Gym Fatigue: জিম করার পরে আপনার শরীরে যদি প্রোটিনের অভাবে ক্লান্তি অনুভূত হয়, তবে আপনার প্রতিদিনের খাদ্যতালিকা রাখতে পারেন এই ৫টি পুষ্টিকর খাবার

Gym Fatigue: শুধু ক্লান্তি দূর করতে না, শরীরকে ফিট রাখতেও এই খাবারগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

হাইলাইটস:

• সাধারণত নতুন জেনারেশন শরীরকে সুস্থ রাখতে নিয়মিত জিম করেন

• জিম করার ফলে শরীরে অতিরিক্ত ক্যালরি ক্ষয় হয়, যার ফলে ক্লান্তি অনুভূত হয়

• সেই ক্যালরির চাহিদা মেটাতে খাদ্যতালিকা রাখতে পারেন এই ৫টি পুষ্টিকর খাবার

Gym Fatigue: এখনকার দিনে নতুন জেনারেশনের যুবক-যুবতীরা শরীরকে সুস্থ রাখতে নিয়মিত জিমে যান। স্বাস্থ্যই যে সম্পদ একথা মাথায় রেখে প্রতিদিনই প্রায় জিমে গিয়ে ঘাম ঝরান। তারা অন্যান্য সকলের থেকেই অনেকটাই বেশি সচেতন স্বাস্থ্যের ব্যাপারে। যার ফলে তাদের হার্ট থেকে লিভার সবই সুস্থ থাকে। তবে জিম করার পর ক্লান্ত লাগাটা অস্বাভাবিক কিছু না। জিম করতে গেলে শরীর থেকে অতিরিক্ত ক্যালরি ক্ষয় হয়। ফলেই তা শরীরের জন্য খারাপ এবং ক্লান্তিও অনুভূত হয়। তবে অতিরিক্ত ক্লান্তি অনুভূত হলে বুঝবেন আপনার খাদ্যতালিকায় কিছু গরমিল আছে। উন্নত সমাজ ব্যবস্থায় ফাস্ট ফুড এবং জাঙ্ক ফুড খাওয়া রমরমিয়ে চলছে। বিশেষজ্ঞদের মতে, আজকালকার দিনে সাধারণ মানুষের জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের কোনও ঠিক ঠিকানা নেই। তাই বলা হয়, শুধুমাত্র জিম করলেই হবে না তার সাথে খাদ্যতালিকায় রাখতে হবে পুষ্টিকর খাবারও। যাতে প্রোটিনের অভাবে ক্লান্তি তাদের শরীরকে গ্রাস করতে না পারে। এইরকমই ৫টি পুষ্টিকর খাবারের তালিকা নিয়ে হাজির হয়েছি আমরা। দেখে নিন সেগুলি –

১. ডিম:

আপনি প্রোটিনের ঘাটতি দূর করতে সবচেয়ে মূল্যবান একটি খাবার হল ডিম। এটি অন্যতম শক্তিশালী একটি খাদ্য যা আমাদের হারানো শক্তি খুব দ্রুত ফিরিয়ে দিতে পারে। ডিমে রয়েছে প্রচুর প্রোটিন এবং ভিটামিন D, যা হারানো শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। ফলে জিম থেকে ফেরার ঘন্টা খানেকের মধ্যে আপনার শরীরে চাহিদা অনুযায়ী ২-৪টি ডিম সেদ্ধ বা ডিমের পোচ খেতে পারেন। এতে পেশীর ক্ষয়পূরণ হবে এবং শরীরে ক্যালরি যোগ হবে। জিম করতে হলে প্রতিদিন আপনাকে ২-৩ টি ডিম অবশ্যই খাদ্যতালিকায় রাখতে হবে। ডিমে প্রচুর পরিমানে ক্যালরি রয়েছে। তবে সেদ্ধ ডিম হলে তবে গোটা ডিমের বদলে ডিমের সাদা অংশ খেতে হবে। একটি সেদ্ধ ডিমে থাকে ৭০ ক্যালরি, যেখানে ডিমের পোচে রয়েছে ২০০ ক্যালরি। জিমের ফলে ক্ষয় হওয়ার শক্তি ডিম খেলে আবারও পুনরুদ্ধার করা সম্ভব।

