Bad Habits: আপনার বাজে অভ্যাস কী দ্রুত ডেকে আনছে বার্ধক্য, জেনে নিন বিস্তারিত

Bad Habits: আপনি তাড়াতাড়ি বুড়ো হয়ে যাচ্ছেন? মেনে চলুন এই নিয়মাবলী

হাইলাইটস

  • সহজসরল জীবনযাপনই
  • স্বাস্থ্যের পক্ষে খারাপ অভ্যাস
  • জেনে নিন বিস্তারিত

Bad Habits: আপনার কিছু অভ্যাসের কারণেই যদি আপনার ত্বক কুঁচকে যাচ্ছে। তাহলে আপনার জীবনযাত্রায় যে সমস্ত ভুল ত্রুটি রয়েছে তা থেকে সর্তক হন। আমাদের মধ্যেই এমন অনেক মানুষ রয়েছেন যাঁদের বয়সের আগে চুল পেকে যায়, মুখে দেখা যায় বলি রেখা, ত্বক কুচকে যায়। আর অপরদিকে এমন মানুষও রয়েছেন যাঁদের বয়স শুধু সংখ্যাতেই বাড়ে, ত্বকে অসাধারণ জ্বেল্লা।যদিও অনেকে বার্ধক্যের প্রাথমিক লক্ষণগুলির বিরুদ্ধে লড়াই করার চেষ্টা করে।পরিবেশে, অনেক টক্সিন এবং উদ্বায়ী কণা রয়েছে যা আপনার ত্বকের ক্ষতি করে। ফলস্বরূপ, আপনি যদি অকাল বার্ধক্য রোধ করতে চান তবে আপনার এগুলি এড়ানো উচিত। এটিও সত্য যে জিনগত কারণগুলি বলির চেহারাকে প্রভাবিত করে। কয়েকটি বাজে অভ্যাসকে দূরে রাখতে পারলেই আর আপনার দ্রুত বুড়ো হওয়ার আশঙ্কা কমবে। জেনে নিন উপায় গুলো:-

ধূমপান:

সিগারেটে অনেক রাসায়নিক থাকে, যা শ্বাসযন্ত্রের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং ত্বকের অকাল বার্ধক্যকে ডেকে আনে। সেলুলার অক্সিজেনেশনকে প্রভাবিত করার পাশাপাশি, টক্সিনগুলি টিস্যু পুনর্জন্ম দিতে পারে। এটা ডিহাইড্রেশন সৃষ্টি করে, তাই ধূমপান শুষ্ক হয়ে ত্বককে দুর্বল করে দিতে পারে। এই অভ্যাস শরীরের স্বাভাবিক স্বাস্থ্য খারাপ করে দেয়। দ্রুত শুরু হয় ভাঙন ক্রিয়া।

অনিয়মিত ঘুমের অভ্যাস:

যারা নিয়মিত ৬-৮ ঘণ্টার বেশি বা কম ঘুমান তাদের চিন্তা করার ক্ষমতা ৪-৭ বছরের মধ্যে কমে যাওয়ার সম্ভাবনা দেখা দিতে পারে। ক্লিনিকাল এবং এক্সপেরিমেন্টাল ডার্মাটোলজিতে প্রকাশিত আরেকটি গবেষণায় দেখা গেছে যে, কম ঘুমানোর প্রবণতায় মানুষ দ্রুত বয়স্ক হয়। যে মহিলারা পর্যাপ্ত ঘুম পান না, তাদের ত্বকে প্রি-ম্যাচিউর বার্ধক্যের লক্ষণ দেখা দিতে শুরু করে।

ভুলভাল খাবার খাওয়া:

খাবার অভ্যাস বদলান। শাক, সবজি, ফল খান। এড়িয়ে যান তেল-মশলা। বাইরের খাবার খাওয়া চলবে না। তবেই সহজেই ভালো থাকা যাবে।

অতিরিক্ত মেকআপ:

সব নারীই নিজেকে সুন্দর দেখতে মেকআপ করে। ত্বকের স্বাস্থ্যের উপর অত্যধিক মেকআপের নেতিবাচক প্রভাব লক্ষ্য করা যায়। এটি ছিদ্র বন্ধ করে এবং অনেক অপূর্ণতা সৃষ্টি করে।টিস্যুগুলিকে সঠিকভাবে অক্সিজেন হতে দেয় না কারণ তারা আটকে এবং বাধা সৃষ্টি করে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.