Yoga for Healthy Lungs: আপনার কি শ্বাস নিতে সমস্যা হচ্ছে? তাহলে প্রতিদিন এই যোগাসনগুলি করুন

Yoga for Healthy Lungs: কপালভাতি এবং অনুলোম-বিলোম যোগাসনের দ্বারা শ্বাসের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন

 

হাইলাইটস:

  • কপালভাতি ফুসফুসের স্ট্রেংথ বেশী করার জন্য প্রভাবশালী হতে পারে
  • অনুলোম-বিলোম প্রাণায়ামের মূখ্য অনুশীলন হিসেবে পরিচিত
  • বীরভদ্রাসন একটি সহজ যোগ মুদ্রা যা ফুসফুস পূরোপূরি পরিষ্কার করে এবং নিশ্বাসের পথগুলি খোলে

Yoga for Healthy Lungs: ফুসফুস ছাড়া অক্সিজেন শরীরে পৌঁছানো সম্ভব না। এটি সহায়তা করে কার্বন ডাইঅক্সাইড শরীরে পৌঁছাতে পারে না। আমাদের শরীরের সব কোষের রক্ত থেকে অক্সিজেন আনে এবং কার্বন ডাইঅক্সাইড ছড়ায়। এটি প্রমাণ করে যে প্রাণীর জন্য স্বাস্থ্যকর ফুসফুস খুব প্রয়োজন। ফাইব্রোসিস এবং ক্রোনিক অবস্থানিক পুলমোনারি রোগ (সিওপিডি) সহ ফুসফুসের রোগীদের জন্য অক্সিজেন পৌঁছানো কঠিন হতে পারে। ফুসফুস স্বাস্থ্যবিজ্ঞানে খাবারের সাথে ব্যায়াম এবং যোগাসন এর ব্যবহার নিয়মিতভাবে প্রয়োজন। জেনে নিন কিছু যোগাসন, যা ফুসফুস কে মজবুত করতে পারে।

প্রতিদিন এই যোগাসন করুন

কপালভাতি

ফুসফুসের স্ট্রেংথ বেশী করার জন্য প্রভাবশালী হতে পারে। আপনি এটি সকাল এবং সন্ধ্যায় যে সময় ইচ্ছা করে তারাতারি করতে পারেন। এটি করতে আপনাকে একটি আসনে বসে পা ফোল্ড করতে হবে। আপনার রীঢ়ের হাড়টি সোজা রাখুন এবং গলা ও নাক সোজা রাখুন। এরপর শ্বাস গতিসহ নাক থেকে বাইরে নেবেন। এরপর শ্বাস নেওয়ার সময় সাধারণভাবে ভিতরে নিবেন। যখন আপনি শ্বাস বের করেন তখন পেট ভিতরে আনুন। আপনি এই পদ্ধতি ব্যবহার করবেন ১০ থেকে ১৫ মিনিট পর্যন্ত। এটি ফুসফুসের শক্তি আনে।

অনুলোম-বিলোম

প্রাণায়ামের মূখ্য অনুশীলন হিসেবে পরিচিত। এই অনুশীলন দ্বারা আপনার ফুসফুসের কাজ উন্নত হয় এবং আপনার শরীরে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পায়। যার ফলে আইমিউন সিস্টেম সক্রিয় হয় এবং আপনার সংক্রমণের ঝুঁকি কমে যায়। এই যোগাভ্যাস করতে শুরু করার জন্য প্রথমে একটি সোজা পজিশনে ধ্যান মুদ্রায় বসে যাওয়া উচিত। এখন বাম হাত দ্বারা জ্ঞান মুদ্রা তৈরি করে ডান হাতের আঙ্গুল দ্বারা ডান নাক বন্ধ করে বাম নাক থেকে শ্বাস নিন। তারপর বাম নাক বন্ধ করে ডান নাক থেকে শ্বাস ফেলুন। এই পদ্ধতিকে দুগুন করুন। মনে রাখবেন যে এই যোগাভ্যাসটি সঠিকভাবে করলেই উপকার পাওয়া যাবে।

We’re now on WhatsApp – Click to join

পার্স্ড লিপ ব্রিথিং

একটি অত্যন্ত সহজ অভ্যাস। এটি করার জন্য আপনি নাক দিয়ে শ্বাস নেবেন এবং হাঁটু দিয়ে সেই শ্বাসকে বাইরে পাওয়া যাবে। পালমোনারি ফাইব্রোসিসে আক্রান্ত হলে শ্বাস নেওয়ায় অসুবিধা হলে আপনি এই অভ্যাসটি করতে পারেন। এটি ফুসফুসের প্রণালীকে উন্নত করে। এই অভ্যাসটি করতে আপনাকে মাটিতে বসে থাকতে হবে। এরপর আপনার কোমোরটি সোজা রাখতে হবে। এখন ধীরে-ধীরে গভীর শ্বাস বার করা যাবে। এই সময়ে আপনাকে পেট পূর্ণ করে নিতে হবে। এরপর মুখ খুলে সেই শ্বাস হাঁটু দিয়ে ধীরে-ধীরে বাইরে ফেলতে হবে। এই পদ্ধতিটি আপনি ১৫ থেকে ২০ মিনিট ধরে করতে পারেন।

বীরভদ্রাসন

একটি সহজ যোগ মুদ্রা যা ফুসফুস পূরোপূরি পরিষ্কার করে এবং নিশ্বাসের পথগুলি খোলে। এটি সুস্থ ফুসফুসের জন্য সেরা যোগাসন হিসেবে মনোনিত হয়, যা ফুসফুসে সমস্যার সাথে বিপদ বাঁচাতে কার্যকর। পা উঁচুতে রেখে এবং হাতগুলো সাইডে রাখুন। ভাবনাগুলো সাজিয়ে গভীর এবং সমানভাবে নিশ্বাস নিন এবং বামদিকে ঘুরে। নিশ্বাস ছেড়ে দুই পা এর মধ্যে প্রায় ৪ থেকে ৫ ফুট দূরত্ব বিস্তৃত করুন। এখন ডান পা স্থির করে ৯০ ডিগ্রি এবং বাম পা ভারী ৪৫ ডিগ্রি কোণে ভিতরে টেনে নিন। পরবর্তী পা এর আড়ি সহ পূর্ববর্তী পা সমান করুন। বাম এর ওপর শরীরের ওজন দিয়ে এবং তারপর ডান হাঁটু মোড়ে নিশ্বাস ছেড়ে দিন। এখন বাহুগুলো মাথায় উঠিয়ে আকাশের দিকে বিস্তৃত করুন। দুই হাতকে একসাথে মিলিয়ে প্রণামের মুদ্রা তৈরি করুন। মাথা আকাশের দিকে দিয়ে চোখ তুলে তাকান। এই আসনে ৩০ থেকে ৬০ সেকেন্ড ধরে থাকুন। এখন প্রথম অবস্থায় ফিরে আসুন এবং পূর্ণ পদ্ধতিতে দ্বিতীয় পা সহ প্রক্রিয়াটি পুনরায় করুন।

ডন্ডাসন

ফুসফুস সম্পর্কিত সমস্যাগুলি ঠিক করতে পারে। এই ইয়োগাসনটি সকাল এবং সন্ধ্যায় উপযোগী। এটি অনুশীলনের জন্য পায়ের উপর দুটি হাত থাকতে হবে এবং হাতগুলো মাটিতে ঠিকিয়ে রাখতে হবে। এখন পাএর আঙ্গুলগুলো ভিতরে মুড়ে এবং তালু থেকে বাইরে বার করুন।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.