২. তরমুজ: ​

জিম করার সাথে সাথে ঘামের মাধ্যমে শরীর থেকে অনেকটা পরিমান জল বেরিয়ে যায়। ফলে শরীরের জলের ঘাটতি পূরণ করতে আপনি জিম করার পর তরমুজ খেতে পারেন। তাছাড়া এতে উপস্থিত অ্যামাইনো অ্যাসিড আমাদের দেহে ব্লাড সাকুর্লেশন বাড়িতে দিতে সক্ষম। যার ফলে কোষে কোষে শক্তির সঞ্চার ঘটে। এবং তৎক্ষণাৎ মিটে যায় শারীরিক ক্লান্তিও। আপনি তরমুজের জুস বানিয়েও খেতে পারেন। মাসল রিকভারিতে তরমুজের জুড়ি মেলা ভার।

৩. কাঁচা বাদাম এবং ছোলা:

জিম করার পর শরীর ক্লান্ত এবং অবসন্ন লাগে। কারণ শরীর থেকে অনেকটা পরিমান ক্যালরি ক্ষয় হয়ে যায়। এই হারানো ক্যালরি ফিরে পেতে আপনি কাঁচা বাদাম এবং ছোলাকেও আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন। তবে মনে রাখবেন, এইগুলি আগে থেকে ভিজিয়ে রেখে তারপর খেতে হবে। এতে রয়েছে ক্যালসিয়াম, ফ্যাট, প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ভিটামিন B1 ও B2। সুতরাং বলা যায় প্রতিদিন জিম থেকে এসে ভিজিয়ে রাখা বাদাম এবং ছোলা খেয়ে দেখুন ক্লান্তিভাব অনেকটাই দূর হবে।

৪. সামুদ্রিক মাছ:

জিম করার পর বাড়ি ফেরার পথে বাজার দিয়ে কিনে আনুন বিদেশি সামুদ্রিক মাছ। এক্ষেত্রে স্যালমন, টুনা, সার্ডিনের মতো মাছকে তালিকায় রাখতে পারেন। একটি বিষয় মাথায় রাখবেন, এই ধরনের মাছে রয়েছে প্রোটিনের ভাণ্ডার। যার ফলে শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে এই মাছগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। আবার এই ধরনের মাছে রয়েছে শরীরের পক্ষে দরকারি ওমেগা ৩ ফ্যাট অ্যাসিড। যা পেশির বিকাশে সাহায্য করে। সুতরাং বলা যায়, জিম করার পর নিজেকে ক্লান্ত মনে হলে খাদ্যতালিকায় রাখুন এই ধরণের বিদেশি সামুদ্রিক মাছ।

৫. বীটরুটের জুস:

শরীরকে সুস্থ রাখতে অত্যন্ত উপকারী একটি সবজি হল বীটরুট। কারণ এতে রয়েছে ডায়েটরি নাইট্রেটস। এই ডায়েটরি নাইট্রেটস পেশির সক্ষমতা কয়েকগুণ বাড়াতে সাহায্য করে। তাছাড়া বীটরুট ভিটামিনে ভরপুর। ফলে দেহে ভিটামিনের ঘাটতি মেটাতে বীটরুটের থেকে পুষ্টিকর সবজি খুঁজে পাওয়া মুশকিল। ফলে জিম থেকে ফিরে যদি আপনার ক্লান্তি অনুভূত হয়, তবে একগ্লাস বীটরুটের জুস খেতে পারেন। দেখবেন তৎক্ষণাৎ শরীর অনেকটাই ফ্রেশ এবং অ্যাক্টিভ লাগবে।

সুতরাং বলা যায়, উপরের দেওয়া এই ৫টি পুষ্টিকর খাদ্যকে আপনার প্রতিদিনের খাদ্যতালিকা রাখা উচিত। যার ফলে জিম করার ফলে আপনার শরীরে প্রোটিনের অভাবে ক্লান্তিভাব দূর হবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.