Best Places To Visit In Rangpo: সিকিমের রংপো বর্তমান যুগে হয়ে উঠেছে দেশি-বিদেশি ভ্রমণপিপাসুদের অন্যতম পছন্দের জায়গা

Best Places To Visit In Rangpo: রংপো হল পূর্ব সিকিম জেলার অন্তর্গত একটি ছোটো এবং অপূর্ব সুন্দর একটি শহর

হাইলাইটস:

• আরও বেশ কিছু বাড়ানো এবছরের গরমের ছুটি

• ভ্রমণপিপাসুদের মন শুধুই যেন পাহাড় পাহাড় করে

• গরমের ছুটিতে ঘুরে আসুন সিকিমের এই সেরা গন্তব্যস্থল থেকে

Best Places To Visit In Rangpo: এই তীব্র দাবদহে আমাদের মন শুধুই যেন পাহাড়ের দিকে পড়ে আছে। কারণ হর কলকাতায় তাপমাত্রা সবকিছুকে ছাপিয়ে চলে গেছে। বৃষ্টির নামমাত্র দেখা নেই। এইরকম তীব্র গরমে আমাদের সকলের মনে হচ্ছে ছুটে চলে যাই পাহাড়ের উদ্যেশে। হ্যাঁ, গরম থেকে বাঁচতে পাহাড়ের কোলেই যেতে চাইলেন বাঙালিরা। একদিকে যেমন ভ্রমণপিপাসু বাঙালিরা একটু ছুটি পেলেই ব্যাগপত্র গুছিয়ে চলে ভ্রমণের উদ্যেশে, ঠিক তেমনই অন্যদিকে রাজ্য সরকার বাচ্চাদের স্কুলের গরমের ছুটি আবারও বাড়িয়ে দিয়েছে।বাচ্চাদের ছুটি ছাড়া আর কী চাই! আপনারও কী এই গরম থেকে বাঁচতে পাহাড়ে যাওয়ার পরিকল্পনা আছে নাকি? যদি পরিকল্পনা না থাকে তবে আপনাকে সাহায্য করতেই আমাদের আজকের এই প্রতিবেদন।

উত্তর পূর্ব ভারত এমন একটি জায়গা যেখানে শুধু দেশের বিভিন্ন রাজ্য থেকেই নয়, বিদেশ থেকেও হাজার হাজার পর্যটন ঘুরতে আসেন। আপনি যদি বরফ এবং কাঞ্চনজঙ্ঘা একসাথে দেখতে চান তবে জীবনে একবার হলেও আপনাকে আসতে হবে সিকিম। এইরকমই সিকিমের একটি অফবিট টুরিস্ট স্পট হল রংপো। এই রংপোর প্রাকৃতিক সৌন্দর্য যেমন মনোমুগ্ধকর তেমনই বিস্ময়কর। আর এখনের এক একটি স্থান যেন এক একটি লুকোনো রত্ন। ভ্রমনপ্রিয় মানুষের কাছে সিকিম একটি পছন্দের স্থান। হিমালয়ের কোলে এই ছোট্টো পাহাড়ি রাজ্যে যে বেশ কয়েকটি অচেনা অজানা স্থান রয়েছে তার খোঁজ রাখেন না অনেকেই। এই যেমন ধরা যাক পূর্ব সিকিম জেলার শহর রংপো-র কথা। শহরটি অবস্থিত আমাদের রাজ্যের সীমানায়, তিস্তা নদীর তীরে। রংপো হল সিকিমের প্রথম শহর যার উপর দিয়ে চলে গেছে শিলিগুড়ি থেকে গ্যাংটকের সংযোগ রাস্তা NH-31A। সমুদ্রতল থেকে ৩৩৩ মিটার উপরে অবস্থিত এই রংপো শহর।

ফেব্রুয়ারির শেষ থেকে মে মাস পর্যন্ত এবং অন্যদিকে সেপ্টেম্বরের শেষ থেকে নভেম্বর মাস পর্যন্ত সময়ে বেশিরভাগ ভ্রমণপ্রিয় মানুষ এখানে ঘুরতে আসতে পছন্দ করেন। সিকিমের প্রাচীনতম জাতি হল লেপচা, তাদের ভাষায় সিকিমের নাম নে-মায়ে-এল অর্থাৎ স্বর্গ। বর্তমানে দেশি বিদেশি পর্যটকদের কাছে এই রংপো হয়ে উঠেছে দারুন পছন্দের জায়গা। পরিবারের সাথে হোক বা বন্ধুবান্ধব, কিংবা প্রিয়জনের সঙ্গে, রংপো ঘোরার মজাই অন্যরকম। তাহলে এই স্বর্গরাজ্যের অফ বিট স্থান রংপো ঘুরে আসা যাক –

রামিতয় ভিউ পয়েন্ট:

