Increase Brain Power: ৫টি সহজ যোগব্যায়াম যা আপনার মস্তিষ্কের শক্তিকে সহজে উন্নত করে

Increase Brain Power: এই ৫টি সহজ যোগাসন মস্তিষ্কের শক্তি বাড়াতে সাহায্য করে

হাইলাইটস:

  • মস্তিষ্কের শক্তি বাড়াতে এবং জ্ঞানীয় কার্যকারিতাকে শক্তিশালী করতে সহায়তা করতে পারে
  • ৫টি সহজ যোগব্যায়াম ভঙ্গি দেখে নিন

Increase Brain Power: যোগব্যায়াম শুধুমাত্র শারীরিক স্বাস্থ্য এবং নমনীয়তার জন্য সহজ অনুশীলন নয় বরং মানসিক শান্তি, ফোকাস এবং মস্তিষ্কের শক্তি বৃদ্ধির জন্য একটি কার্যকর হাতিয়ার। সচেতনতা, গতি, শ্বাস-প্রশ্বাস এবং ধ্যানের পদ্ধতির সাথে, যোগব্যায়াম জ্ঞানীয় বৈশিষ্ট্যগুলিকে অপ্টিমাইজ করার জন্য একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি দেয় এবং বুদ্ধিবৃত্তিক সুস্থতা প্রদান করে। এখানে আমরা ৫টি সহজ যোগব্যায়াম ভঙ্গি আবিষ্কার করবো যা মস্তিষ্কের শক্তি বাড়াতে এবং জ্ঞানীয় কার্যকারিতাকে শক্তিশালী করতে সহায়তা করতে পারে।

সিরসাসন (হেডস্ট্যান্ড)

সিরসাসন, বা হেডস্ট্যান্ড, যাকে “যোগের সমস্ত ভঙ্গির মধ্যে একজন রাজা”ও বলা হয় কারণ এটি কেবল আপনার শরীরকে শক্তিশালী করে না তবে এটি আপনার চিন্তাভাবনাও পরিষ্কার করে এবং এইভাবে মানসিক শান্তি নিয়ে আসে। হেডস্ট্যান্ডের মতো উল্টানো ভঙ্গিতে এই ঘটনাটি হল যে রক্ত ​​​​প্রবাহ যা মনে আসে তা নড়াচড়ায় সহায়তা করে এবং মনের কোষগুলিতে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহ করে। এই পুনরুদ্ধারকারী প্রভাব জ্ঞানীয় ফাংশনগুলিকে তীক্ষ্ণ করা, মানসিক প্রস্তুতির অনুভূতি প্রদান এবং সতর্কতা প্রদানের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। উপরোক্ত ভূমিকার জন্য মোটামুটি হেডস্ট্যান্ড অনুশীলন প্রয়োজন, যা হল, পিটুইটারি গ্রন্থির কার্যকারিতা বিকাশের জন্য যা হরমোনের সাধারণ ভারসাম্য এবং ফলস্বরূপ মানসিক স্বাস্থ্যের জন্য দায়ী।

পদ্মাসন (পদ্ম ভঙ্গি)

পদ্মাসন, বা পদ্ম ভঙ্গি, একটি উপবিষ্ট ভঙ্গি যা শিথিলতা, প্রশান্তি এবং বৌদ্ধিক স্বচ্ছতার প্রচার করে। একটি লম্বা মেরুদণ্ড এবং আরামদায়ক শ্বাসের সাথে একটি পদ্ম ভঙ্গিতে বসা চিন্তাগুলি শান্ত করতে এবং চাপ এবং উদ্বেগ কমাতে সহায়তা করতে পারে। অভ্যন্তরীণ শান্তি এবং প্রশান্তি এই জাতি মস্তিষ্ককে অতিরিক্ত সঠিকভাবে চিহ্নিত করতে, ফোকাস বৃদ্ধি, স্মৃতি ধারণ এবং জ্ঞানীয় কর্মক্ষমতা বৃদ্ধি করে। প্রায়শই পদ্মের ভঙ্গি অনুশীলন করা ভঙ্গি, স্থিতিশীলতা এবং স্বাভাবিক সুন্দর-সত্তার উন্নতি করতে পারে, মস্তিষ্কের স্বাস্থ্যকে আরও সাহায্য করে।

