Yoga Tips: যদি আপনি নবরাত্রির উপবাসের দিনগুলি সুস্থ ভাবে কাটাতে চান, তবে প্রতিদিন এই যোগাসনগুলি অনুশীলন করুন

Yoga Tips: নবরাত্রির উপবাসের সাথে স্বাস্থ্য সঠিকভাবে বজায় রাখার জন্য, এই যোগাসনগুলি সঠিকভাবে করার পদ্ধতিগুলি জেনে নিন 

 

হাইলাইটস:

  • উত্কটাসন যোগা পা মাংসপেশিগুলি স্বাস্থ্যকর এবং শক্তিশালী রাখতে অনেক সাহায্য করে
  • এই শলভাসন যোগার অনুশীলন শরীরকে প্রাণবর্ধক করার জন্য অত্যন্ত উত্তম মনে হয়
  • সাধারণভাবে শরীরের শক্তিকে উন্নত করার জন্য প্রাণায়ামকে সর্বশ্রেষ্ঠ অনুশীলন হিসেবে মনে করা হয়

Yoga Tips: নবরাত্রি ৯ই এপ্রিল থেকে শুরু হয়েছে এবং এই নব দিনের উৎসবে ভক্তরা উপবাস করেন। সাধারণভাবে ফলাহার করেও তাদের নিজেকে তরোতাজা রাখতে পারেন, কিন্তু যদি শরীরের শক্তি ঠিক রাখতে চান তবে আপনি এই যোগা থেকে সাহায্য নিতে পারেন।

নবরাত্রির উপবাসের সময়ে এই যোগাসনগুলি অনুশীলন করুন –

এখনই গ্রীষ্মকাল শুরু হয়েছে এবং একই সময়ে নবরাত্রির উৎসবও শুরু হয়েছে। সাধারণভাবে এই সময়ে যে কোনও উপবাস করার সময়ে পর্যাপ্ত জল পান করা খুবই গুরুত্বপূর্ণ, যাতে শরীরকে হাইড্রেট রাখা যায়। এছাড়াও খাবার না খেলে শরীরের শক্তি কম হয়ে যায়, তাই সুস্থ থাকার এবং অসুস্থতা থেকে বাঁচার জন্য যোগা করা উচিত। এটি শরীরকে ফিট এবং সক্রিয় রাখতে সাহায্য করে এবং দীর্ঘকালিন লাভ দিতে পারে। আসুন জানি নবরাত্রির সময়ে উপবাসের সময়ে কোন কোন যোগাসন করা হয়।

উত্কটাসন যোগা অনুশীলন করুন –

চেয়ার পোজ বা উত্কটাসন যোগা পা মাংসপেশিগুলি স্বাস্থ্যকর এবং শক্তিশালী রাখতে অনেক সাহায্য করে। এটি শরীরের রক্ত পাম্প করতে সাহায্য করে এবং যোগা বিশেষজ্ঞদের অনুসারে এই যোগার নিয়মিত অনুশীলন শরীরকে পূর্ণাঙ্গ করে রাখতে অনেক লাভজনক হতে পারে।

We’re now on WhatsApp – Click to join

শলভাসন যোগা –

এই শলভাসন যোগার অনুশীলন শরীরকে প্রাণবর্ধক করার জন্য অত্যন্ত উত্তম মনে হয়। এই যোগার অনুশীলনে পিঠ, হ্যামস্ট্রিং এবং গ্লুটসকে শক্তিশালী করা হয় এবং রক্তের পরিস্থিতি বাড়ানোতে সাহায্য করে। প্রতিদিন ৫-১০ মিনিট এই যোগাসন অনুশীলন করে শরীরকে পূর্ণাঙ্গভাবে কার্যকর রাখা যেতে পারে।

প্রাণায়াম অনুশীলন –

সাধারণভাবে শরীরের শক্তিকে উন্নত করার জন্য প্রাণায়ামকে সর্বশ্রেষ্ঠ অনুশীলন হিসেবে মনে করা হয়। তবে বিভিন্ন ধরণের প্রাণায়ামকে দিনচর্যায় অংশ হিসেবে স্বীকৃতি দিয়ে আপনি নিজেকে সারা দিন শক্তিময় রাখতে পারেন। প্রাণায়ামের মাধ্যমে মস্তিষ্কে অক্সিজেন সমৃদ্ধ রক্তের পরিস্থিতি বাড়ায় যা অনেক ধরণের গুরুতর সমস্যা ঠিক করতে সাহায্য করে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.