রংপোর চমৎকার এবং মনোমুগ্ধকর জায়গাগুলির মধ্যে প্রথমেই আসে রামিতয় ভিউ পয়েন্ট। এটি হল পাহাড়ের মাঝখানে অবস্থিত এক অপূর্ব সুন্দর ভিউ পয়েন্ট।পাহাড়ের চূড়ায় অবস্থিত হওয়ায় রামিতয় ভিউ পয়েন্ট দেশি বিদেশি পর্যটকদের পাশাপাশি স্থানীয় মানুষের কাছেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই সুন্দর ভিউ পয়েন্ট থেকে হিমালয় পর্বতমালার অপরূপ দৃশ্য দেখা যায়। দেখা যায় সূর্যোদয় এবং সূর্যাস্তের দৃশ্যও। যা দেখলে মন মুগ্ধ হয়ে যায়। বাংলা থেকেও প্রতিবছর প্রচুর পর্যটক সেখানে এই দৃশ্য দেখতে ভিড় জমান। এছাড়াও রামিতয় ভিউ পয়েন্টে দেখতে দেখা যায় সারি সারি সবুজ গাছপালা।

অটল সেতু:

অটল সেতু পূর্ব সিকিমের রংপোর অন্যতম প্রধান পর্যটন গন্তব্য হিসেবে পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করে। অটল সেতুর দৈর্ঘ্য প্রায় ১১২৩ মিটার। রংপো নদীর উপর নির্মিত অটল সেতু, সিকিমের দীর্ঘতম সেতু এবং এটি পশ্চিমবঙ্গের সঙ্গে সিকিমের সংযোগ স্থাপন করে। হাজার হাজার পর্যটক অটল সেতুর উপরে দাঁড়িয়ে, চারপাশের অপূর্ব সুন্দর এবং বিশ্বয়কর দৃশ্য উপভোগ করেন। এই সেতু দিয়ে গাড়ি চালানোর মজাটাই আলাদা। আবার এই নদীর তীরে অনেক সময় দেখা যায়, অনেক বিলুপ্তপ্রায় প্রাণীকে।

গোলিটার খেলার মাঠ:

তিস্তা ও রানিখোলা নদীর মাঝখানে অবস্থিত গোলিটার খেলার মাঠটি পর্যটকদের কাছে অন্যতম আকর্ষিত স্থান। এখানকার প্রাকৃতিক সৌন্দর্যেরও নেই কোনও জবাব।গোলিতার খেলার মাঠের পাশাপাশি তিস্তা এবং রানিখোলা নদী দুটিও পর্যটকদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। হাজার হাজার মানুষ এই নদীর তীরে একত্রে সময় কাটাতে পছন্দ করেন। গাছপালা, প্রাণী, নদী, পর্বত, হ্রদ এবং জলপ্রপাতের বৃহৎ প্রজাতিবেষ্টিত হল এই রংপো সুন্দরী। এছাড়া পর্বতশৃঙ্গ, পবিত্র হ্রদ, প্রাচীন মঠ, অর্কিড নার্সারি এবং অত্যাশ্চর্য ট্রেকিং রুট রংপোকে আপনার জন্য একটি অত্যন্ত প্রিয় ভ্রমণস্থল করে তুলেছে।

ফটোগ্রাফি এবং ট্রেকিং-এর জন্য সেরা স্থান:

রামিতয় ভিউ পয়েন্ট, অটল সেতু, গোলিটার খেলার মাঠ বা তিস্তা ও রানিখোলা নদীর জন্য রংপো যেমন পর্যটকদের কাছে যেমন বিখ্যাত তেমনই এটি বিখ্যাত ট্রেকিং এবং ফটোগ্রাফির জন্যও সুপরিচিত। রংপোর পাহাড়ে ট্রেকিং এবং ফটোগ্রাফির আনন্দই আলাদা।

কীভাবে রংপো পৌঁছাবেন?

খুবই সহজ রংপো পৌঁছানো যায়। বাগডোগরা বিমানবন্দর হল রংপোর নিকটতম বিমানবন্দর। এখান থেকে রংপো প্রায় ৮০ কিলোমিটার দূরে অবস্থিত। বিমানবন্দর থেকে ট্যাক্সি বা ক্যাব করে সহজেই রংপো পৌঁছানো যায়। আবার দার্জিলিং থেকেও রংপো যাওয়া যায়। দার্জিলিং থেকে রংপোর দূরত্ব প্রায় ৬০ কিলোমিটার। নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশন হল রংপোর নিকটতম রেলওয়ে স্টেশন। নিউ জলপাইগুড়ি থেকে রংপোর দূরত্ব প্রায় ১৬৮ কিলোমিটার। এখান থেকে ট্যাক্সি বা ক্যাব করে সহজেই রংপো পৌঁছানো যায়।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Leave a Reply

Your email address will not be published.