ভুজঙ্গাসন (কোবরা পোজ)

ভুজঙ্গাসন, যার অর্থ ইংরেজিতে কোবরা পোজ, একটি মৃদু ব্যাকবেন্ড ব্যায়াম যা আমাদের মেরুদণ্ড প্রসারিত করে, আমাদের বুককে সামনে নিয়ে আসে এবং পিছনের পেশী এবং নীচের পিছনের পেশী টিস্যু উভয়কেই শক্তিশালী হতে সাহায্য করে। অ্যাড্রিনাল গ্রন্থিগুলি সহ, কোবরা কিছু পরিমাণে স্ট্রেস হরমোনগুলিকে নিয়ন্ত্রণ করে, যাতে এটি শান্ত এবং শিথিলতার অনুভূতি অর্জনে সহায়তা করে। অক্লান্তভাবে ভুজঙ্গাসন অনুশীলন করার মাধ্যমে, আপনার মনকে স্থির করতে পারেন, ক্লান্তি হ্রাস করতে পারেন এবং জ্ঞানীয় বৈশিষ্ট্যগুলিকে উন্নত করতে পারেন।

বৃক্ষাসন (গাছের ভঙ্গি)

বৃক্ষসন বা গাছের ভঙ্গিতে, ভারসাম্যপূর্ণ ভঙ্গি, মনোযোগ, সচেতনতা এবং মনের স্থিতিশীলতা আসলে প্রয়োজন। এক পায়ে দাঁড়িয়ে এবং মাটির উপর পা রাখার ভঙ্গি চিন্তার অভ্যন্তরীণ শক্তি এবং স্থিতিশীলতার সঞ্চালন সরবরাহ করতে পারে। যদিও ট্রি পজিশন প্রোপ্রিওসেপশন, স্থানিক মেমরি এবং জ্ঞানীয় ফাংশন বাড়ানোর ক্ষেত্রে ভালো সুবিধার, এটি আমাদের নিজেদের অবস্থান করার ক্ষমতাকেও উন্নত করে। যদি গাছাসন প্রায়শই অনুশীলন করা হয়, তাহলে মানসিক একাগ্রতা অর্জন করা, মননশীলতার উচ্চ স্তর অর্জন করা এবং বেইনটির সামগ্রিক কার্যকারিতা উন্নত করা সহজ হবে।

We’re now on WhatsApp- Click to join

নাড়ি শোধন প্রাণায়াম (বিকল্প নাসারন্ধ্র শ্বাস)

নাড়ি শোধন প্রাণায়াম, বা বিকল্প নাসারন্ধ্র শ্বাসপ্রশ্বাস, একটি শক্তিশালী শ্বাসপ্রশ্বাসের পদ্ধতি যা মনের বাম এবং সঠিক গোলার্ধের ভারসাম্য বজায় রাখে, মনের পাঠযোগ্যতা প্রদান করে। নাসারন্ধ্রের মধ্যে শ্বাস প্রবাহকে পরিবর্তন করে, আপনি মনের শখকে সুসংগত করতে পারেন, চাপ কমাতে পারেন এবং বুদ্ধিবৃত্তিক চেতনা এবং একাগ্রতা বাড়াতে পারেন। নাড়ি শোধন প্রাণায়াম এছাড়াও ফ্রেমের মধ্যে নাড়ি, বা পাওয়ার চ্যানেলগুলিকে শুদ্ধ করে, সবচেয়ে দরকারী শক্তি প্রবাহ এবং জীবনীশক্তি বিক্রি করে। আপনার যোগব্যায়াম রুটিনে এই শান্ত এবং কেন্দ্রীভূত অনুশীলনকে অন্তর্ভুক্ত করা আপনার মস্তিষ্কের শক্তিকে বাড়িয়ে তুলতে পারে এবং মানসম্মত সুন্দর-সত্তা প্রদান করতে পারে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.