Alcohol: বেশিরভাগ অ্যালকোহল ফ্রিজারেও জমে না কেন জানেন? এর পেছনের কারণ কী জেনে নিন

Alcohol: যতই ঠাণ্ডা জায়গায় রাখুন এই জিনিসটি জমে যাবে না, এটাই বৈজ্ঞানিক কারণ

হাইলাইটস:

  • অ্যালকোহল যে একেবারেই জমাট বাঁধতে পারে না তা নয়।
  • সহজভাবে, এর ফ্রিজিং পয়েন্ট আপনার ফ্রিজার বা চিলারের তুলনায় অনেক কম।
  • অ্যালকোহল হিমায়িত করার জন্য প্রয়োজনীয় তাপমাত্রা এত কম যে এটি বাড়ির ফ্রিজারে হওয়ার সম্ভাবনা নেই।

Alcohol: অ্যালকোহল যে একেবারেই জমাট বাঁধতে পারে না তা নয়। সহজভাবে, এর ফ্রিজিং পয়েন্ট আপনার ফ্রিজার বা চিলারের তুলনায় অনেক কম। অ্যালকোহল হিমায়িত করার জন্য প্রয়োজনীয় তাপমাত্রা এত কম যে এটি বাড়ির ফ্রিজারে হওয়ার সম্ভাবনা নেই। এটি জমা না হওয়ার কারণ হল এতে উপস্থিত ইথানলের হিমাঙ্কের পরিমাণ এত কম যে বোতলটি কখনই জমাট বাঁধার মতো ঠাণ্ডা হতে পারে না। তবে এটি অ্যালকোহলের সামগ্রীর উপর নির্ভর করে পরিবর্তিত হয়। পর্যাপ্ত সময় দেওয়া হলে, বিয়ার এবং ওয়াইন হোম ফ্রিজারে হিমায়িত করা যেতে পারে।

কেন ওয়াইন জমে না?

তরল জমাট বাঁধা বিভিন্ন কারণের উপর নির্ভর করে। কিছু জৈব অণু ওয়াইনে পাওয়া যায় যা এটিকে জমাট বাঁধতে দেয় না। একটি তরল এর হিমাঙ্ক তার হিমাঙ্কের উপর নির্ভর করে। প্রতিটি পদার্থের হিমাঙ্ক আলাদা। হিমাঙ্ক বিন্দু যে তাপমাত্রায় একটি পদার্থ হিমাঙ্ক শুরু করে। যেমন জল শূন্য ডিগ্রি সেন্টিগ্রেডে জমতে শুরু করে। তাই এর হিমাঙ্ক ০ ডিগ্রি সেন্টিগ্রেড। একইভাবে, অন্যান্য তরল এবং অ্যালকোহলেরও আলাদা হিমাঙ্ক রয়েছে।

We’re now on Whatsapp – Click to join

অ্যালকোহলের হিমাঙ্ক:

অ্যালকোহলের হিমাঙ্ক বিন্দু -১১৪ ডিগ্রি সেন্টিগ্রেড। তদনুসারে, মদ হিমায়িত করতে, এটি -১১৪ ডিগ্রি সেন্টিগ্রেডের কম তাপমাত্রায় রাখতে হবে। আসলে, হিমাঙ্কের পার্থক্য তরলের অণুর উপর নির্ভর করে। জলের অণুগুলি যে কোনও ইথানল অণুর চেয়ে আরও শক্তভাবে আবদ্ধ। তাই এর হিমাঙ্কও কম।

এটা কী কোন রেফ্রিজারেটরে হিমায়িত করা যায়?

যেকোনো ঘরোয়া রেফ্রিজারেটরের তাপমাত্রা ০ থেকে -১০ বা সর্বোচ্চ -৩০ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে থাকে। এই ধরনের পরিস্থিতিতে, তাদের মধ্যে জল সহজেই জমাট বাঁধে, কিন্তু অ্যালকোহল জমা হতে পারে না। মজার বিষয় হল এমন কোন রেফ্রিজারেটর নেই যা -১১৪ ডিগ্রি সেন্টিগ্রেডের কম তাপমাত্রা তৈরি করতে পারে, তাই বলা যেতে পারে যে ওয়াইন ঘরোয়া রেফ্রিজারেটরে সংরক্ষণ করা যায় না।

বিয়ার:

বিয়ারের অ্যালকোহল শতাংশ ৩% এবং ১২% এর মধ্যে রয়েছে। গড়ে আপনি -২.২ ডিগ্রি সেলসিয়াসে বিয়ার জমে যাওয়ার আশা করতে পারেন। বিয়ার সত্যিই বেশি দিন ফ্রিজে রাখা উচিত নয়। ফ্রিজারে বিয়ার শুধুমাত্র হিমায়িত করতে পারে না এবং বিয়ারের গুণমান নষ্ট করতে পারে। শুধু তাই নয়, বিয়ারের বোতলও ফেটে যেতে পারে।

মদ:

ওয়াইনে বিয়ারের তুলনায় সামান্য বেশি অ্যালকোহল কন্টেন্ট (ABV) থাকে। তাই মদের হিমাঙ্কও কম। কিন্তু, যদি আপনার প্রশ্ন হয় “ওয়াইন কী জমে যায়?” তাই উত্তর অবশ্যই হ্যাঁ। ওয়াইন গড়ে -৫ ডিগ্রি সেলসিয়াসে জমে যায়। এর মানে হল যে একটি ৭৫০ মিলি বোতল ওয়াইন ফ্রিজারে প্রায় ৫ ঘন্টা পরে শক্ত হয়ে যাবে।

ভদকা:

এর ইথানল সামগ্রীর কারণে, ভদকা আসলে -১৬ ডিগ্রি তাপমাত্রায় না পৌঁছানো পর্যন্ত কঠিন জমাট বাঁধবে না। বেশিরভাগ ভদকা ফ্রিজারে জমে যাবে এবং ঘন হয়ে যাবে। কিন্তু জমে যাবে না। ভদকা গলিয়ে এটি ঠিক করা যেতে পারে। এর মানে হল যে গলিয়ে ফেলার পরেও গন্ধ অক্ষত থাকবে।

হুইস্কি:

বিয়ার এবং ওয়াইন থেকে ভিন্ন, আপনি ফ্রিজারে হুইস্কি রাখতে পারেন। কারণ হুইস্কির ফ্রিজিং পয়েন্ট অন্যান্য মানসম্পন্ন পানীয়ের তুলনায় অনেক কম। যার কারণে স্ট্যান্ডার্ড ফ্রিজারে রাখলে তা জমে না। যাইহোক, এটি গুরুত্বপূর্ণ যে কম তাপমাত্রা বোতলের মধ্যে থাকা পানীয়কে প্রভাবিত করতে পারে, তবে এটি নষ্ট করবে না। হুইস্কি সাধারণত -২৭ ডিগ্রি সেলসিয়াসে জমে যায়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.