World Obesity Day 2024: শরীরে মাত্রাতিরিক্ত মেদ মানেই একাধিক রোগের ফাঁদ তৈরী হবে, WHO-এর পরামর্শ মেনে চললে নিমেষে ঝরবে চর্বির পাহাড়

World Obesity Day 2024: সারা বিশ্বে শিশু, কিশোর এবং বৃদ্ধ মিলিয়ে এক লক্ষ কোটি মানুষ স্থূলতায় আক্রান্ত

 

হাইলাইটস:

  • বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী ১৯৯০ সালের পর স্থূলতায় আক্রান্তের পরিমান দ্বিগুণ হারে বেড়েছে
  • ২০২২ সালের হিসেব অনুযায়ী ২.৫ বিলিয়ন বয়স্ক মানুষই ওভার ওয়েট
  • আরও চিন্তার বিষয়, ৫ বছরের কম বয়সীদের মধ্যে ৩৭ মিলিয়ন শিশুই ওভার ওয়েট

World Obesity Day 2024: বিশ্ব স্থূলতা দিবসে ল্যানসেট-এর জার্নালে প্রকাশিত একটি তথ্য দেখে চোখ কপালে উঠেছে জনগণের। সারা বিশ্বে শিশু, কিশোর এবং বৃদ্ধ মিলিয়ে এক লক্ষ কোটি মানুষ স্থূলতায় আক্রান্ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী ১৯৯০ সালের পর স্থূলতায় আক্রান্তের পরিমান দ্বিগুণ হারে বেড়েছে। ২০২২ সালের হিসেব অনুযায়ী ২.৫ বিলিয়ন বয়স্ক মানুষই ওভার ওয়েট। এর মধ্যে ৮৯০ মিলিয়ন মানুষ স্থূলতার শিকার।

We’re now on WhatsApp – Click to join

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মেদ জমলে শরীরে একাধিক বিপদের ফাঁদ প্রশস্থ হয়। তাই স্থূলতার এমন বাড়ন্ত সমস্যা উদ্বেগের তো বটেই। কী ভাবে এই প্রবণতা কমাবেন, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

স্থূলতা ও তার সমস্যা ক্রমশ ঊর্ধ্বগামী

WHO-এর রিপোর্ট অনুযায়ী ২০২২ সালে ১৮ বছরের বেশি জনসংখ্যার মানুষদের মধ্যে ৪৩%-এরই ওজন বেশি। এর মধ্যে ১৬% স্থূলতার শিকার। আরও চিন্তার বিষয়, ৫ বছরের কম বয়সীদের মধ্যে ৩৭ মিলিয়ন শিশুই ওভার ওয়েট। এদিকে ৫ থেকে ১৯ বছরের বয়সীদের মধ্যে ৩৯০ মিলিয়নই বাড়তি ওজনের সমস্যায় ভুগছে। তার মধ্যে ১৬০ মিলিয়ন শিশু এবং কিশোর স্থূলতার ভুক্তভোগী। এক কথায় বর্তমানে প্রতি আটজনের মধ্যে একজন ব্যক্তি স্থূলতার শিকার।

শরীরে কোন বিপদের বিপদঘণ্টি?

স্থূলতা ও বাড়তি ওজন মানেই শরীরে একাধিক অসুখের সম্ভাবনা তৈরী হয়। বিশেষজ্ঞদের মতে, কোলেস্টেরল, ডায়াবিটিস, হার্টের অসুখ এমনকী হার্ট অ্যাটাকের সমস্যায় পরার কারণ হতে পারে এই অতিরিক্ত ওজন।

কি ভাবে মুক্তি মিলবে?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী সবার আগে দরকার লাইফস্টাইল পরিবর্তন করার। অর্থাৎ জাঙ্ক ফুড ভুলে পুষ্টিকর খাবার রাখুন পাতে। অন্য খাবারের পরিমান কমিয়ে ডায়েটে সবজি ও ফলের পরিমাণ বাড়ান। এছাড়া সবার আগে প্রয়োজন কড়া শরীরচর্চার রুটিন।

মহিলাদের জন্য WHO-এর টিপস

গর্ভাবস্থায় স্বাভাবিকভাবে মহিলাদের ওজন বাড়ে। সেই ওজন কমানোর আদৰ্শ সময় সন্তান জন্মানোর পরের ৬ মাস। সঠিক খাবার ও সন্তানকে স্তনদুগ্ধ পান করালে ওজন অনেকটাই ঝরবে। পাশাপাশি শিশুদের মধ্যে স্থূলতাপ ঝুঁকি কমাতে চাইলে জন্মের পর প্রথম ৬ মাস শুধু মাতৃদুগ্ধ খাওয়ানোর কথা বলছেন বিশেষজ্ঞরা।

স্থূলতার সমস্যায় এই খাবারগুলি ছাড়ুন 

অতিরিক্ত ওজন দ্রুত কমাতে হলে সবার প্রথমে চিনি খাওয়ার অভ্যেস ছাড়ুন। চিনি হল স্থূলতার অন্যতম কারণ।

এছাড়া ময়দার তৈরী খাবার, অতিরিক্ত ভাজাভুজি ও অতিরিক্ত তেল ব্যবহার হয়েছে এমন খাবার খাওয়া বাদ দিলে হুড়হুড়িয়ে ওজন কমবে। সঙ্গে পেটের রোগভোগও কমবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.