প পরিমাণ দই নিয়ে ১৫ মিনিট ম্যাসাজ করুন। তারপর রাতে ধুয়ে ফেলবেন না বরং সারারাত মুখে দইয়ের মিশ্রণ লাগিয়ে রাখুন। আর তারপর পরদিন সকালে পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন, মাত্র দুই দিনেই পার্থক্য দেখতে পাবেন।

We’re now on WhatsApp- Click to join

কাঁচা দুধ –

বলা হয় যে কাঁচা দুধ ত্বক পরিষ্কার করার জন্য সেরা। এটি সাধারণত সকালে ব্যবহার করা হয় তবে আপনি এটি রাতেও মুখে লাগাতে পারেন। এর জন্য একটি পাত্রে ২ চামচ কাঁচা দুধ নিয়ে তাতে তুলা ডুবিয়ে মুখে ঘষে নিন। পুরো মুখে কাঁচা দুধ ৩ থেকে ৪ মিনিট ঘষে মুখ ধুয়ে পরিষ্কার করুন, তাহলে পরের দিন সকালে ত্বকে মৃত কোষের স্তর দেখা যাবে না এবং মুখ উজ্জ্বল হবে।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.