Pradosh Vrat 2024 May Date: মে মাসের প্রথম প্রদোষ ব্রত কখন পড়ছে, জেনে নিন তিথি, শুভ সময় ও পূজার নিয়ম

Pradosh Vrat 2024 May Date: কাকতালীয়ভাবে রবি প্রদোষ ব্রতের দিনে রুদ্রাভিষেক ঘটছে, জেনে নিন উপবাসের ধর্মীয় তাৎপর্য কী

হাইলাইটস:

  • প্রদোষ ব্রতের নিয়ম কী
  • প্রদোষ ব্রতের ধর্মীয় গুরুত্ব
  • মে মাসের প্রথম প্রদোষ উপবাস কখন হয়?

Pradosh Vrat 2024 May Date: প্রদোষ ব্রতের তারিখ প্রতি মাসে দুবার পড়ে। ভগবান মহাদেবকে উৎসর্গ করা এই শুভ তিথিতে উপবাস করার প্রথাও রয়েছে। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে যারা এই দিনে আচার-অনুষ্ঠানের সাথে মহাদেবের পূজা করেন, তার জীবনে সুখ-সমৃদ্ধি আসে। এছাড়াও ব্যক্তির সমস্ত পাপ ধুয়ে ফেলা হয়। উপবাসের সময়কাল সাধারণত সন্ধ্যায় পূজা এবং ভগবান শিবকে নিবেদনের পরে ভেঙে যায়। তো চলুন জেনে নেওয়া যাক কবে মে মাসে প্রথম প্রদোষ ব্রত পালন করা হবে। আর পূজার শুভ সময় কি-

হিন্দু ক্যালেন্ডারের দ্বিতীয় মাস বৈশাখ শুরু হয়েছে। ইংরেজি ক্যালেন্ডারের ৫ম মাস মে শুরু হতে চলেছে। বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে এই দুই মাসের প্রথম প্রদোষ উপবাস পালন করা হবে। তার মানে মে মাসের প্রথম প্রদোষ ব্রত ৫ই মে রবিবার পড়ছে, তাই একে রবি প্রদোষ ব্রতও বলা হবে। বিশ্বাস করা হয় যে এই দিনে যারা ভক্তি সহকারে শিব-পার্বতীর পূজা করেন, তাদের সমস্ত মনোবাঞ্ছা পূরণ হয়। এছাড়া এই তারিখে উপবাস করলে সন্তানের জন্ম হয়।

মে মাসের প্রথম প্রদোষ উপবাস কখন হয়?

বৈদিক ক্যালেন্ডার অনুসারে, বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথি ৫ই মে রবিবার বিকেল ৫টা ৪১ মিনিট থেকে শুরু হবে। এই তারিখটি ৬ই মে সোমবার দুপুর ০২:৪০ পর্যন্ত বৈধ। প্রদোষ ব্রতের পূজা মুহুর্তের উপর নির্ভর করে, মে মাসের প্রথম প্রদোষ ব্রত বা রবি প্রদোষ ব্রত ৫ই মে পালন করা হবে। প্রদোষ ব্রতের দিন ভগবান শিবের উপাসনার শুভ সময় সন্ধ্যা ০৬:৫৯ থেকে রাত ০৯:০৬ পর্যন্ত। এই সময়েই শিবের পূজা করা উচিত।

Read More-

https://bangla.oneworldnews.com/lifestyle/pradosh-vrat-2024/

কাকতালীয়ভাবে রবি প্রদোষ উপবাসের দিন রুদ্রাভিষেক

রবি প্রদোষের দিনে রুদ্রাভিষেক হওয়ার ঘটনাও আছে। ৫ই মে নন্দীর শিববাস সকাল থেকে বিকেল ৫টা ৪১ মিনিট পর্যন্ত। প্রদোষ উপবাসের দিনে রুদ্রাভিষেক করা অত্যন্ত শুভ ও ফলদায়ক হতে পারে। রুদ্রাভিষেক করলে শিবের কৃপায় কাঙ্খিত ফল পাওয়া যায়। আসুন আমরা আপনাকে বলি যে এই উপবাস পালন করলে ভগবান শিবের আশীর্বাদ পাওয়া যায়। একজন ব্যক্তি সম্পদ, সম্পত্তি, খ্যাতি এবং গৌরব অর্জন করে।

প্রদোষ ব্রতের ধর্মীয় গুরুত্ব

হিন্দু ধর্মে প্রদোষ ব্রতের বিশেষ গুরুত্ব রয়েছে। কথিত আছে যে এই পবিত্র দিনে কঠোর উপবাস পালনকারী ভক্তরা সুখ ও সমৃদ্ধি লাভ করেন। এছাড়াও একজন ভগবান শিবের আশীর্বাদ পান। কেউ কেউ এই বিশেষ দিনে ভগবান শঙ্করের নটরাজ রূপেরও পূজা করেন। এই দিনে দেবতাদের ভগবান মহাদেব তাণ্ডব করে অসুর অপ্সরাকে জয় করেছিলেন। আসুন আমরা আপনাকে বলি যে ভগবান শিবের নৃত্য রূপটি নটরাজ নামে পরিচিত, যার পূজা অক্ষয় ফল দেয়।

We’re now on WhatsApp- Click to join

প্রদোষ ব্রতের নিয়ম

এই বিশেষ দিনে, সকালে ঘুম থেকে ওঠার পর প্রথম যে কাজটি করা উচিত তা হল গোসল করা। এরপরে, কোনও শিব মন্দিরে গিয়ে বা বাড়িতে উপাসনাস্থলে বসে আচার অনুসারে শিবের পূজা করা উচিত। এই দিনে ব্রত রাখা খুবই উপকারী বলে মনে করা হয়। ভগবান শিব এতে সন্তুষ্ট হন এবং ব্যক্তির উপর তাঁর বিশেষ আশীর্বাদ বর্ষণ করেন। প্রদোষ ব্রতের দিনে কোনো ব্যক্তিকে গালিগালাজ করা উচিত নয়। এটাও মাথায় রাখবেন যে কোনো কারণ ছাড়া রাগ করবেন না। যারা উপবাস পালন করেন তাদের এই দিনে শুধুমাত্র ফল খাওয়া উচিত। এই দিনে কোনো ধরনের খাবার খাবেন না। প্রদোষ ব্রতের দিনে দান ও দক্ষিণা দেওয়ারও গুরুত্ব রয়েছে। এটি করলে মানুষের জীবনে সুখ ও সমৃদ্ধি আসে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.